ইরানের বিরুদ্ধে ১-০ গোলে জয়, বিশ্বকাপের নক-আউটে মার্কিন যুক্তরাষ্ট্র

| Nov 30 2022, 03:54 AM IST

USA

সংক্ষিপ্ত

ইরানকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ বি থেকে দ্বিতীয় দল হিসেবে এবারের বিশ্বকাপের নক-আউটে পৌঁছে গেল মার্কিন যুক্তরাষ্ট্র। প্রি-কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে মার্কিন যুক্তরাষ্ট্র।

ক্রিস্টিয়ান পুলিসিচের একমাত্র গোলে ইরানকে হারিয়ে কাতার বিশ্বকাপের নক-আউটে পৌঁছে গেল মার্কিন যুক্তরাষ্ট্র। গ্রুপ বি-তে দ্বিতীয় স্থান পেল আমেরিকা। ৩ ম্যাচ খেলে আমেরিকার পয়েন্ট ৫। ৩ ম্যাচ খেলে ৭ পয়েন্ট নিয়ে এই গ্রুপের শীর্ষে থেকে নক-আউটে পৌঁছে গেল ইংল্যান্ড। ৩ ম্যাচ খেলে ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থেকে বিদায় নিল ইরান। ৩ ম্যাচ খেলে ১ পয়েন্ট পেয়ে চতুর্থ স্থানে শেষ করল ওয়েলশ। অন্য ম্যাচে ওয়েলশের বিরুদ্ধে ইংল্যান্ড সহজ জয় পাওয়ার ফলে নক-আউটে যেতে হলে শেষ ম্যাচে ইরানের ড্র করলেই হত। কিন্তু আমেরিকার জেতা জরুরি ছিল। ৩৮ মিনিটে ম্যাচের একমাত্র গোল করেন পুলিসিচ। এই গোল করার সময় ইরানের গোলকিপার আলিরেজা বেইরানভান্ডের সঙ্গে ধাক্কা লেগে আহত হন পুলিসিচ। তবে তিনি চিকিৎসার পর মাঠে ফেরেন। দ্বিতীয়ার্ধে গোল শোধ করার অনেক চেষ্টা করে ইরান। কিন্তু আমেরিকার গোলকিপার ও ডিফেন্ডাররা অসাধারণ লড়াই করে গোলদুর্গ অক্ষত রাখতে সক্ষম হন। তার ফলেই জয় পেল আমেরিকা।

এই ম্যাচের প্রথমার্ধে আমেরিকারই দাপট ছিল। কিন্তু একমাত্র গোল করা ছাড়াও একাধিক সহজ সুযোগ পেয়েছিল আমেরিকা। কিন্তু আর গোল হয়নি। প্রথমার্ধের তুলনায় দ্বিতীয়ার্ধে অনেক ভাল পারফরম্যান্স দেখান ইরানের ফুটবলাররা। কিন্তু তাঁদের পক্ষে গোল করা সম্ভব হয়নি। ম্যাচের শেষমুহূর্তে পেনাল্টির জোরাল আবেদন জানান ইরানের ফুটবলাররা। কিন্তু রেফারি 'ভি এ আর'-এর সাহায্য নিয়ে পেনাল্টির আবেদন নাকচ করে দেন রেফারি।

Subscribe to get breaking news alerts

এই ম্যাচে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পান ইউনুস মুসা। তবে তাঁর শট বারের উপর দিয়ে চলে যায়। তবে তিনি নিজে গোল করতে না পারলেও, ভাল পারফরম্যান্স দেখান মুসা। প্রথমার্ধে একাধিক গোলের সুযোগ নষ্ট করেন টিমোথি উইয়া। বিরতির ঠিক আগে তিনি সহজ সুযোগ নষ্ট করেন।

দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার পর সমতা ফেরানোর লক্ষ্যে আক্রমণ করতে থাকে ইরান। কিন্তু আমেরিকার ডিফেন্ডাররা অসাধার পারফরম্যান্স দেখায়। এবারের বিশ্বকাপে পরপর ২ ম্যাচ গোল না খেয়ে শেষ করল আমেরিকা। আলি করিমি, মোর্তেজা পুরালিগাঞ্জিরা গোলের সুযোগ নষ্ট করেন। মেহদি তারেমিও ভাল পারফরম্যান্স দেখান। কিন্তু তিনিও গোল পেলেন না।

প্রি-কোয়ার্টার ফাইনালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ গ্রুপ এ-র শীর্ষে থাকা নেদারল্যান্ডস। ৩ ডিসেম্বর ভারতীয় সময় অনুযায়ী রাত সাড়ে ৮টা থেকে শুরু হবে এই ২ দলের ম্যাচ।

আরও পড়ুন-

গ্রুপের শেষ ম্যাচের আগে ফুটবলারদের সঙ্গে স্ত্রী-বান্ধবীদের থাকার অনুমতি জার্মানির

ওয়েলশের বিরুদ্ধে ৩-০ গোলে জয়, কাতার বিশ্বকাপের নক-আউটে পৌঁছে গেল ইংল্যান্ড

ফুটবল জ্বর তিলোত্তমায়, উত্তর কলকাতার সরু লেন জুড়ে বিশ্বকাপের উদযাপন, দেখে নিন ছবি

 
Read more Articles on