২০১৮,২০১৯,২০২০ পরপর তিনবার দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মান রাজীব গান্ধি খেলরত্নের জন্য নীরজ চোপড়ার নাম ক্রীড়া মন্ত্রেকের কাছে পাঠান অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়া। বিগত দুবার নীরজের নামপ্রস্তাব করলেও যদিও দু'বারই জুরি প্যানেল নীরজকে খেলরত্নের জন্য যোগ্য মনে করেনি। তাই এবছর ফের খেলরত্নের সম্মানে ভূষিত করার জন্য ও তাকে যোগ্য সম্মান দেওয়ার জন্য নীরজের নাম প্রস্তাব করেছে এএফআই। ট্র্যাক এন্ড ফিল্ড থেকে এবছর একমাত্র তারকা জ্যাভেলিন থ্রোয়ারের নামই দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মানের জন্য পাঠানো হল কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকে।

আরও পড়ুনঃরাজীব গান্ধি খেলরত্নের জন্য মনোনীত হলেন রোহিত শর্মা,অর্জুন পুরষ্কারের জন্য ইশান্ত,শিখর ও দীপ্তি

মাঝে একটা বছর চোটের জন্য মাঠের বাইরে থাকলও, বিগত বছরগুলিতে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে দেশের নাম উজ্জ্বল করেছেন নীরজ চোপড়া। ২০১৮ সালে গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসে সোনা জিতে সকলের মন জয় করেছিলেন নীরজ। তার সুবাদেই ইতিমধ্যেই অর্জুন পুরষ্কারে সম্মানিত করা হয়েছিল নীরজকে।  সেবছরই তাঁর নাম খেলরত্নের জন্য পাঠিয়েছিল অ্যাথলেটিক্স ফেডারেশন। পরে জাকার্তা এশিয়ান গেমসে সোনা জয়ের পর গতবছরও নীরজকে খেলরত্নের জন্য মনোনীত করেছিল সর্বভারতীয় অ্যাথলেটিক্স সংস্থা।  যদিও একবারে নীরজের ভাগ্যে শিকে ছেড়েনি। নীরজ ইতিমধ্যেই টোকিও অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জন করেছেন। ২০১৯-এর গোটা মরশুম কনুইয়ের চোটের জন্য ট্র্যাকের বাইরে ছিলেন তিনি। সেই সময় চোট সারাতে অস্ত্রোপচারও করাতে হয় তাঁকে। কিন্তু চোট থেকে ফিরেই ফের নিজের জাত চেনান নীরজ। অলিম্পিকের যোগ্যতামান পেরিয়ে যান তিনি। টোকিও অলিম্পিকে ভারতের পদক জয়ের অন্যতম প্রধান দাবিদার মনে করা হচ্ছে নীরজকে।  ৮৮.০৬ মিটার জাভেলিন ছুঁড়ে জাতীয় রেকর্ডও রয়েছে নীরজের ঝুলিতে।

আরও পড়ুনঃমারিওর সঙ্গে দলের যোগ্য সহকারী কোচের খোঁজ ইস্টবেঙ্গলের

আরও পড়ুনঃবায়ার্নের বিরুদ্ধে হার অতীত,জয়ে ফিরতে মরিয়া বরুশিয়া ডর্টমুন্ড

অপরদিকে রাজীব গান্ধি খেল রত্নের জন্য ক্রিকোর রোহিত শর্মার মনোনীত করেছে বিসিসিআই। ফলে পুরষ্কার জেতার জন্য নীরজ চোপড়াকে প্রতিদ্বন্দ্বীতা করেতে হিচম্যানের সঙ্গে। ফলে নীরজের লড়াইটা যে বেশ কঠিন তা মানছেন অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়ার কর্তারা। যদিও একাধিক অ্যাথলিটকে একসঙ্গে খেলরত্নে ভূষিত করার নজিরও রয়েছে সাম্প্রতিক অতীতে। তাই তৃতীয়বারের জন্য মনোনীত হয়ে আশাবাদী ভারতের তারকা জ্যাভেলিন থ্রোয়ার।