Asianet News BanglaAsianet News Bangla

যৌনমিলনে বাঁধা হয়ে দাঁড়াচ্ছে মেনোপজ, এই খাবারগুলি খেলেই পেতে পারেন মুক্তি

মেয়েদের ক্ষেত্রে মেনোপজ একটা বড় সমস্যা। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে প্রত্যেকেরই  শরীরেই  পরিবর্তন হয়। এবং সেই সঙ্গে সঙ্গে মেনোপজের পর শারীরিক সমস্যায় জেরবার হয় অনেকেই। তবে জানেন কি, শুধু মেয়েদেরই নয়, ছেলেদেরই হতে পারে এই মেনোপজ, যা এনড্রপজ নামে পরিচিত। । তবে সামান্য কয়েকটি খাবার এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে আপনার পার্টনারকে। যেমন মধু, বাঁধাকপি, ডিম, কাঠবাদাম, পালং শাক, আঙুর ফল রাখুন প্রতিদিনের খাদ্যতালিকায়।
 

here are some food to eat regularly during Menopause BRD
Author
Kolkata, First Published Aug 17, 2022, 4:11 PM IST

যৌনমিলনে ফলে শুধু শারীরিকই নয়, মানসিক দিক থেকেও রিলেশনশিপকে আরও মজবুত করে তোলে। সুস্থ জীবন-যাপনের জন্য  যৌনমিলন করা অত্যন্ত জরুরি। সম্পর্ককে মজবুত করতে মানসিক ভাবে সংযুক্তির বিশেষ প্রয়োজন। যৌনতা নিয়ে একেক জনের একেক রকমের ফ্যান্টাসি রয়েছে। অনেকেই বিভিন্ন রকমভাবে যৌনতাকে উপভোগ করে। তবে যৌনতা নিয়ে বিভিন্ন প্রশ্ন অনেকেরই মনে ঘোরাফেরা করে।

বছর ৫০ পেরিয়েছে। কিন্তু মনের মধ্যে হাজার চাহিদা যেন উথালপাতাল করছে। অনেকেই ভাবেন ৩০ পেরোনোর পরেই জীবনের সব যেন কেমন বুড়িয়ে যায়। আসলে এটা সম্পূর্ণ তাদের ভুল ধারণা। বরং বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সমস্ত কিছুই যেন বাড়তে থাকে। অনেকেই ভাবেন ৫০ পেরানোর পর বা বয়স যখন ৪০-এর কোটায় তখন হয়তো যৌন জীবনের সুখ নেওয়া যায় না। কিন্তু এটা কি জানেন যৌবনের চেয়ে বয়সকালের মিলন অনেক বেশি মধুর হয়।  মেয়েদের ক্ষেত্রে মেনোপজ একটা বড় সমস্যা। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে প্রত্যেকেরই  শরীরেই  পরিবর্তন হয়। এবং সেই সঙ্গে সঙ্গে মেনোপজের পর শারীরিক সমস্যায় জেরবার হয় অনেকেই। তবে জানেন কি, শুধু মেয়েদেরই নয়, ছেলেদেরই হতে পারে এই মেনোপজ, যা এনড্রপজ নামে পরিচিত। কীভাবে বুঝবেন আপনার পার্টনার এই রোগে আক্রান্ত। মেয়েদের ক্ষেত্রে মেনোপজ একটা বড় সমস্যা। তবে শুধু মেয়েদেরই নয়, ছেলেদেরই হতে পারে এই মেনোপজ, যা এনড্রপজ নামে পরিচিত। 

 

here are some food to eat regularly during Menopause BRD

 

গবেষণা বলছে, ৫০-এর কোটায় বয়স্ক দম্পতিরা মিলনের পর কম বয়সিদের চেয়ে অনেক বেশি তৃপ্তি অনুভব করেন। কিন্তু মেনোপজ নিয়ে বর্তমানে অধিকাংশরাই সমস্যায় ভুগছেন। একটা বয়সের পর ছেলেদেরও মুড অফ, মাথা গরম, অবসাদ ঘিরে ধরে। যা থেকে যৌনমিলনেও অনীহা দেখা যায় ছেলেদের মধ্যে। এর জন্য প্রধান কারণই টেস্টোস্টেরন হরমোন, যা পুরুষকে শারীরিক ও মানসিক ভাবে সতেজ রাখে। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শারীরিক পরিবর্তন হয়। সেখান থেকেই যৌনক্ষমতা কমে যায়। নির্দিষ্ট বয়সের পর শরীরে বেশ কিছু লক্ষণ  যেমন বিরক্ত লাগা, খিদে কমে যাওয়া, কাজ করতে ভাল না লাগা, মুড সুইং দেখলেই ডাক্তারের কাছে যান এবং সমস্যা সম্পর্কে সচেতন হোন। তবে সামান্য কয়েকটি খাবার এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে আপনার পার্টনারকে। যেমন মধু, বাঁধাকপি, ডিম, কাঠবাদাম, পালং শাক, আঙুর ফল রাখুন প্রতিদিনের খাদ্যতালিকায়।
 

Follow Us:
Download App:
  • android
  • ios