বিশ্বকাপের অন্তত একবছর আগে থেকে ভারতের একদিনের দলে চার নম্বর ব্যাটসম্যানের খোঁজ চলছে। বিশ্বকাপ পেরিয়ে যাওয়ার পরেও সেই সমস্যার সমাধান হয়নি। বিশেষজ্ঞ এবং ক্রিকেট সমর্থকদের অনেকেই মনে করেন, চার নম্বর সমস্যার সমাধান হতে পারতেন অজিঙ্ক রাহানে। এবার কলকাতায় এসে সেই চার নম্হর নিয়েই হাল্কা মেজাজে খোঁচা দিয়ে গেলেন রাহানে নিজেই। 

সিএবি-র বার্ষিক পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিতে শনিবারই কলকাতায় আসেন রাহানে। বেঙ্গালুরু বিমানবন্দরে এশিয়ানেট নিউজ বাংলার সম্পাদক দেবজ্যোতি চক্রবর্তীর সঙ্গে দেখাও হয় তাঁর। সেই সময় ভারতের একদিনের দলে তাঁর প্রত্যাবর্তন নিয়ে প্রশ্ন করলেও তা এড়িয়ে যান ভারতীয় টেস্ট দলের এই নির্ভরযোগ্য ব্যাটসম্যান। কলকাতায় এসে অবশ্য নিজেই চার নম্বরের প্রসঙ্গ তুললেন মুম্বইকর। 

আরও পড়ুন- ফের ব্যর্থ মিডল অর্ডার, ৯৬ তাড়া করতেই কালঘাম ছুটল বিরাটদের

রবিবার সিএবি-র অনুষ্ঠানে বক্তব্য রাখার জন্য ডাকা হয় রাহানেকে। মঞ্চে উঠেই তিনি বলেন, 'বক্তব্য রাখার জন্য আমাকে চার নম্বর ব্যক্তি হিসেবে আমাকে মঞ্চে ডাকা হল। চার নম্বর জায়গাটা আমার সবথেকে পছন্দেরই থাকছে।'

রাহানে জানিয়েছেন, মুম্বইতে যেহেতু প্রচণ্ড বৃষ্টি হচ্ছে তাই বেঙ্গালুরুতে ন্যাশনাল ক্রিকেট অ্যাকেডেমিতে রাহুল দ্রাবিড়ের কাছে ওয়েস্ট ইন্ডিজ সফরের প্রস্তুতি সারছেন তিনি। আপাতত ক্যারিবিয়ান সফরের দু'টি টেস্টকেই পাখির চোখ করছেন মুম্বইয়ের ডানহাতি ব্যাটসম্যান। বেঙ্গালুরুতে তিনি বিশেষ জোর দিচ্ছেন নিজের ফিটনেসের উপরে। 

এর পাশাপাশি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দিকেও অধীর আগ্রহে তাকিয়ে আছেন রাহানে। তিনি বলেন, 'এই টুর্নামেন্টের দিকে আমরা প্রত্যকেই অধীর আগ্রহে তাকিয়ে আছি। কারণ এখানে প্রতিটি টেস্ট ম্যাচ এবং প্রত্যেকটি সিরিজই খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে।'