বলিউডে ক্রীড়া ব্যক্তিত্বদের নিয়ে ফের তৈরি হতে চলেছে আরও একটি বায়ো পিক। মিলখা সিং, মেরি কম, এমএস ধোনিদের তালিকায় এবার যোগ হতে বিশ্বজয়ী দাবাড়ু বিশ্বনাথন আনন্দ। বেশ কয়েক বছর ধরেই বায়োপিকের জন্য প্রস্তাব পাচ্ছিলেন আনন্দ। কিন্তু তিনি সাড়া দেননি। অবশেষে নিজের বায়োপিক তৈরির সিদ্ধান্তে সম্মতি দিয়েছে পাঁচবারের বিশ্বজয়ী দাবা চ্যাম্পিয়ন। বলিউডের চলচ্চিত্র নির্মান সংস্থা সানডিয়াল এনটারটেনমেন্ট-এর সঙ্গে আনন্দের চুক্তি সই হয়ে গিয়েছে।

প্রায় তিন দশক ধরে বিশ্ব দাবা মঞ্চে নিজের কতৃত্ব প্রতিষ্ঠা করেছেন বিশ্বনাথন আনন্দ। বর্মানে বয়সের বাড়ার সঙ্গে সঙ্গে ধার একটু কমলেও, এখনও বিশ্বের প্রথম ১৫ দাবাড়ুদের মধ্যে রয়েছেন আনন্দ। পাঁচ বার দাবায় বিশ্ব জয় করে অনন্য নজির সৃষ্টি করেছেন তিনি। ভারতীয় দাবাকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করাই নয়, সর্বোচ্চে শৃঙ্গে নিয়ে গিয়েছেন বিশ্বনাথন আনন্দ। আনন্দ নয়ের দশকে দাবায় সোভিয়েত ইউনিয়নের রাজত্বে থাবা বসিয়েছিলেন। তার জীবনের সব কিছুই তুলে ধরা হবে তার বায়োপিকে।

সানডিয়াল এন্টারটেনমেন্টের হয়ে বিশ্বনাথন আনন্দের বায়োপিক পরিচালনা করবেন পরিচালক আনন্দ এল রাই। তনু ওয়েডস মনু, রাঞ্ঝনা-র মতো সুপারহিট ছবি দর্শকদের উপহার দিয়েছেন আনন্দ এল রাই। তাই আনন্দকে নিয়েও যে তিনি মাস্টারপিস বানাবেন, সেই আশাই করছেন সিনেপ্রেমীরা।  তবে গ্র্যান্ড মাস্টার, ৫ বারের বিশ্বজয়ী বিশ্বনাথন আনন্দের চরিত্রে কে অভিনয় করবেন তা এখন পর্যন্ত ঠিক হয়নি। আলোচনার পরই তা ঠিক করা হবে।