Asianet News BanglaAsianet News Bangla

১৩ বছরে অলিম্পিক্সের আসরে বাজিমাৎ জাপানি ক্ষুদের, জানুন মোমিজি নিশিয়া-কে

মোমিজি নিশিয়া, মাত্র ১৩ বছরেই অলিম্পিক্সের আসর থেকে জিতে নিলেন কাঙ্খিত সোনা। জাপানি কিশোরী রীতিমত প্রস্তুত হয়ে এসেছিলেন। 

japan s 13 year old momiji nishiya wins Olympics skateboarding street gold bsm
Author
Kolkata, First Published Jul 26, 2021, 11:18 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মোমিজি নিশিয়া- টোকিও অলিম্পিক্সে নতুন তারকা।  ২০২০ সালের টোকিও অলিম্পিক্সে স্কেটবোর্ডিং ইভেন্টে সোনা জিতে রীতিমত হৈ চৈ ফেলে দিয়েছেন জাপানের ১৩ বছরের এই ক্ষুদে চাম্পিয়ন। দ্বিতীয় স্থানে থেকে রূপোর পদক পেয়েছেন ব্রাজিলের ১৩ বছর বয়সী রায়সা লিল। আর তীতৃয় স্থানে থেকে ব্রোঞ্জ জিতেছেন জাপানেরও ফুকা নাকায়াম। তাঁর বয়স ১৬। যদিও মোমিজি ভাঙতে পারেননি মার্কিন যুক্তরাষ্ট্রের মাজরি গেস্টিয়ংয়ের রেকর্ড। ১৯৩৬ সালের বিতর্কিত বার্লিন অলিম্পিক্সে তিনি স্প্রিংবোর্ড ডাইভিংয়ে স্বর্ণপদক জয়ী হয়েছিলেন। সেই সময় তাঁর বয়স ছিল ১৩ বছর ২৮৪ দিন। বর্তমানে মামজির বয়স ১৩ বছর ৩৩০দিন। মাজরি গেস্টিয়ংয়ের এখনও পর্যন্ত বিশ্বের সর্বকনিষ্ঠ অলিম্পিক্স খেতাব জয়ী খেলোয়াড়। 

পাঁচ দিনের দিল্লি সফরে মমতা বন্দ্যোপাধ্যায়, নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ মঙ্গলেই

মমতার সঙ্গে দেখা করলেন বিনীত নারায়ণ, হাওয়ালাকাণ্ডে তাঁর নিশানায় রাজ্যপাল জগদীপ ধনখড়

মোমিজি নিশিয়া- জাপানের উদীয়মান স্কেটার। মহিলা ইভেন্টে ইতিমধ্যেই তাঁরঝুলিতে রয়েছে একাধিক পদক। ২০১৯ সালে গ্রীষ্ণকালীন এক্স গেমস প্রতিযোগিতায় তিনি রূপো জিতেছিলেন। তাঁর অর্জিত পয়েন্ট ছিল ৯০,০০০। মামজি ২০২১ সালে স্ট্রিট ওয়ার্ল্ড স্টেকবোর্ডিং চ্যাম্পিয়নশিপেও অংশ নিয়েছিলেন। সেখানে রূপো জিতেছিলেন। তাঁর পয়েন্ট ছিল ১৪.১৭। এই প্রথমবারই তিনি অলিম্পিক্সের আসরে বাজিমাত করলেন ও সোনা জিতে ইতিহাস তৈরি করলেন।

গোগরা-হটস্প্রিং থেকে সরে যাক চিন, ১২তম সামরিক বৈঠকের আগেই এটাই দাবি ভারতের

মোমিজি নিশিয়ার আগে ছেলেদের স্কেটবোর্ডিং ইভেন্টে সোনা জেতেন জাপানের য়ুতো হোরিগোম। ফাইনালের সমস্ত ইভেন্টেল ৯৫ পয়েন্ট স্কোর করে নজির গড়েছেন তিনিও। হরিগোম হলেন স্কেটবোর্ডিংয়ে অলিম্পিকের ইতিহাসে প্রথম সোনা জয়ী। সেদিক থেকে নিশিয়া হলেন প্রথম মহিলা, যিনি অলিম্পিক্স স্কেটবোর্ডিংয়ে সোনা জিতেছেন। মাত্র ১৩ বছর বয়সে অলিম্পিক গোল্ড মেডেলিস্ট হওয়া মোমিজি নিশিয়ার চর্চা এখন বিশ্ব জুড়ে।

Follow Us:
Download App:
  • android
  • ios