Asianet News BanglaAsianet News Bangla

কমনওয়েলথে সোনার লক্ষ্যপূরণ করলেন লক্ষ্য সেন, পিছিয়ে পড়ে দুরন্ত জয় ভারতীয় শাটলারের

কমনওয়েলথ গেমস ২০২২ (Commonwealth Games 2022)- এ ব্যাডমিন্টনে (Badminton) শোনা জিতলেন লক্ষ্য সেন (Lakshya Sen)। ফাইনালে প্রথম গেম হারের পরও পরপর দুটি সেটে মালয়েশিয়ার এনজি ইয়ং জে-কে হারিয়ে সোনা জেতেন লক্ষ্য। 
 

Commonwealth Games 2022 Lakshya Sen Wins Gold Medal in Badminton Mens Singles spb
Author
Kolkata, First Published Aug 8, 2022, 4:56 PM IST

পিভি সিন্ধুর পর লক্ষ্য সেন। কমনওয়েলথ গেমসের একাদশ তম দিনে ব্যাডমিন্টনে ভারতের ঝুলিতে এল আরও একটি সোনা। ছেলেদের সিঙ্গেলসে সোনা জিতলেন ভারতীয় ব্যাডমিন্টনের তরুণ তারকা লক্ষ্য সেন।  ফাইনালে মালয়েশিয়ার এনজি ইয়ং জে-র বিরুদ্ধে প্রথম গেম হারতে হয় লক্ষ্যকে। কিন্তু তারপর দুরন্তভাবে কামব্যাক করে পরের  দুটি গেম জিতে সোনা জয়ের লক্ষ্য পূরণ করেন লক্ষ্য। খেলার ফল  ১৯-২১, ২১-৯, ২১-১৬ গেমে। সিঙ্গলসে প্রথম তিনটি ম্যাচে সরাসরি জেতেন। সেমিফাইনালের পর ফাইনালও জিতলেন এক সেট খুইয়ে। কমনওয়েলথ গেমসে নিজের প্রথম সোনা জয়ের পর আবেগে ভাসেন ভারতীয় তারা শাটলার। 

কমনওয়েলথ গেমসে এটাই ছিল লক্ষ্য সেনের প্রথম ফাইনাল। ফলে শুরু থেকেই সোনা জয়ের লক্ষ্যে অবিচল ছিলেন লক্ষ্য সেন। কিন্তু ফাইনালের লড়াইটা যে সহজ হবে না তা আগে থেকেই জানতেন লক্ষ্য সেন। প্রথম গেমে মালেশিয়ার এনজি ইয়ং জে-র সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হয় লক্ষ্য সেনের। কিন্তু শেষ পর্যন্ত প্রথম গেমে ১৯-২১ ব্যবধানে প্রথম গেমে হারতে হয় লক্ষ্য সেন। প্রথম গেমে হারের পর অনেকেই ভেবেছিলেন ম্যাচে আর ফিরতে পারবেন না ভারতীয় শাটলার। কিন্তু লক্ষ্য বিনা যুদ্ধে এক ইঞ্চিও জমি ছাড়তে রাজি ছিলেন না। দ্বিতীয় গেম থেকে দুরন্তভাবে ঘুড়ে দাঁড়ান ভারতীয় শাটলার। প্রতিপক্ষকে দ্বিতীয় গেমে দাঁড়াতেই দেননি লক্ষ্য। ২১-৯ ব্যবধানে দ্বিতীয় গেম জিতে ফাইনালে সমতা ফেরান লক্ষ্য সেন। তৃতীয় ও ফাইনাল গেমে লক্ষ্য ও ইয়ং জে-র মধ্যে হাড্ডাহাড্ডি লডাই হয়। তবে লক্ষ্য নিজের লক্ষ্যে অবিচল ছিলেন। স্ম্যাশ এবং লম্বা র‌্যালিতে নাজেহাল করে দেন ইয়ংকে। শেষ পর্যন্ত তৃতীয় গেমে ২১-১৬ ব্যবধানে জিতে সোনা জয় নিশ্চিৎ করেন লক্ষ্য সেন।

 

 

সোনা জয়ের পর লক্ষ্য সেনকে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ট্যুইটারে তিনি লেখেন,'লক্ষ্য সেনের সিদ্ধির জন্ উল্লসিত। ব্যাডমিন্টনে স্বর্ণপদক জয়ের জন্য অভিনন্দন। কমনওয়েলথ গেমসে চমৎকারভাবে খেলেছেন এবং ফাইনালের সময় অসামান্য স্থিতিস্থাপকতা দেখিয়েছেন। তিনি ভারতের গর্ব। তার ভবিষ্যত প্রচেষ্টার জন্য তাকে শুভকামনা।'

 

 

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরও সোশ্যাল মিডিয়ায় লক্ষ্য সেনকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি লিখেছেন,'লক্ষ্য সেন আপনি একজন যোদ্ধা যিনি তরুণ ভারতের চেতনাকে মূর্ত ও প্রদর্শন করছেন। আপনি ষেভাবে ফিরে এসেছিলেন এবং এই জয়টি একটি দৃঢ় প্রতিজ্ঞ চ্যাম্পের মতন। আমাদের হৃদস্পন্দন ছুটছিল। আপানাকে দেখে আনন্দ হয়।ভাল কাজ এবং অভিনন্দন।'

 

 

প্রসঙ্গত,মহিলাদের সিঙ্গলসে কমনওয়েলথ গেমসে প্রথমবার পিভি সিন্ধুর সোনা জয়ের পর এবার পুরুষদের সিঙ্গলসে সোনা জিতলেন লক্ষ্য সেন। লক্ষ্য  সোনা জেতায় নিউ জিল্যান্ডকে টপকে পদক তালিকায় চার  নম্বরে থাকা নিশ্চিত করল ভারত । ২০টি সোনা,১৫টি রুপো, ২৩টি ব্রোঞ্জ জিতে ভারত এখন পদক তালিকায় চারে। নিউ জিল্যান্ড সেখানে ২০টি সোনা, ১২টি রুপো, ১৭টি ব্রোঞ্জ জিতে পাঁচ নম্বরে। ভারতের সামনে এখনও তিনটি ইভেন্ট থেকে সোনা জয়ের সুযোগ আছে,  সেখানে কিউইদের সামনে মাত্র একটা ইভেন্ট বাকি।  ফলে কিউইরা সেই ইভেন্টে সোনা জিতলে, আর ভারত বাকি তিনটি ইভেন্টের ফাইনালে হারলেও রুপো বেশি জেতায় ভারতের চার নম্বর স্থান পাকা হল।

Follow Us:
Download App:
  • android
  • ios