বিশ্বকাপ থেকে বিদায় নিলেও, শেষ ম্যাচে ফ্রান্সকে হারিয়ে চমক টিউনিশিয়ার

| Nov 30 2022, 11:31 PM IST

France Football Team

সংক্ষিপ্ত

কাতার বিশ্বকাপে গ্রুপ ডি থেকে নক-আউটে গেল ফ্রান্স ও অস্ট্রেলিয়া। প্রথম ২ ম্যাচ জিতে আগেই নক-আউটের যোগ্যতা অর্জন করেছিল বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। গ্রুপের শেষ ম্যাচে ফ্রান্সকে হারিয়ে দিল টিউনিশিয়া।

বিশ্বকাপ থেকে বিদায় নিতে হলেও, গ্রুপ ডি-র শেষ ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে ১-০ গোলে হারিয়ে দিল টিউনিশিয়া। ৫৮ মিনিটে ম্যাচের একমাত্র গোল করেন ওয়াহাবি কাজরি। ম্যাচে সমতা ফেরানোর অনেক চেষ্টা করে ফ্রান্স। শেষমুহূর্তে গোল করেও ফেলেছিলেন আঁতোয় গ্রিজম্যান। কিন্তু গোল করার আগে তিনি অফসাইডে ছিলেন। সেই কারণে 'ভি এ আর'-এর সাহায্য নিয়ে সেই গোল বাতিল করে দেন রেফারি। এবারের বিশ্বকাপে প্রায় প্রতিটি ম্যাচেই 'ভি এ আর'-এর সাহায্য নিয়ে গোল বাতিল করে দিচ্ছেন রেফারিরা। ফ্রান্স-টিউনিশিয়া ম্যাচেও সেটা হল। ফলে ফ্রান্সের পক্ষে সমতা ফেরানো সম্ভব হল না। যদিও এই ম্যাচে হারের পরেও গ্রুপের শীর্ষে থেকেই নক-আউটে গেল ফ্রান্স। শেষ ম্যাচ জিতেও বিদায় নিতে হল টিউনিশিনিয়াকে। তবে শেষ ম্যাচে বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে দেওয়া টিউনিশিয়ার ফুটবলের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। এই জয় টিউনিশিয়ার ফুটবলারদের পরবর্তী প্রতিযোগিতাগুলিতে ভাল খেলার বিষয়ে অনুপ্রাণিত করবে।

এই নিয়ে বিশ্বকাপে গত ৪ ম্যাচের মধ্যে ২টিতে জয় পেল টিউনিশিয়া। ২০১৮ বিশ্বকাপে পানামাকে হারিয়ে দিয়েছিল আফ্রিকার দলটি। তারপর এবার গ্রুপের শেষ ম্যাচে ফ্রান্সের বিরুদ্ধে জয় পেল টিউনিশিয়া। এবারের বিশ্বকাপে আফ্রিকার এই দলটি ৩ ম্যাচে মাত্র ১ গোল খেয়েছে। আফ্রিকার দলগুলির মধ্যে গ্রুপে এত কম গোল খাওয়ার রেকর্ড আছে শুধু ক্যামেরুন ও মরক্কোর। ১৯৮২ সালের বিশ্বকাপে গ্রুপে মাত্র ১ গোল খায় ক্য়ামেরুন। ১৯৮৬ সালের বিশ্বকাপে একই রেকর্ড গড়ে মরক্কো। কিন্তু এত ভাল পারফরম্যান্সের পরেও অল্পের জন্য নক-আউটে যেতে পারল না টিউনিশিয়া।

Subscribe to get breaking news alerts

অন্যদিকে, ২০১৪ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জার্মানির কাছে হারের পর এই প্রথম হারল ফ্রান্স। বিশ্বকাপে টানা ৯ ম্যাচ অপরাজিত থাকার পর হারল ফ্রান্স। টানা ৪ বিশ্বকাপে গ্রুপের শেষ ম্যাচে জয় পেল না ফরাসিরা। তার মধ্যে গত ৩ বিশ্বকাপে গ্রুপের শেষ ম্যাচে গোলও করতে পারেনি ফ্রান্স। 

গ্রুপে প্রথম ২ ম্যাচ জিতে যাওয়ায় আগেই নক-আউটে যাওয়া নিশ্চিত করে ফেলেছিল ফ্রান্স। তার ফলে হয়তো শেষ ম্যাচে কিছুটা আত্মতুষ্টি গ্রাস করেছিল কিলিয়ান এমবাপে, গ্রিজম্যানদের। এদিন প্রথম একাদশে নিয়মিত খেলা ফুটবলারদের রাখেননি ফ্রান্সের কোচ দিদিয়ের দেশঁ। তিনি প্রথম একাদশের ফুটবলারদের বিশ্রাম দিতে চেয়েছিলেন। এর ফল হল উল্টো। গ্রুপের শেষ ম্যাচ হেরে ফ্রান্সের ছন্দ নষ্ট হল।

আরও পড়ুন-

বিশ্বকাপের মাঝেই ফের অসুস্থ, হার্টের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি পেলে

প্রথম একাদশ থেকে বাদ পড়তে পারেন টমাস মুলার, গ্রুপের শেষ ম্যাচে সতর্ক জার্মানি

ছিটকে গেল ইরান, নক-আউটে ইংল্যান্ড, আমেরিকা, নেদারল্যান্ডস, সেনেগাল

 
Read more Articles on