জার্মানির পর স্পেনকে হারিয়ে নজির, শেষ ষোলোয় কার মুখোমুখি হবে জাপান?

| Dec 02 2022, 01:06 PM IST

inter medical college football

সংক্ষিপ্ত

প্রি-কোয়াটার ফাইনালে খেলা হবে গ্রুপ ই এবং গ্রুপ এফ-এর চার দলের মধ্যে। ইতিমধ্যেই গ্রুপ ই থেকে নক-আউতে পৌঁছেছে জাপান ও স্পেন।

জাপানি ফুটবলারদের দাপটে দর্পচূর্ণ হয়েছিল জার্মানির। চারবারের বিশ্বকাপ চ্যাম্পিয়নদের হারিয়ে ইতিহাস গড়ার পর এবার স্পেনকে হারিয়ে বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিল জাপান। টুর্ণামেন্ট থেকে ছিটকে গেল জার্মানি। অন্যদিকে জাপানের কাছে রে গিয়ে গ্রুপ ই-এর দ্বিতীয় দল হিসেবে নক-আউটে পৌঁছল স্পেন। নক-আউটেও কি নিজেদের দাপট বজায় রাখতে পারবে জাপান? কী হতে চলেছে স্পেনের ভবিষৎ? প্রি-কোয়ার্টার ফাইনালে কোন দলকে কার মুখোমুখি হতে হবে? কী বলছে বিশ্বকাপের সূচি?

প্রি-কোয়াটার ফাইনালে খেলা হবে গ্রুপ ই এবং গ্রুপ এফ-এর চার দলের মধ্যে। ইতিমধ্যেই গ্রুপ ই থেকে নক-আউতে পৌঁছেছে জাপান ও স্পেন। অন্যদিকে গ্রুপ এফ থেকে প্রি-কোয়াটার ফাইনালে খেলবে মরক্কো এবং ক্রোয়েশিয়া। শেষ ষোলোর লড়াইয়ে গ্রুপ ই-এর শীর্ষে থাকা দলের বিরুদ্ধে মাঠে নামবে গ্রুপ এফ-এর দ্বিতীয় স্থানে থাকা দল। আবার গ্রুপ ই-এর দ্বিতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে খেলবে গ্রুপ এফ-এর শীর্ষে থাকা দল। উল্লেখ্য এই মুহূর্তে গ্রুপ ই-র শীর্ষে রয়েছে জাপান এবং দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন। গ্রুপ এফ-এর শীর্ষে রয়েছে মরক্কো, দ্বিতীয় স্থানে শেষ করেছে ক্রোয়েশিয়া। আগামী ৫ ডিসেম্বর জাপানের বিরুদ্ধে আল জানিয়ুব স্টেডিয়ামে খেলতে নামবে ক্রোয়েশিয়া। ভারতীয় সময় রাত ৮.৩০ মিনিটে। পরের ৬ ডিসেম্বর এডুকেশন সিটি স্টেডিয়ামে স্পেনের বিরুদ্ধে খেলবে মরক্কো।

Subscribe to get breaking news alerts

প্রথম ম্যাচে জার্মানিকে ২-১ গোলে হারালেও, দ্বিতীয় ম্যাচে কোস্টারিকার কাছে ০-১ গোলে হেরে নিজেদের কাজটা কঠিন করে ফেলে জাপান। কিন্তু শেষ ম্যাচে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে জয় তুলে নিল এশিয়ার দলটি। এবারের বিশ্বকাপে অসাধারণ লড়াই করছে এশিয়ার দলগুলি। তাদের মধ্যে জাপানের পারফরম্যান্সই এখনও পর্যন্ত সবচেয়ে ভাল। এদিনের ম্যাচের শুরুটা দেখে কিন্তু বোঝা যায়নি জাপান এভাবে জয় ছিনিয়ে নেবে। ম্যাচের ১১ মিনিটেই প্রথম গোল করে স্পেনকে এগিয়ে দেন আলভারো মোরাতা। প্রথমার্ধে আর কোনও গোল হয়নি। কিন্তু দ্বিতীয়ার্ধের খেলা শুরু হতেই ম্যাচের রং বদলে যায়। ৪৮ ও ৫১ মিনিটে পরপর ২ গোল করে এগিয়ে যায় জাপান। ৪৮ মিনিটে প্রথমে সমতা ফেরান রিৎসু দোয়ান। এরপর জয়সূচক গোল করেন আও তানাকা। ৪৬ মিনিটে তাকেফুসা কুবোর পরিবর্তে মাঠে নামেন দোয়ান। মাঠে নামার ২ মিনিটের মধ্যেই তিনি গোল পেয়ে যান। এই পরিবর্তনটাই জাপানকে ম্যাচ জিততে সাহায্য করে। পিছিয়ে পড়ে স্পেন গোল শোধ করার অনেক চেষ্টা করেছিল। কিন্তু জাপানের রক্ষণ অটুট ছিল। ফলে স্পেন আর কোনও সুযোগ পায়নি। যোগ্য দল হিসেবেই জিতে নক-আউটে পৌঁছে গেল জাপান।

আরও পড়ুন - 

স্পেনের বিরুদ্ধে ২-১ গোলে জয়, গ্রুপ ই-র শীর্ষে থেকে নক-আউটে জাপান

কোস্টারিকার বিরুদ্ধে ৪-২ গোলে জিতেও বিশ্বকাপের গ্রুপ থেকেই বিদায় জার্মানির

বিশ্বকাপ শেষ হলেই লিওনেল মেসির সঙ্গে নতুন চুক্তির প্রস্তাব পিএসজি-র