Asianet News BanglaAsianet News Bangla

অধরা রয়ে গেল সোনা জয়, আর্চারি বিশ্বকাপে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল দীপিকা কুমারিদের

আর্চারি বিশ্বকাপে  (Archery World Cup 2022) রিকার্ভে মেয়েদের দলগত বিভাগে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল দীপিকা কুমারী (Deepika Kumari), অঙ্কিতা ভক্ত এবং সিমরনজিৎ কৌরকে। ফাইনালে চাইনিজ তাইপেইয়ের কাছে হারতে হল তাদের। 
 

Deepika Kumari and team win silver in recurve team event after loss against chinese taipei at Archery World Cup 2022 spb
Author
Kolkata, First Published Jun 26, 2022, 10:54 PM IST

প্যারিসে তিরন্দাজি বিশ্বকাপে আগেই দলগত বিভাগে দুটি সোনা ও ব্যক্তিগত বিভাগে একটি রুপো জিতেছিল ভারতীয় দল।  তিরন্দাজি বিশ্বকাপে কম্পাউন্ড মিক্সড দলগত বিভাগে ভারতকে প্রথম সোনা এনে দেন অভিষেক বর্মা এবং জ্যোতি সুরেখা। এছাড়া পুরুষদের কম্পাউন্ড দলগত বিভাগে দেশকে সোনা এনে দিয়েছেন অভিষেক বর্মা , রজত চৌহান ও অমন সাইনি। এছাড়াও মহিলাদের ব্যক্তিগত বিভাগে রুপো জিতেছেন  জ্যোতি সুরেখা। রিকার্ভে মেয়েদের দলগত বিভাগে দীপিকা কুমারী, অঙ্কিতা ভক্ত এবং সিমরনজিৎ কৌর ফাইনালে উঠে রুপো জয় আগেই নিশ্চিৎ করেছিলেন। সুযোগ ছিল সোনা জয়ের। কিন্তু ফাইনালে সেই তৃতীয় সোনা অধরা থেকে গেল ভারতের।  ফাইনালে চাইনিজ তাইপের কাছে হারতে হয় ভারতীয় মহিলা দলকে। 

ফাইনালে খুব একটা ভালো পারফর্ম করতে পারেনি ভারতীয় মহিলা তিরন্দাজরা। একতরফা ম্য়াচে কার্যত হার মানতে হয় চাইনিজ তাইপের কাছে।  চাইনিজ তাইপে দলে ছিলেন রিও অলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ী লেই চিয়েন-ইয়ং। তাঁর তাইপে দল প্রথম রাউন্ড থেকেই ভারতকে চাপে ফেলে দেয়। তাইপে প্রথম রাউন্ডে দুইটি ১০ এবং চারটি নয় পায়। অপরদিকে, ভারতের একটি ৭ পয়েন্ট পাওয়ায় তারা অনেকটাই পিছিয়ে যায়, যা সেটেও পার্থক্য গড়ে দেয়। দ্বিতীয় সেটে দীপিকারা কামব্যাক করে ড্র করেন। তবে তৃতীয় সেটে কোনো লড়াই সেভাবে দিতে পারেনি ভারতীয় দল। শেষ পর্যন্ত  ৫-১ (৫৩-৫৬, ৫৬-৫৬ এবং ৫৩-৫৬) স্কোরলাইনে পরাজিত হন দীপিকা কুমারী, অঙ্কিতা ভক্ত এবং সিমরনজিৎ কৌর। যার ফলে রুপো জিতেই সন্তষ্ট থাকতে হল তাদের।

 

 

প্রসঙ্গত, ভারত যে দুটি বিভাগে সোনা জিতেছে সেখানে কম্পাউন্ড মিক্সড দলগত বিভাগে ভারতের প্রতিপক্ষ ছিলেন ফরাসী জুটি জঁ ব্লুশ এবং অলিম্পিক্সে পদকজয়ী ৪৮ বছর বয়সি সোফি ডোডেমঁ। তৃতীয় বাছাই ভারতীয় জুটি চারটি ১০ দিয়ে শুরু করেন। যার ফলে প্রথমেই তিন পয়েন্টে এগিয়ে যান তাঁরা। দ্বিতীয় পর্বে ভারতীয়রা অবশ্য এক বারই ১০ পয়েন্ট পান। এই সুযোগে পয়েন্টের ব্যবধান এক পয়েন্ট করে ফেলেন ফরাসি জুটি। তৃতীয় পর্ব টাই হয়। ফলে খেলা গড়াই নির্ণায়ক চতুর্থ পর্বে। সেখানে অভিষেক এবং জ্যোতি মাথা ঠান্ডা রেখে দু’পয়েন্টে হারিয়ে দেন তাঁদের প্রতিপক্ষকে।  শেষ পর্যন্ত ১৫২-১৪৯ ফলে জেতে ভারতীয় জুটি। প্রতিযোগিতার শুরু থেকেই দারাবাহিকভাবে ভালো খেলছিলেন ভারতীয় জুটি অভিষেক বর্মা ও জ্যোতি সুরেখা। শেষ পর্যন্ত সেই ফর্ম ধরে রেখে দেশকে সোনা এনে দিতে পেরে খুশি তারাও।

পুরুষদের কম্পাউন্ড দলগত বিভাগের ফাইনালেও ভারতের প্রতিপক্ষ ছিল ফ্রান্স। সেখানে অভিষেক বর্মা , রজত চৌহান ও অমন সাইনির সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হয় ফরাসী ত্রয়ীর। শেষ পর্যন্ত জয়ের হাসি হাসে ভারতীয় দল। ফ্রান্সকে ২৩২-২৩০ ব্যবধানে হারান ভারতীয় তিরন্দাজরা। সোনা জয়ের পর পুষ্পা স্টাইলে ছবিও তুলতে দেখা যায় তিন জনকে। অপরদিকে, মহিলাদের ব্যক্তিগত বিভাগের ফাইনালে ভারতের জ্যোতি সুরেখার প্রতিপক্ষ ছিলেন ব্রিটেনের ২২ বছর বয়সি এলা গিবসন। দুজনের মধ্যেও খুবই হাড্ডাহাড্ডি লড়াই হয় দুই জনের মধ্যে। শেষ পর্যন্ত শুট অফে হেরে যান জ্যোতি। যার ফলে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাকে।

Follow Us:
Download App:
  • android
  • ios