শুক্রবার থেকে শুরু কিউয়িদের বিরুদ্ধে ওডিআই সিরিজ, তৈরি শিখর ধাওয়ানরা

| Nov 24 2022, 05:21 PM IST

Shikhar Dhawan

সংক্ষিপ্ত

বেশ কিছুদিন পর ওডিআই সিরিজ খেলতে নামছে ভারতীয় দল। তবে শিখর ধাওয়ানের নেতৃত্বাধীন ভারতীয় দল তৈরি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই সিরিজেও জয়ই লক্ষ্য ভারতের।

টি-২০ বিশ্বকাপ, নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজ অতীত। এবার শুরু হচ্ছে ওডিআই সিরিজ। গত কয়েক মাসে ওডিআই ম্যাচ খেলেনি ভারতীয় দল। টি-২০ বিশ্বকাপের প্রস্তুতিতে ব্যস্ত ছিলেন বিরাট কোহলি, রোহিত শর্মারা। তবে আগামী কয়েক মাসে বেশ কয়েকটি ওডিআই ম্যাচ খেলবে ভারত। আগামী বছর দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ। সেই কারণেই আগামী বছর খুব বেশি টি-২০ ম্যাচ খেলবে না ভারতীয় দল। নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই সিরিজ থেকেই ওডিআই বিশ্বকাপের প্রস্তুতি শুরু হচ্ছে ভারতের। এই সিরিজে অবশ্য বিরাট, রোহিত, কে এল রাহুল নেই। অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে শিখর ধাওয়ানকে। টি-২০ সিরিজের অধিনায়ক হার্দিক পান্ডিয়াও ওডিআই সিরিজে খেলবেন না। শুবমান গিল, দীপক চাহারদের কাছে এই সিরিজ নিজেদের প্রমাণ করার বড় সুযোগ। টি-২০ সিরিজে বড় রান পাননি শুবমান। এবার তিনি ভাল পারফরম্যান্স দেখাতে চাইবেন। চাহারও ভাল পারফরম্যান্সের মাধ্যমে দলে নিজের জায়গা পাকা করতে চান।

শুক্রবার ওডিআই সিরিজের প্রথম ম্যাচ অকল্যান্ডের ইডেন পার্কে। এই মাঠে রাগবিও খেলা হয়। সেই কারণে ড্রপ-ইন পিচ ব্যবহার করা হবে। এই মাঠের পিচ সাধারণত ব্যাটারদের সাহায্য করে। তবে ম্যাচ যত এগোয়, পিচ মন্থর হয়ে যায়। স্পিনাররা পিচ থেকে সাহায্য পেতে পারেন। সেক্ষেত্রে ভারতীয় দলের সুবিধা হতে পারে। টি-২০ সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টির জন্য বাতিল হয়ে যায়। তৃতীয় ম্যাচেও হানা দেয় বৃষ্টি। ডাকওয়ার্থ-লুইস নিয়মে ম্যাচ টাই হয়ে যায়। শুধু দ্বিতীয় ম্যাচ পুরো সময় হয়েছিল। সেই ম্যাচ সহজ জয় পায় ভারতীয় দল। ফলে ওডিআই সিরিজের প্রথম ম্যাচের আগে আবহাওয়ার দিকে নজর রাখতেই হচ্ছে দু'দলকে। আবহাওয়ার পূর্বাভাস অবশ্য ভাল। সামান্য বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে তাতে ম্যাচ হতে সমস্যা নেই। পুরো ম্যাচই হবে বলে আশা করা হচ্ছে।

Subscribe to get breaking news alerts

ধাওয়াবনের নেতৃত্বে ভারতীয় দল এ বছর ৬টি ওডিআই ম্যাচ খেলেছে। তার মধ্যে ৫ ম্যাচেই জয় এসেছে। তবে গত কয়েক বছরে কিউয়িদের বিরুদ্ধে ওডিআই ম্যাচে ভারতের রেকর্ড বিশেষ ভাল না। ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৪টি ওডিআই ম্যাচ হেরে গিয়েছে ভারত। তার মধ্যে ওডিআই বিশ্বকাপ সেমি ফাইনালে হারও রয়েছে। অন্যদিকে, এ বছর ওডিআই ফর্ম্যাটে দুর্দান্ত ফর্মে আছে কেন উইলিয়ামসনের দল। অস্ট্রেলিয়াকে ৩-০ উড়িয়ে দেয় কিউয়িরা। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৩-০ জয় পান উইলিয়ামসনরা। তবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওডিআই ফর্ম্যাটে মোট সাক্ষাৎকারের হিসেবে এগিয়ে আছে ভারত। সিরিজের প্রথম ম্যাচের আগে এটাই ধাওয়ানদের আত্মবিশ্বাস বাড়াচ্ছে।

আরও পড়ুন-

এটা আমার দল, সঞ্জু-উমরানকে না খেলানো নিয়ে স্পষ্ট জবাব হার্দিক পান্ডিয়ার

রোহিতকে সরিয়ে টি-২০ ফর্ম্যাটে পাকাপাকি অধিনায়ক করা হচ্ছে হার্দিককে, ইঙ্গিত বিসিসিআই-এর

টি-২০ বিশ্বকাপে ভারতের ব্যর্থতার বলি দল নির্বাচন কমিটি, সরিয়ে দেওয়া হল চারজনকেই