রবিবার বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম ওডিআই, তৈরি রোহিত-বিরাটরা

| Dec 04 2022, 01:43 AM IST

Rohit Sharma become the King of Sixes after playing 100th t20 india vs bangladesh

সংক্ষিপ্ত

রবিবার থেকে শুরু হচ্ছে ভারত-বাংলাদেশ সিরিজ। এই সিরিজে বাংলাদেশের নেতৃত্বে লিটন দাস। ভারতীয় দলে ফিরেছেন রোহিত শর্মা, বিরাট কোহলি, কে এল রাহুল।

টি-২০ সিরিজের পর বিশ্রামে ছিলেন। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজে দলে ফিরেছেন ভারতের ৩ সেরা ব্যাটার অধিনায়ক রোহিত শর্মা, সহ-অধিনায়ক কে এল রাহুল ও প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি। রবিবার থেকে শুরু হচ্ছে ভারত-বাংলাদেশ ওডিআই সিরিজ। এই সিরিজে খেলতে তৈরি বিরাট, রোহিত, রাহুল। সঙ্গে শিখর ধাওয়ান, শ্রেয়াস আইয়ার আছেন। তবে ব্যাটিং বিভাগ শক্তিশালী হলেও, ভারতের বোলিং বিভাগ কিছুটা কম অভিজ্ঞ। চোটের জন্য এই সিরিজেও নেই জসপ্রীত বুমরা। অপর এক অভিজ্ঞ পেসার মহম্মদ শামিও এই সিরিজে নেই। ফলে মহম্মদ সিরাজ, দীপক চাহার, শার্দুল ঠাকুর, শাহবাজ আহমেদ, ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেলরাই এই সিরিজে ভারতের বোলিং বিভাগের ভরসা। বাংলাদেশের বিরুদ্ধে ভারতের রেকর্ড বরাবরই ভাল। সেই কারণে এই সিরিজেও জয় ছাড়া কিছু ভাবছে না ভারতীয় দল। বাংলাদেশকে হাল্কাভাবে না নিলেও, সিরিজ জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী রোহিত-বিরাটরা। ৩ ম্যাচের ওডিআই সিরিজ জিততে বিশেষ সমস্যা হবে না বলেই আশা ভারতের।

বাংলাদেশের সীমিত ওভারের নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল কুঁচকির চোটের জন্য এই সিরিজে খেলতে পারছেন না। সেই কারণে অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয়েছে লিটন দাসকে। টি-২০ বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে অসাধারণ ব্যাটিং করেন লিটন। তিনি সেই পারফরম্যান্সই ধরে রাখতে চাইছেন। তামিম না খেলতে পারলেও, বাংলাদেশ মোটেই দুর্বল হয়ে যায়নি। দলে লিটন ছাড়াও আছেন নাজমুল হোসেন শান্ত, শাকিব আল-হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ, আফিফ হোসেন, নুরুল হাসান, মেহদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, ইবাদত হোসেন ও হাসান মাহমুদ।

Subscribe to get breaking news alerts

ভারত-বাংলাদেশের প্রথম ওডিআই শুরু হবে ভারতীয় সময় অনুযায়ী রবিবার সকাল সাড়ে ১১টা থেকে। এই ম্যাচ হবে ঢাকার শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে। ভারতে টিভিতে ম্যাচ দেখা যাবে সোনি স্পোর্টস নেটওয়ার্কে। লাইভ স্ট্রিমিং দেখা যাবে সোনিলিভ অ্যাপ, ওয়েবসাইটে।

শেরে বাংলা স্টেডিয়ামের পিচ থেকে সাধারণত ব্যাটারদের পাশাপাশি বোলাররাও কিছুটা সুবিধা পেয়ে থাকেন। স্পিনাররাও কিছুটা সুবিধা পেতে পারেন। ফলে এই পিচ সবার জন্যই ভাল।

নিউজিল্যান্ড সফরে বৃষ্টি ভুগিয়েছে ভারতীয় দলকে। একাধিক ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছে। তবে বাংলাদেশ সফরে বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। ফলে পুরো ম্যাচই হবে বলে আশা করা হচ্ছে। 

অতীতে বারবার ভারত-বাংলাদেশ ম্যাচ আম্পায়ারিং নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। আশা করা যায় এবারের সিরিজে তেমন কোনও অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হবে না।

আরও পড়ুন-

সুপারমার্কেটের কর্মীদের সঙ্গে বচসা, সোশ্যাল মিডিয়ায় নিন্দার মুখে রাজেশ্বরী গায়কোয়াড়

চোটের জন্য নেই তামিম, ভারতের বিরুদ্ধে ওডিআই সিরিজে বাংলাদেশের অধিনায়ক লিটন

নিরপেক্ষ কেন্দ্রে সরানো হলে এশিয়া কাপ খেলবে না পাকিস্তান, হুমকি রামিজ রাজার