ফিফার নিয়ম লঙ্ঘন, ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের আগে শাস্তির মুখে পড়তে পারে সেনেগাল

| Dec 01 2022, 01:19 AM IST

Senegal
ফিফার নিয়ম লঙ্ঘন, ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের আগে শাস্তির মুখে পড়তে পারে সেনেগাল
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

বিশ্বকাপের নক-আউটে পৌঁছেও স্বস্তি নেই সেনেগালের। ফিফার নিয়ম লঙ্ঘন করায় শাস্তির মুখে পড়তে পারে সেনেগাল। তবে ঠিক কী শাস্তি হবে, সেটা এখনও জানা যায়নি।

গ্রুপ এ-র শেষ ম্যাচে ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপের নক-আউটে পৌঁছে গিয়েছে সেনেগাল। রবিবার রাতে নক-আউটে ইংল্যান্ডের মুখোমুখি হবে আফ্রিকার দলটি। কিন্তু তার আগে ফিফার শাস্তির খাঁড়া নেমে আসতে পারে আফ্রিকার দলটির উপর। ফিফার নিয়ম লঙ্ঘন করার জন্য শাস্তি পেতে পারে সেনেগাল। ফিফার নিয়ম অনুযায়ী, বিশ্বকাপের সব ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে প্রতিটি দলের কোচ ও একজন ফুটবলারকে হাজির থাকতে হয়। সাধারণত কোচের সঙ্গে সেই দলের অধিনায়কই সাংবাদিক বৈঠকে হাজির হন। কিন্তু ইকুয়েডরের বিরুদ্ধে ম্যাচের আগে সেনেগালের কোনও ফুটবলার সাংবাদিক বৈঠকে হাজির হননি। কোচ অ্যালিউ সিসে একাই সাংবাদিক বৈঠকে হাজির হন। তিনি ৪০ মিনিট ধরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এই ঘটনা ভালভাবে নেয়নি ফিফা। সেনেগালের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। সেই তদন্ত শেষ হলেই শাস্তির কথা ঘোষণা করা হবে। মোটা অঙ্কের জরিমানা করা হতে পারে।

ফিফার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, 'সেনেগাল ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ফিফার শৃঙ্খলারক্ষা কমিটি। কাতার বিশ্বকাপের নিয়মের ৪৪ নম্বর ধারা লঙ্ঘন করার অভিযোগ উঠেছে সেনেগালের বিরুদ্ধে। সংবাদমাধ্যম ও বিপণন সংক্রান্ত নিয়মের ২.৭.২ এবং টিম হ্যান্ডবুকের ৮.৫.৩ ধারা লঙ্ঘন করার অভিযোগ উঠেছে সেনেগালের বিরুদ্ধে। বিশ্বকাপে সেনেগাল-ইকুয়েডর ম্যাচের আগে ২৮ নভেম্বর এই নিয়ম লঙ্ঘন করার অভিযোগ উঠেছে সেনেগালের বিরুদ্ধে। বাধ্যতামূলক সাংবাদিক বৈঠক সংক্রান্ত নিয়ম মানেনি সেনেগাল। সেই কারণেই তাদের বিরুদ্ধে তদন্ত করে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে।'

Subscribe to get breaking news alerts

এবারের বিশ্বকাপে জার্মানিও একই নিয়ম লঙ্ঘন করেছিল। স্পেনের বিরুদ্ধে ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে জার্মানির কোচ হ্যান্সি ফ্লিক একাই হাজির হন। তাঁর সঙ্গে কোনও ফুটবলার ছিলেন না। এর জেরে শাস্তির মুখে পড়ে জার্মানি। তাদের ৮,৮০০ পাউন্ড জরিমানা হয়। একই সাজা হতে পারে সেনেগালেরও।

এবারের বিশ্বকাপের শুরুটা ভাল হয়নি সেনেগালের। প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ০-২ গোলে হেরে যায় আফ্রিকার দলটি। তবে এরপর ঘুরে দাঁড়িয়ে কাতারকে ৩-১ এবং ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে নক-আউটে পৌঁছে গেল আফ্রিকার দলটি। ফিফার নিয়ম লঙ্ঘন করার জন্য শাস্তির মুখে পড়তে হলেও, প্রি-কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডকে সহজে ছেড়ে দেবে না সেনেগাল। লড়াই করবে সিসের দল। ফিফার শাস্তির কথা না ভেবে ফুটবলাররা ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের প্রস্তুতি নিচ্ছেন।

আরও পড়ুন-

গ্রুপের শেষ ম্যাচে ডেনমার্ককে হারিয়ে বিশ্বকাপের নক-আউটে অস্ট্রেলিয়া

বিশ্বকাপ থেকে বিদায় নিলেও, শেষ ম্যাচে ফ্রান্সকে হারিয়ে চমক টিউনিশিয়ার

ছিটকে গেল ইরান, নক-আউটে ইংল্যান্ড, আমেরিকা, নেদারল্যান্ডস, সেনেগাল

 
Read more Articles on