Asianet News Bangla

খেলো ইন্ডিয়া প্রকল্পে বাড়তি ৭.৮৭ কোটি টাকা বরাদ্দ ভারত সরকারের

  • অ্যাথলিটদের জন্য বাজেটের বাইরে খরচ করবে ভারত সরকার
  • তথ্য অনুযায়ী ৭.৮৭ লক্ষ্য টাকা বাড়তি খরচ খেলো ইন্ডিয়া প্রকল্পে
  • খেলো ইন্ডিয়া থেকে অলিম্পিকের জন্য অ্যাথলিট প্রস্তুত করতে মরিয়া সরকার
  • খেলো ইন্ডিয়ার অ্যাথলিটদের জন্য আলাদা করে স্কলারশিপ দিতে চলেছে কেন্দ্র
Indian government to spend extra money for khelo india scheme
Author
Kolkata, First Published Sep 28, 2019, 7:51 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

খেলো ইন্ডিয়া প্রকল্পের জন্য আলাদা করে ৭ কোটি ৮৭ লক্ষ্য টাকা বারাদ্দ করল কেন্দ্রীয় সরকার। ভারত সরকারের এই প্রকল্পে আবদ্ধ রয়েছেন দেশের ২৬২৫টি অ্যাথলিট। দেশের বিভিন্ন কোনায় ৯৯টি খেলো ইন্ডিয়া অ্যাকাডেমিতে এই মুহূর্তে অনুশীলন সহ সব রকমের সুবিধা পাচ্ছেন দেশের অ্যাথলিটরা। যাঁর মধ্যে অ্যাথলিটরা পাচ্ছেন খাওয়া দাওয়া সহ থাকা, কোচিং ও পরাশুনোর সুবিধাও।পাশাপাশি তাঁদের চোট সমস্যা ও সব রকমের সুবিধা দেওয়া হচ্ছে এই প্রকল্পের মাধ্যমে। সেই কারণে  এবার নিজেদের বাজেটের বাইরে বেরিয়ে কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্য অনুযায়ী ইতিমধ্যে খেলো ইন্ডিয়া প্রকল্পের জন্য ৭কোটি ৬৭ লক্ষ্য টাকা আলাদা ভাবে বরাদ্দ করছে ভারত সরকার।

আরও পড়ুন, বার্ষিক পুরস্কারে দুর্নীতির অভিযোগ, শাস্তির হুমকি দিল ফিফা

ভারতের এই খেলো ইন্ডিয়া প্রকল্প থেকেই উঠে এসেছেন আন্তর্জাতিক স্তরের ভারউত্তলোক জেরেমি লালরিনুঙ্গা, শুটার সৌরভ চৌধুরি সহ সাঁতারু শ্রীহরি নটরাজের মতন অ্যাথলিটরা। এই খেলো ইন্ডিয়া থেকেই টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিমে (টিওপিএসে) উঠে আসছেন বিভিন্ন অ্যাথলিটরা। তাই এবার বাড়তি সতর্ক হয়ে অ্যাথলিটদের আরও উন্নতি করতে নিজেদের হিসাবের বাইরে টাকা বরাদ্দ করতে শুরু করেছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি এবছরের শেষে প্রতিটি অ্যাথলিটদের স্কলারশিপ হিসাবে দেওয়া হবে নগদ ১০ হাজার টাকা করে। পাশাপাশি এই অ্যাকাডেমিতে সুযোগ পাওয়া অ্যাথলিটদের প্রতি বছর দেওয়া হচ্ছে ৫ লক্ষ্য টাকা করে। যা কি না অ্যাথলিটদের জাবতিয় খেলার সরঞ্জাম ও পরাশুনোর জন্য বরাদ্দ করা হয়েছে।। যাঁর মধ্যে ১ লক্ষ্য ২০ হাজার টাকা করে দেওয়া হয় অ্যাথলিটদের ব্যাঙ্কেও।

আরও পড়ুন, টি২০তে ম্যাচ উইনার বেছে দিলেন সৌরভ, চাহাল বলছেন ধোনি দলের সব থেকে বড় প্র্যাঙ্ক স্টার

এবার এই খেল ইন্ডিয়া কর্মসূচির জন্য নিজেদের বাজেটের বাইরে খরচ শুরু করল কেন্দ্রীয় সরকার। আগামী দিনে অ্যাথলিটদের আরও ভালো করে ট্রেনিং দিতে ও সেই সঙ্গে পরাশুনো ও সব রকমের সাহায্য দিতে তত্তপর হয়ে উঠলো কেন্দ্রীয় ক্রীড়া দফতর।

Follow Us:
Download App:
  • android
  • ios