Asianet News BanglaAsianet News Bangla

‘তুমি সর্বকালের সেরা হবে’, বাবার কথা রেখেছিলেন সেরেনা উইলিয়ামস, আজ টেনিস দুনিয়া থেকে তাঁর বিদায়ের পালা

‘সেরেনা একজন বিগ্রহ’, ‘সেরেনা বক্স অফিস’, ‘সেরেনা চ্যাম্পিয়ন’, ‘সেরেনার অভাবটা বোঝা যাবে’, সেরেনা উইলিয়ামসের বিদায়ে সারা বিশ্বে টেনিস মহারথীদের হৃদয় ভারাক্রান্ত। 

Best Tennis player serena williams retirement news today live ANBSS 
Author
First Published Sep 3, 2022, 1:04 PM IST

“ভিনাস বিশ্বের এক নম্বর হবে। কিন্তু তুমি সর্বকালের সেরা হবে।” বোন ভিনাসের নাম নিয়ে ছোট্ট সেরেনাকে বলেছিলেন তাঁর বাবা, কৃষ্ণাঙ্গ বলে এক সময় যাঁকে মার খেতে হয়েছিল শ্বেতাঙ্গদের হাতে। আজ সেই সর্বকালের সেরা মহারথীর অবসর। শুধু টেনিস দুনিয়া নয়, গোটা বিশ্ব জুড়ে শেষ হল সেরেনা যুগ। কৃষ্ণাঙ্গ বাবাকে গর্বিত করে তোলা মেয়ে যুগ-যুগান্ত ধরে নিজের দেশের পতাকা উঁচু করে ধরে রেখেছিলেন সারা বিশ্বের সামনে।  টেনিস খেলার জন্যই পৃথিবীতে যাঁর আবির্ভাব, সেই চ্যাম্পিয়ন বিদায় জানালেন নিজের র‍্যাকেটকে। ১৯৯৯ সালে ইউএস ওপেন জিতে শুরু হয়েছিল সেরেনা উইলিয়ামসের গ্র্যান্ড স্ল্যাম জয়যাত্রা, সেই গ্র্যান্ড স্ল্যামেই শেষ ম্যাচ খেললেন তিনি।


সারা জীবনে দখল করেছেন ২৩টি গ্র্যান্ড স্ল্যাম (সিঙ্গলসে)। অলিম্পিক্সে জিতেছেন সোনা। আজ সেরেনা বিদায় জানালেন টেনিসকে। ইউএস ওপেন শুরুর আগেই জানিয়েছিলেন, এটাই শেষ। ১৯৯৯ সালে জয় করে নিয়েছিলেন ইউএস ওপেন, অনেকের ধারণা ছিল, হয়তো প্রথম ম্যাচেই বিদায় নেবেন তিনি। বিদায়ের ঘণ্টা বাজছিল, কান্নার জন্য মঞ্চও তৈরি ছিল। কিন্তু, সেরেনা হার মানতে জানেন না। তাঁর জেদ বিদায়ের আয়োজনে জল ঢেলে দেয়। ইউএস ওপেনের প্রথম রাউন্ড জিতে নেন তিনি। 

বিশ্বের প্রাক্তন এক নম্বর বিলি জিন কিং বলেন, “বিশ্বের সেরা খেলোয়াড় হিসাবে বিদায় নেবে সেরেনা। ওর কেরিয়ার একাধিক তরুণ খেলোয়াড়ের অনুপ্রেরণা। ও চ্যাম্পিয়ন। বিশ্বের খেলাকে অন্য উচ্চতায় নিয়ে গিয়েছে।” জন ম্যাকেনরো সেরেনার অবসরকে ইতিবাচক দৃষ্টিভঙ্গি দিয়ে বলেছেন, “সেরেনা যা ইচ্ছা করে সেটাই করা উচিত। ও একজন বিগ্রহ। আমার মনে হয় ওর আর খেলার প্রয়োজন নেই। এখনই সেরেনা মাইকেল জর্ডন, লেব্রোন জেমস এবং টম ব্র্যাডির জায়গায় পৌঁছে গিয়েছে। ছেলে মেয়ে নির্বিশেষে খেলার ইতিহাসে সর্বকালের সেরার জায়গায় পৌঁছে গিয়েছে ও। জীবনের সেরা জায়গায় রয়েছে সেরেনা। কেউ যদি ‘কিং রিচার্ড’ ছবিটি দেখে থাকে তা হলে বোঝা যাবে কোন জায়গা থেকে উঠে এসেছে ও। সেরেনা এখন যে জায়গায় আছে ও আরাম করে বাকি জীবনটা কাটাতে পারে। খারাপ নয়, কী বলেন?”


Best Tennis player serena williams retirement news today live ANBSS 

প্রাক্তন ব্রিটিশ এক নম্বর তারকা গ্রেগ রুসেডস্কি বলেছেন, “ও বক্স অফিস। গত দুই দশকে মেয়েদের টেনিসকে এগিয়ে নিয়ে গিয়েছে সেরেনা। সঙ্গে ছিল ওর বোন ভিনাস। আরও অনেক ভালো খেলোয়াড় অবশ্যই আছে। কিন্তু টেনিসপ্রেমী নন, এমন দর্শকদেরও আকর্ষণের কারণ হয়ে উঠেছিল সেরেনা। টেনিস সম্পর্কে কেউ কিছু না জানলেও সেরেনা উইলিয়ামসের নাম জানে। সেরেনার অভাবটা বোঝা যাবে।”

২০২১ সালে ইউএস ওপেন জেতেন এমা রাডুকানু। তিনি বলেন, “সেরেনা খেলাটাই পাল্টে দিয়েছে। মেয়েদের টেনিসকে তাঁর মতো কেউ প্রভাবিত করেনি।” ফরাসি ওপেনের ফাইনালে উঠে হেরে যাওয়া কোকো গফ বলেন, “সেরেনা যে কীর্তি রেখে গেল, তা আমার মনে হয় না কেউ কোনও দিন ছুঁতে পারবে। ওর কীর্তি অনেককে অনুপ্রেরণা দেবে।”

সেরেনা এবং ভিনাসের বাবাকে নিয়ে তৈরি ছবি ‘কিং রিচার্ড’। সেই ছবির শেষ দিকে সেরেনার বাবা রিচার্ড ছোট সেরেনাকে বলেন, “ভিনাস বিশ্বের এক নম্বর হবে। কিন্তু তুমি সর্বকালের সেরা হবে। আমার সব কিছু পরিকল্পনা করা আছে।” রিচার্ডের সেই কথা যে সত্যি হয়েছে তা বলাই যায়।

আরও পড়ুন-
“আগামী দিনে পিসি-ভাইপোকেও হয়তো কেষ্টর মতো মাটিতেই শুতে হবে”, নিউটাউনে প্রাতঃভ্রমণে বিরোধীদের দিলীপ-বাণ
দেশীয় প্রযুক্তিতে তৈরি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের নকশা চূড়ান্ত, শত্রুর নিকেশে আরও এক ধাপ এগিয়ে ভারত
খুনের সাজা যাবজ্জীবনের কম হবে না, ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারার উল্লেখ করল সুপ্রিম কোর্ট

Follow Us:
Download App:
  • android
  • ios