Asianet News BanglaAsianet News Bangla

ইতিহাস তৈরি করল ভারত, থমাস কাপ ব্যাডমিন্টনের ফাইনালে শ্রীকান্ত-প্রণয়রা

টমাসকাপে এর আগে ভারত কোনও দিন পদক পায়নি। সেদিক থেকে দেখতে গেলে ভারত এই প্রথম টমাস কাপ-এ পদক নিশ্চিত করে যখন ৫ বারের বিজয়ী মালয়েশিয়াকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছয়। ৪৩ বছর আগে ভারত টমাস কাপের সেমিফাইনালে পৌঁছেছিলো, কিন্তু সেবারও পদক জয় নিশ্চিত করতে পারেনি।

Indian Badminton Team creates history by reaching Thomas Cup Final after a thrilling win against Denmark BSM
Author
Kolkata, First Published May 14, 2022, 12:32 AM IST

ইতিহাস তৈরি করল ভারতীয় ব্যাডমিন্টন টিম। শুক্রবার মর্যাদাপূর্ণ একটি ম্যাচে থমাস কাপের ফাইনালে পৌঁছেছে ভারত। প্রবল উত্তেজনার ম্যাচে ২০১৬ সালের চ্যাম্পিয়ন ডেনমার্ককে ৩-২ সেটে হারিয়ে দিয়েছে ভারত। ৭৩ বছরের ইতিহাসে এই প্রথম ফাইলান খেলবে ভারত। অর্থাৎ ৭৩ বছর পর পদক নিশ্চিত করল ভারত। রীতমত স্বপ্নের জয় হাতে পেল শ্রীকান্ত প্রণয়রা।  

ফাইলান ভারত খেবলে ইন্দোনেশিয়ার বিরুদ্ধে। ব্যাঙ্ককে এর আগে ভারত হারিয়েছিল মালয়েশিয়াকে। মালয়েশিয়ার বিরুদ্ধেও জয় এনেছিলেন বিশ্বচ্যাম্পিয়নশিপে রূপো জয়ী শ্রীকান্ত, রঙ্গিরেড্ডি, চিরাগ শেঠি ও এইচএস প্রণয়।  

বৃহস্পতিবার কোয়াটার ফাইনালে জয়ের পর ভারত একই লাইনআপ ধরে রেখেছে। এর আগে ভারত ১৯৭৯ সালে প্রথম সেমিফাইলে পৌঁছেছিল। কিন্তু সেবারও কোনও পদক হাতে জয় করতে পারেনি ভারত। খালি হাতেই ফিরতে হয়েছিল। থমাস কাপে রীতিমত পদকের খরা ছিল ভারতের। মালয়েশিয়াকে ৩-২ সেটে হারিয়ে শেষ চারে পৌঁছেছে ভারত। শুক্রবার পুরুষরা আরও একধাপ এগিয়ে একটি রৌপ পদক নিশ্চিত করেছে। 

টমাস কাপ-এর ফাইনালে পৌঁছে ইতিহাস তৈরি করল ভারত। এর আগে কোনও দিনই টমাস কাপের ফাইনালে ভারত পৌঁছয়নি। সর্বাধিক দৌঁড় ছিল সেমিফাইনাল। ডেনমার্কের মতো এক শক্ত প্রতিপক্ষকে ৩-২ গেমে হারিয়ে এক ঐতিহাসিক ক্ষণ তৈরি করল। যা ভারতীয়দের মনে চিরস্মরণীয় হয়ে থাকবে।

প্রথম ম্যরে নামেন লক্ষ্ণন সেন তিনি দিন হেরে যান ভিক্টর অ্যাক্সেলসেনের কাছে। পরি ডবলস জুটিতে সাত্বিকসাইরাজ রঙ্কিকেড্ড ও চিরাগ শেঠি খেলেন। তারা হারিয়ে দেন কিম অস্ট্রুপ ও ম্যাথিয়াস ক্রিশ্চেনসেনের জুটিকে। তৃতীয় ম্যামে শ্রীকান্ত হারান অ্যান্ডার্স অ্যান্টনসেনকে। শেষ গেমে বাজিমাৎ করেবল প্রণয়। 

টমাস কাপ -
টমাস কাপকে অনেক সময় ওয়ার্ল্ডস মেনস টিম চ্যাম্পিয়নশিপ বলেও ডাকা হত। এটা এমন এক ধরনের ব্যাডমিন্টন টুর্নামেন্ট যেখানে আন্তর্জাতিক ব্যাডমিন্টন ফেডারেশনের সদস্য সমস্ত দেশ অংশ নেয়। টমাস কাপ শুরু হয়েছিল ১৯৪৮-৪৯ সালে। প্রথমে ৩ বছর অন্তর এই ব্যাডমিন্টন টুর্নামেন্ট হতো। কিন্তু ১৯৮২ সাল থেকে প্রতি  ২ বছর অন্তর এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। টমাস কাপে এখনও পর্যন্ত যে দেশগুলি সবচেয়ে বেশি আধিপত্য বজায় রেখেছে তাদের মধ্যে অন্যতম মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, চিন।

RCB vs PBKS- পঞ্জাব কিংস দলে একটি পরিবর্তন, টস জিতে ফিল্ডিং করছে আরসিবি

জ্যান্ত পুড়ে মৃত্যু ২৭ জনের, দিল্লির বহুতলে ভয়ঙ্কর আগুনে নিহতদের পরিবারকে সমবেদনা মমতার

RCB vs PBKS- আররসিবির বিরুদ্ধে দাপুটে জয় পঞ্জাবের, ৫৪ রানে ম্য়াচ জিতল মায়াঙ্ক আগরোওয়ালের দল

Follow Us:
Download App:
  • android
  • ios