ইডেনে ভারত-বাংলাদেশ প্রথম গোলাপি বলের টেস্টের আগে শেষ মুহূর্তের প্রস্তুতি সারলেন বাংলাদেশের ক্রিকেটাররা। শুক্রবার শহরে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে বাংলাদেশের দলের প্রাক্তন ক্রিকেটাররাও হাজির থাকবেন ক্রিকেটের নন্দন কাননে। তবে সব কিছুকে উপেক্ষা করে বাংলাদেশ দল কিন্তু এই সিরিজে পিছিয়ে রয়েছে ০-১ ব্যবধানে। আর এই ম্যাচে ক্রিকেটেই কিন্তু ফোকাস বজায় রাখতে চাইছেন মনিমুল হকরা। এই পিঙ্ক বলের ম্যাচে প্রথম বারের জন্য মাঠে নামবে ভারত ও বাংলাদেশ। তাই চ্যালেঞ্জটা দুই দলের কাছে সমান। তবে এই ম্যাচ ঘিরে যেই উত্তেজনা তৈরি হয়েছে সেই উত্তেজনাকে দলে প্রভাব ফেলতে দিতে চাইছেন না অধিনায়ক মনিমুল সহ দলের কোচ।

আরও পড়ুন, সামিদের নিয়ে ভাবনা, রাতের ঘুম উড়েছে বাংলাদেশের

বৃহস্পতিবার ম্যাচের আগের দিনও কিন্তু কঠোর অনুশীলনেই দেখা গেল বাংলাদেশের ক্রিকেটারদের। ইন্দোরে এর আগে দুদিন অনুশীলন করেছিল বাংলাদেশ দল। একই সঙ্গে ইডেন গার্ডেন্সেও দুদিন পিঙ্ক বলে জমিয়ে নিজেদের প্রস্তুতি সারলো বাংলাদেশ। গোলাপি বলকে নিজেদের আয়োত্তে করে নিতে কঠিন পরিশ্রমেও দেখা গিয়েছে বাংলাদেশকে। তবে এই মুহূর্তে লাল বল হোক বা গোলাপি, ইডেন গার্ডেন্সে মহম্মদ সামিদের আতঙ্কে ভুগছেন বাংলাদেশ। বিশ্বের সেরা তিন পেসারের বিরুদ্ধে শুক্রবার থেকে মাঠে নামবে টাইগার্সরা। আর তাঁর আগে বাংলা অধিনায়ক মনিমুল বলেন, ভারতের সামি সহ বাকি পেসাররা খুব ভালো। এতে কোনও সন্দেহ নেই। গোলাপি বলের ফোকাসের থেকে ভারতীয় পেসারদের বোলিং সামলানো এখন বেশি গুরুত্বপূর্ণ। বিশ্বের তিন সেরা পেসারের বিরুদ্ধে আমরা নামছি। তাই ক্রিকেটেই ফোকাস রাখাটা জরুরি।

আরও পড়ুন, গোলাপি বলে মারকুটে মেজাজে কোহলি, বাংলাদেশ বধের ছক তৈরি ভারতের

গোলাপি বলে এর আগে কোনও দিন খেলেননি বাংলাদেশ ক্রিকেট দল। তবে এই ম্যাচের আগে একটা অনুশীলন ম্যাচ হলে ভালো হতো বলে দাবি করছেন বাংলাদেশ অধিনায়ক। এর পর পিঙ্ক বলে খেলার আগে অনুশীলনি ম্যাচ খেলে নিতে চায় বাংলাদেশ দল এমনটাই জানিয়েছেন অধিনায়ক মনিমুল। তিনি আরও বলেন, একটি অনুশীলনি ম্যাচ খেললে ভালোই হতো। তবে এখন খেলতে হবে। আমরা বেশ কিছুদিন ধরেই পিঙ্ক বলে অনুশীলন করেছি। চ্যালেঞ্জ সব জায়গায় থাকে। তাই আলাদা করে ভাবছি না। ভালো ক্রিকেট খেলতে হবে। ইডেন গার্ডেন্সে অনেক দর্শক আসবে। মাঠ ভরা থাকলে খেলতে সব সময় ভালো লাগে। তাই ভালোই হবে ম্যাচ।

আরও পড়ুন, পিঙ্ক বল টেস্টের অন্যতম আকর্ষণ, টিঙ্কু-পিঙ্কু জুটির গল্পে একবার চোখ রাখুন


পাশাপাশি গোধূলির আলো নিয়েও সেই ভাবে ভাবতে নারাজ মনিমুল। এই মুহূর্তে ভারতের বিরুদ্ধে ভালো ক্রিকেটেই ফোকাস করতে চান তিনি। সব রকমের চাপ উপেক্ষা করে নিজেদের ক্রিকেটে ফোকাস করতে চাইছে বাংলাদেশ দল। শুক্রবার দ্বিতীয় টেস্টে বাংলাদেশ দলে দেখা যেতে পারে পেসার মুস্তাফিজুরকে। দলের কম্বিনেশন এখনও ঠিক না করলেও। বাংলাদেশ দলে বেশ কিছু পরিতবর্তন হতে চলেছে, এমনটাই আভাস দিয়ে রাখলেন বাংলাদেশ দলের অধিনায়ক।