লক্ষ্য অলিম্পিক খেলার প্রসার, যুগান্তকারী পদক্ষেপ অভিনব বিন্দ্রা ফাউন্ডেশন ট্রাস্ট, আইওসি ও ওড়িশা সরকারের

| May 21 2022, 05:09 PM IST

লক্ষ্য অলিম্পিক খেলার প্রসার, যুগান্তকারী পদক্ষেপ অভিনব বিন্দ্রা ফাউন্ডেশন ট্রাস্ট, আইওসি ও ওড়িশা সরকারের
লক্ষ্য অলিম্পিক খেলার প্রসার, যুগান্তকারী পদক্ষেপ অভিনব বিন্দ্রা ফাউন্ডেশন ট্রাস্ট, আইওসি ও ওড়িশা সরকারের
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

ভারতীয় ক্রীড়াক্ষেত্রে এক যুগান্তকারী মুহুর্ত। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এবং অভিনব বিন্দ্রা ফাউন্ডেশন ট্রাস্ট (Abhinav Bindra Foundation Trust) এর উদ্যোগে  'অলিম্পিক ভ্যালুস এডুকেশন প্রোগ্রাম ওড়িশার (Odisha) স্কুল পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত হতে চলেছে।
 

ভারতীয় ক্রীড়াক্ষেত্রে এক যুগান্তকারী মুহুর্ত। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এবং অভিনব বিন্দ্রা ফাউন্ডেশন ট্রাস্ট এর উদ্যোগে  'অলিম্পিক ভ্যালুস এডুকেশন প্রোগ্রাম ওড়িশার স্কুল পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত হতে চলেছে। মূল্যবোধ-ভিত্তিক শিক্ষাকে ভারতীয় শিক্ষা ব্যবস্থার একটি অপরিহার্য দিক করে তুলতে ওড়িশা সরকার এই পদক্ষেপ নিয়েছে। এই উপলক্ষ্যে অভিনব বিন্দ্রা ফাউন্ডেশন ট্রাস্ট মঙ্গলবার একটি লঞ্চ ইভেন্টের আয়োজন করেছে। এই ব্যবস্থার প্রধান লক্ষ্য হল শিক্ষার্থীদের জীবনধারা, একাগ্রতার অভাব এবং কিশোর-কিশোরীদের স্কুল ছেড়ে যাওয়ার প্রবণতা, খেলাধুলার প্রতি অনীহা এই সকল বিষয়গুলির উপরর কাজ করে। একইসঙ্গে পড়ুয়াদের এই সকল বিষয়ে আগ্রহী করে তোলা।

এই ব্যবস্থায় টুলকিটগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যে কোনও দক্ষতা স্তরের শিক্ষার্থীরা শারীরিক কার্যকলাপ উপভোগ করতে পারে এবং আজীবন সামাজিক, জ্ঞানীয় এবং শারীরিক দক্ষতা অর্জন করা সম্ভব করে তোলে ।  প্রথম বছরে প্রোগ্রামটির লক্ষ্য ভুবনেশ্বর এবং রৌরকেলা শহরের ৯০টি স্কুলে নথিভুক্ত ৩২ হাজার শিশুকে এৎ আওতায় নিয়ে আসা। এবং ভবিষ্যতে ৭ মিলিয়ন শিশুর কাছে পৌছে যাওয়া। ওড়িশা রাজ্য তার সমস্ত স্কুল এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে পর্যায়ক্রমে ওভিইপিকে অন্তর্ভুক্ত  করেতে চায়, যার ফলে এর তরুণ সত্যিকারের অলিম্পিক মূল্যবোধের শিক্ষা নিতে পারে। এবিএফটির তরফ থেকে এক কর্তা জানিয়েছেন,'ওভিইপি হল একটি টুলকিট। এটি অলিম্পিক খেলাধুলার উপর আরও বেশি মনোযোগী করতে শিক্ষার্থীদের উৎসাহিত করবে। কিন্তু বল প্রোয়োগ করবে না। এবিএফটির ফোকাস হবে প্রাসঙ্গিক এবং বিভিন্ন অঞ্চলে জনপ্রিয় স্থানীয় খেলাধুলাগুলিকে বাস্তবায়নের জন্য আরও সম্পর্কযুক্ত করা।'

Subscribe to get breaking news alerts

অভিনব বিন্দ্রা ফাউন্ডেশন ট্রাস্টের তরফ থেকে মঙ্গলবার এই উদ্যোগের যে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে সেখানে উপস্থিত থাকবেন লঞ্চ সেশনে ওড়িশার মাননীয় মুখ্যমন্ত্রী শ্রী নবীন পট্টনায়েক, ওড়িশার মাননীয় শিক্ষামন্ত্রী শ্রী সমীর সহ অনেক বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন রঞ্জন দাশ, অলিম্পিক এডুকেশন কমিশনের সদস্য শ্রীমতি মিকেলা কোজুয়াংকো জাওরস্কি, আইওসি সদস্য শ্রীমতি নীতা আম্বানি, আইওএ সভাপতি  শ্রী নরিন্দর ধ্রুব বাত্রা, অলিম্পিক ফাউন্ডেশন ফর কালচার অ্যান্ড চেঞ্জের পরিচালক  শ্রীমতি অ্যাঞ্জেলিটা টিও এবং এসএন্ডএমই বিভাগের প্রধান সচিব  শ্রী বিষ্ণুপদ শেঠি, অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা। ইভেন্টের অংশ হিসাবে নির্বাচিত কয়েকজন ওড়িশা অলিম্পিয়ান তাদের অভিজ্ঞতা বর্ণনা করবেন। এই উদ্যোগ আগামি দিনে অনেক সাফল্য এনে দেবে বলেই মনে করছে ক্রীড়া বিশেষজ্ঞরা।

Read more Articles on
null