বিরাট কোহলি, শিখর ধাওয়ানের রেকর্ড ভেঙে বাবর আজমকে স্পর্শ করলেন শুবমান গিল

| Jan 24 2023, 09:53 PM IST

shubman gill
বিরাট কোহলি, শিখর ধাওয়ানের রেকর্ড ভেঙে বাবর আজমকে স্পর্শ করলেন শুবমান গিল
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

সম্প্রতি ভারতীয় দলের হয়ে অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন শুবমান গিল। মঙ্গলবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ওডিআই ম্যাচেও দুর্দান্ত ব্যাটিং করলেন এই তরুণ।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজে অসামান্য ফর্মে ভারতের ওপেনার শুবমান গিল। ঈশান কিষানের বদলে তাঁকেই ওপেনার হিসেবে বেছে নিয়ে টিম ম্যানেজমেন্ট যে ভুল করেনি, সেটা বারবার বুঝিয়ে দিচ্ছেন শুবমান। এই সিরিজের প্রথম ম্যাচে দ্বিশতরান করার পর তৃতীয় ম্যাচেও শতরান করলেন এই ব্যাটার। ওডিআই ফর্ম্যাটে তাঁর চতুর্থ শতরান হয়ে গেল। সতীর্থ বিরাট কোহলির রেকর্ড ভেঙে দেওয়ার পাশাপাশি পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের রেকর্ড স্পর্শ করলেন শুবমান। তিনি এই সিরিজে ৩ ম্যাচে করলেন ৩৬০ রান। ৩ ম্যাচের ওডিআই সিরিজে এটাই সর্বাধিক রান। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩ ম্যাচের ওডিআই সিরিজে ৩৬০ রান করেছিলেন বাবর। মঙ্গলবার সেই রেকর্ড স্পর্শ করলেন শুবমান। এতদিন ৩ ম্যাচের ওডিআই সিরিজে ভারতীয় ব্যাটারদের মধ্যে সবচেয়ে বেশি রানের রেকর্ড ছিল বিরাটের। সেই রেকর্ড ভেঙে দিলেন শুবমান। সতীর্থ শিখর ধাওয়ানেরও রেকর্ড ভেঙে দিয়েছেন শুবমান। ভারতীয় ব্যাটারদের মধ্যে সবচেয়ে ওডিআই ফর্ম্যাটে কম ইনিংসে ৪টি শতরান করার রেকর্ড ছিল ধাওয়ানের। মঙ্গলবার সেই রেকর্ডটিও নিজের দখলে নিলেন শুবমান। ওডিআই ফর্ম্যাটে ২৪ ইনিংসে ৪টি শতরান করেন ধাওয়ান। ২১ ইনিংসেই ৪টি শতরান করে ধাওয়ানকে ছাপিয়ে গেলেন শুবমান।

এদিন ওডিআই ফর্ম্যাটে ৩০-তম শতরান করলেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তিনি ওডিআই ফর্ম্যাটে ৩ বছর পর শতরান করলেন। এর আগে ২০২০ সালের জানুয়ারিতে শেষবার ওডিআই ফর্ম্যাটে শতরান করেন রোহিত। বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতরান করেন এই তারকা ব্যাটার। টেস্টে তাঁর শেষ শতরান ২০২১ সালের সেপ্টেম্বরে। ওভালে ইংল্যান্ডের বিরুদ্ধে শতরান করেন রোহিত। তারপর বেশ কয়েকটি ভালো ইনিংস খেললেও, শতরান পাননি ভারতের অধিনায়ক। মঙ্গলবার শতরান পেলেন রোহিত। তিনি শুবমানের সঙ্গে ওপেনিং জুটিতে ২১২ রান যোগ করে ভারতীয় দলকে বিশাল স্কোরে পৌঁছতে সাহায্য করেন।

Subscribe to get breaking news alerts

এদিন ৮২ বলে শতরান পূরণ করেন রোহিত। তিনি ৯টি বাউন্ডারি ও ৬টি ওভার-বাউন্ডারি মারেন। তাঁর স্ট্রাইক রেট ছিল ১১৮.৮২। এদিন শতরান করে ওডিআই ফর্ম্যাটে সবচেয়ে বেশি শতরানকারী ব্যাটারদের তালিকায় অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংয়ের সঙ্গে যুগ্মভাবে তৃতীয় স্থানে উঠে এলেন রোহিত। তাঁর আগে শুধু বিরাট (৪৬ শতরান) ও সচিন তেন্ডুলকর (৫০ শতরান)। বিশ্বকাপের কয়েক মাস আগে রোহিতের শতরান ভারতীয় দলের জন্য ভালো খবর।

আরও পড়ুন-

ডেভন কনওয়ের লড়াই সত্ত্বেও নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করল ভারতীয় দল

বর্ষসেরা টেস্ট দলে একমাত্র ভারতীয় ঋষভ পন্থ, ওডিআই-তে শ্রেয়াস, সিরাজ

মহিলাদের বর্ষসেরা ওডিআই দলে স্মৃতি মন্ধানা, হরমনপ্রীত কউর, রেণুকা সিং

 
Read more Articles on