Asianet News BanglaAsianet News Bangla

ফিফা অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ ২০২২ সূচি ঘোষিত, ভারতীয় গ্রুপ ম্যাচগুলি হবে এই শহরে

এশিয়া থেকে ভারত, চিন এবং জাপান এশিয়ান ব্লক গঠন করে এবং উয়েফার প্রতিনিধিত্ব করবে ফ্রান্স, স্পেন এবং জার্মানি। কানাডা, মেক্সিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্র কনকাকাফকে কভার করবে

FIFA U-17 Women s World Cup 2022 Schedule Announced, Bhubaneswar To Host Indian Group Matches  bpsb
Author
Kolkata, First Published Jun 16, 2022, 12:56 AM IST

ফিফা বুধবার ফিফা অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ ২০২২-এর সময়সূচী ঘোষণা করল। এই প্রথম ভারত মহিলাদের জন্য মেগা শো আয়োজন করছে। ভারত তাদের সমস্ত রাউন্ড রবিন লিগের ম্যাচ খেলবে ওডিশার ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে। ফিফা স্থানীয় আয়োজক কমিটির সঙ্গে যৌথভাবে এদিন ক্রীড়াসূচি ঘোষণা করে। 

আয়োজক দেশ হওয়ায় ভারতকে এ গ্রুপে রাখা হয়েছে। বাকি ড্র এখনও চূড়ান্ত হয়নি। ছয়টি গ্রুপ এ গেমের মধ্যে, ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামেই আয়োজিত হবে পাঁচটি গেম। অন্যদিকে, এরই সঙ্গে গেম হোস্ট করছে গোয়ার পন্ডিত জওহরলাল নেহরু স্টেডিয়াম। 

নভি মুম্বাইয়ের ডিওয়াই পাটিল স্টেডিয়াম মেগা শোর তৃতীয় আয়োজক। প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে নভি মুম্বাই এবং গোয়াতে। কোয়ার্টার ফাইনালের তারিখগুলি হল ২১শে অক্টোর ও ২২শে অক্টোবর। এরপরে গোয়ায় ২৬শে অক্টোবর সেমিফাইনাল অনুষ্ঠিত হবে।

আরও পড়ুনঃকোন সুন্দরীর জন্য সুপার হট অ্যান্ড সেক্সি উর্বসী রাউটেলা ছেড়েছিলেন পন্থ, জানুন সেই প্রেম কাহিনি

আরও পড়ুনঃধোনি-কোহলি থেকে রোহিত-হার্দিক, নেট দুনিয়ায় কোন ভারতীয় ক্রিকেটারের বউ বেশি জনপ্রিয়

তৃতীয় স্থানের জন্য ম্যাচ, সেইসঙ্গে FIFA U-17 মহিলা বিশ্বকাপ ২০২২-এর ফাইনাল, ৩০শে অক্টোবর নভি মুম্বাইতে দেখা যাবে। ১১ অক্টোবর ভুবনেশ্বর এবং গোয়াতে টুর্নামেন্ট শুরু হবে। 

FIFA অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ ২০২২-এর আনুষ্ঠানিক ড্র ২৪ জুন অনুষ্ঠিত হবে। ভারত ছাড়াও, যারা আয়োজক হিসাবে যোগ্যতা অর্জন করেছে, সেই ১৫টি দল মহাদেশীয় প্রতিযোগিতা থেকে ভারতে তাদের টিকিট বুক করেছে।

আফ্রিকা থেকে মরক্কো, নাইজেরিয়া এবং তানজানিয়া দল যোগ দেবে। মরক্কো এবং তানজানিয়ানদের জন্য, তাদের যোগ্যতা একটি ঐতিহাসিক অগ্রগতির প্রতিনিধিত্ব করে কারণ এই দুই দলই তাদের ইতিহাসে প্রথমবারের মতো এই প্রতিযোগিতার জন্য যোগ্যতা অর্জন করেছে।

এশিয়া থেকে ভারত, চিন এবং জাপান এশিয়ান ব্লক গঠন করে এবং উয়েফার প্রতিনিধিত্ব করবে ফ্রান্স, স্পেন এবং জার্মানি। কানাডা, মেক্সিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্র কনকাকাফকে কভার করবে, ব্রাজিল, চিলি এবং কলম্বিয়া কনমেবল গঠন করবে। নিউজিল্যান্ড ওশেনিয়ার একমাত্র প্রতিনিধি।

এই নিয়ে দ্বিতীয়বার ফিফা বিশ্বকাপ আয়োজন করছে ভারত। এর আগে ২০১৭ সালে, নয়াদিল্লি সফলভাবে ফিফা অনূর্ধ্ব-১৭ পুরুষদের বিশ্বকাপ আয়োজন করেছিল যা অবশেষে ইংল্যান্ড জিতেছিল। কলকাতার আইকনিক সল্টলেক স্টেডিয়ামে ফাইনালে স্পেনকে ৫-২ গোলে হারিয়ে দিয়েছিল। 

এর আগে ২০২০ সালের নভেম্বর মাসে কলকাতায় অনূর্ধ্ব ১৭ মেয়েদের বিশ্বকাপের আয়োজন করেছিল ফিফা। সেইমত কলকাতার যুবভারতীয় ক্রীড়াঙ্গন ও কলকাতার বেশ কিছু জিনিস পরিদর্শন করে যান ফিফার ৭ সদস্যের টিম। মাঠ নিয়ে কোনও সমস্যা নেই বলেই জানিয়ে ছিলেন তাঁরা। তবে করোনা মহামারীর জেরে লকডাউন আর সেইসূত্র ধরে বাতিল হয়ে যায় সব পরিকল্পনা। 

Follow Us:
Download App:
  • android
  • ios