Asianet News BanglaAsianet News Bangla

নীতুর পাঞ্চে কুপকাত ব্রিটিশ প্রতিপক্ষ, বক্সিয়ে প্রথম সোনা এল ভারতের ঝুলিতে

কনমনওয়েলথ (Commonwealth Games 2022) মহিলা বক্সিংয়ে (Boxing) সোনা জিতলেন ভারতীয় বক্সার নীতু গাঙ্গাস (Nitu Ghanghas)। মেয়েদেরর ৪৮ কেজি বিভাগে সোনা জিতলেন তিনি। 

Commonwealth Games 2022 Nitu Ghanghas won India s first medal in boxing women s 48kg category spb
Author
Kolkata, First Published Aug 7, 2022, 3:54 PM IST

কমনওয়েলথ গেমসের দশম দিনে ভারতের ঝুলিতে আরও একটি সোনা। সোনা জিতলেন ভারতীয় মহিলা বক্সার নীতু গাঙ্গাস। মেয়েদের ৪৮ কেজি বিভাগে ফাইনালে উঠে পদক জয় আগেই নিশ্চিৎ করে ফেলেছিলেন নীতু। ফাইনালে ইংল্যান্ডের প্রতিপক্ষ ডেমি জেড রেজস্টানকে কার্যত দাঁড়াতেই দিলেন ভারতীয় বক্সার। নীতু গাঙ্গাসের পাঞ্চের কোনও জবাব ছিল ব্রিটিশ বক্সারের কাছে। ম্যাচের তিন রাউন্ড শেষে বিচারকদের সর্বসম্মত সিদ্ধান্তে নীতুকে বিজয়ী ঘোষণা করা হয়। আর তার সঙ্গেই ভারতের ঝুলিতে চলে এল আরও একটি গোল্ড মেডেল। 

ফাইনালে শুরু থেকেই ছন্দে ছিলেন ভারতীয় বক্সার নীতু গাঙ্ঘাস। ইংল্যান্ডের প্রতিপক্ষকে সেভাবে কোনও সুযোগই দেননি। নিজের আধিপত্য বজায় রেখে একের পর এক অ্যাটাক করতে থাকেন তিনি। তিন রাউন্ড ধরে চলা ফাইনালে কোনও সময় ম্য়াচের রাশ প্রতিপক্ষের হাতে যেতে দেননি নীতু। রাফ ভাবে খেলার চেষ্টা করেছিলেন ডেমি কিন্তু নিজের স্বাভাবিক খেলা খেলেন নীতু। শেষ পর্যন্ত ইংল্যান্ডের ডেমিস-জেড রেজস্টানকে ৫-০ পয়েন্টে হারিয়ে সোনা জেতেন নীতু। ৫ জন বিচারকের রায় ভারতীয় বক্সারের পক্ষে জয়। এটি নীতুর প্রথম কমনওয়েলথ পদক জয়।

সোনা জয়ের পর সোশ্যাল মিডিয়ায় নীতুকে শুভেচ্ছা জানিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ট্যুইটারে মোদী লিখেছেন, 'কমনওয়েলথ গেমস ২০২২-এ বক্সিংয়ে কঠোর অর্জিত এবং প্রাপ্য স্বর্ণপদকের জন্য নিতু গাঙ্গাসকে অভিনন্দন। তিনি অধ্যবসায় এবং পরম আবেগের সাথে খেলাধুলা চালিয়েছেন। তার সাফল্য বক্সিংকে আরও জনপ্রিয় করে তুলবে। তার ভবিষ্যতের প্রচেষ্টার জন্য আমার শুভ কামনা।'

 

 

নীতু এর আগে যুব বক্সিং চ্যাম্পিয়নশিপে দু’বার সোনা জিতেছেন। এ বারই প্রথম কমনওয়েলথ গেমসে নেমেছেন। প্রথম বারেই সোনা জিতে নিলেন তিনি।  নিজের ও দেশবাসীর প্রত্যাশা পূরণ করতে পেরে খুশি নীতু।

আরও পড়ুনঃফাইনালে অপ্রতিরোধ্য অমিত পঙ্ঘাল, বক্সিংয়ে দ্বিতীয় সোনা ভারতের ঝুলিতে

আরও পড়ুনঃরুদ্ধশ্বাস শুট আউটে দুর্ভেদ্য সবিতা পুনিয়া, কমনওয়েলথে ব্রোঞ্জ ডজিতল ভারতীয় মহিলা হকি দল
 

Follow Us:
Download App:
  • android
  • ios