চোটের জন্য নেই তামিম, ভারতের বিরুদ্ধে ওডিআই সিরিজে বাংলাদেশের অধিনায়ক লিটন

| Dec 03 2022, 03:09 AM IST

liton das

সংক্ষিপ্ত

টি-২০ বিশ্বকাপের পর ফের ভারত-বাংলাদেশ লড়াই। এবার ভারতের বাংলাদেশ সফরে ৩টি ওডিআই ও ২টি টেস্ট ম্যাচ হতে চলেছে।

রবিবার থেকে শুরু হচ্ছে ভারত-বাংলাদেশের ওডিআই সিরিজ। দেশের মাটিতে এই সিরিজ শুরু হওয়ার আগেই ধাক্কা খেয়েছে বাংলাদেশ দল। বৃহস্পতিবার প্রস্তুতি ম্যাচে কুঁচকিতে চোট পান সীমিত ওভারের ক্রিকেট বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল। তাঁকে ২ সপ্তাহ বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। ফলে ওডিআই সিরিজে তো খেলতে পারবেনই না, টেস্ট সিরিজেও অনিশ্চিত তামিম। তামিমের বদলে ভারতের বিরুদ্ধে ওডিআই সিরিজে বাংলাদেশ দলের নেতৃত্বে থাকবেন লিটন দাস। টি-২০ বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে অসাধারণ ইনিংস খেলেন লিটন। বৃষ্টির জন্য ম্যাচ থেমে যাওয়ার আগে পর্যন্ত ঝোড়ো ব্যাটিং করছিলেন তিনি। কিন্তু বৃষ্টি থামার পর যখন ওভার সংখ্যা কমানো হয়, তখন আর কিছু করতে পারেনি বাংলাদেশ। বৃষ্টি নামার আগে পর্যন্ত বাংলাদেশই সুবিধাজনক জায়গায় ছিল। এই দুর্দান্ত ইনিংসের পুরস্কার হিসেবেই হয়তো এবার লিটনকে অধিনায়ক করা হল।তাঁর উপর বড় দায়িত্ব। দেশের মাটিতে ভারতের বিরুদ্ধে বাংলাদেশকে ওডিআই সিরিজ জেতাতে হবে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্তা জালাল ইউনুস জানিয়েছেন, 'চোটের জন্য ভারতের বিরুদ্ধে ওডিআই সিরিজে নেই নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল। প্রথম ওডিআই ম্যাচে খেলতে পারবে না তাসকিন আহমেদও। এই পরিস্থিতিতে লিটন দাস ভারতের বিরুদ্ধে ওডিআই সিরিজে বাংলাদেশ দলের নেতৃত্বে থাকবে। লিটন আমাদের দলের অভিজ্ঞ ক্রিকেটারদের অন্যতম। ওর মধ্যে দলকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা আছে। ওর ক্রিকেট-বুদ্ধি ক্ষুরধার। ও খেলার পরিস্থিতি খুব ভাল বুঝতে পারে। সেই কারণেই ওকে অধিনায়কের দায়িত্ব দেওয়া হচ্ছে। এই গুরুত্বপূর্ণ সিরিজে তামিমের না থাকাটা দুর্ভাগ্যজনক। বিশেষ করে ও যখন দলের নেতৃত্বে আছে। ও গত ২ বছর ধরে দুর্দান্ত খেলছে। ও সীমিত ওভারের ফর্ম্যাটে আমাদের অন্যতম সেরা ব্যাটার।'

Subscribe to get breaking news alerts

রবিবার থেকে শুরু হচ্ছে ভারত-বাংলাদেশের ওডিআই সিরিজ। রবিবার ও বুধবার ম্যাচ হবে ঢাকার শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। শনিবার ওডিআই সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচ হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। এরপর ১৪ ডিসেম্বর থেকে শুরু হবে টেস্ট সিরিজ। প্রথম টেস্ট ম্যাচ হবে চট্টগ্রামে। তারপর ২২ ডিসেম্বর থেকে শুরু হবে দ্বিতীয় টেস্ট ম্যাচ। এই ম্যাচটি হবে ঢাকায়।

নিউজিল্যান্ড সফরে বিশ্রামে থাকলেও, বাংলাদেশের বিরুদ্ধে খেলবেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। শক্তিশালী দল নিয়েই বাংলাদেশের বিরুদ্ধে খেলছে ভারতীয় দল। ফলে জয়ের আশাই করছেন ভারতের ক্রিকেটপ্রেমীরা।

আরও পড়ুন-

নিরপেক্ষ কেন্দ্রে সরানো হলে এশিয়া কাপ খেলবে না পাকিস্তান, হুমকি রামিজ রাজার

পারথ টেস্ট ম্যাচে ধারাভাষ্য দেওয়ার সময় হৃদরোগ, হাসপাতালে ভর্তি রিকি পন্টিং

ভারত-পাক ম্যাচে বোলারকে নার্ভাস করে দিতে ঘেউ ঘেউ করছিলেন মিঁয়াদাদ, স্মৃতিচারণায় গাভাসকর