Asianet News BanglaAsianet News Bangla

Relationship Tips: টাকা-পয়সা নিয়ে প্রায়ই অশান্তি লাগছে, সংসার চালাতে তিনটি টিপস মেনে চলুন

সংসার চালাতে গিয়ে স্বামী-স্ত্রীর (Husband-Wife) মধ্যে নানা রকম সমস্যা লেগেই থাকছে। অশান্তি থেকে মুক্তি পেতে বুদ্ধি খাটান। বুদ্ধি করে কয়টি নিয়ম (Rules) মেনে চলুন। দেখবেন টাকা নিয়ে সমস্যা দূর হবে।   

Relationship Tips- Money secret of married couple
Author
Kolkata, First Published Nov 22, 2021, 7:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বলা হয়, বিয়ে দুটি আত্মার মিলন। বিয়ের পর স্বামীর অর্ধাঙ্গীনি হল স্ত্রী। তবে, এই বর্তমান প্রজন্মে দাঁড়িয়ে সব সম্পর্কের ক্ষেত্রে কি সত্যিই এই জিনিসটা খাটে। অধিকাংশ পরিবারেই আজ দুজনেই কর্মরত। যে যার ব্যক্তিগত খরচ চালায়। তবে, সংসার চালাতে গেলেই অশান্তি শুরু হয়। সংসারে খরচে দুজন সমান হওয়া মুশকিল। এক্ষেত্রে লাগে সমস্যা (Problems)। আবার মেয়েরা বেশ খরচ বহন করলে ছেলেদের ইগোর (Ego) সমস্যা দেখা দেয়। তেমনই অনেক মেয়ে বিয়ের পর সংসারের খরচ দিতে অতটাও স্বচ্ছন্দ্য নন। এই নিয়ে শুরু হয় সমস্যা। কোন কাজ বরের (Husband) টাকায় করবেন, আর কোন কাজ নিজের টাকায় করবেন, তা বুঝে উঠতে পারেন না। আবার, বউয়ের (Wife) থেকে টাকা নেওয়া উচিত হবে নাকি অনুচিত, তাও ঠিক করতে পারে না। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে বুদ্ধি খাটান। বুদ্ধি করে কয়টি নিয়ম মেনে চলুন। দেখবেন টাকা নিয়ে সমস্যা দূর হবে।   

মাসের শুরুতে বাজেট বানান- দুজনেই যদি ওয়ার্কিং হন তাহলে টাকা-পয়সা নিয়ে সমস্যা দেখা দেওয়া স্বাভাবিক। এক্ষেত্রে, নিজেরা ব্যক্তিগত ভাবে বাজেট বানান। নিজের ব্যক্তিগত খরচ, ইএমআই (EMI), সেভিংস (Savings) সব খাতে টাকা বরাদ্দ করুন। এবার সংসার খরচ হিসেবে কত টাকা রাখবেন তা ঠিক করুন।  আগে আপনার আয় বুঝে বাজেট (Budget) করুন। তারপর সংসার খরচের হিসেব করবেন।   

আরও পড়ুন: Health Tips: নিত্যদিন বাড়ছে কাজের চাপ, অজান্তে আক্রান্ত হতে পারেন এই কয়টি রোগে

খরচ ভাগ করে নিন- দুজনেই যদি সংসারে টাকা দেবেন স্থির করেন তাহলে খরচ ভাগ করে নিন। একজন ইএমআই দিলে তো অন্যজন খাওয়া খরচ দিন। একজন ইলেকট্রিক বিল (Electric Bills) দিলেন তো অন্যজন বাড়ির ট্যাক্স দিন। এসবের মাঝে অবশ্যই রেস্তোরাঁয় (Restaurant) খাওয়া ও ঘুরতে যাওয়ার হিসেব রাখবেন। দুজন মিলে খরচ ভাগ করে নিলে দেখবেন সমস্যা হওয়ার সম্ভাবনা কম হবে। 

আরও জানুন: Health Tips : ক্যান্সার থেকে উচ্চ রক্তচাপ, প্রতিদিন পাতে রাখুন শীতের এই 'Superfood'

আলোচনা করুন- হয়তো আপনি দিনের পর দিন অনিচ্ছা সত্ত্বেও সংসারের কোনও দায়িত্ব নিয়েছেন। সেই খরচ বহন করতে আপনার সমস্যা হতেই পারে। এমন হলে সঙ্গীর সঙ্গে খোলামেলা আলোচনা (Discuses) করুন। অথবা যদি কোনও দেখেন বউ বেশি খরচ করছে তাহলে ইগো-তে নেবেন না। মন রাখবেন সংসারটা দুজনের। ফলে খরচও দুজনের। তাই না বুঝে রাগ করার থেকে সমস্যা হলে আলোচনা করে নেওয়া বুদ্ধিমত্তার পরিচয়।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios