Asianet News BanglaAsianet News Bangla

বাবা বলেছিল, “বিশ্বের সামনে ভারতের জাতীয় সঙ্গীত শুনতে চাই”, জুডোর লড়াইয়ে বিশ্বসেরা মণিপুরের লিনথোই চানাম্বাম

ভারতীয় খিলাড়ি হিসাবে প্রথমবার জুডোর বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জিতে নিজেকে শ্রেষ্ঠ প্রমাণ করলেন মণিপুরের কিশোরী লিনথোই চানাম্বাম।

Linthoi Chanambam from manipur wins First Gold medal At World Cadet Judo Championship ANBSS
Author
First Published Aug 29, 2022, 5:05 PM IST

"আমি যাওয়ার আগে, আমার বাবা আমার কাছে এসে বলেছিল, 'আমি বিশ্বের সামনে ভারতের জাতীয় সঙ্গীত শুনতে চাই'। আমি বাবার স্বপ্ন পূরণের জন্য লড়াই করেছি”, সোনা জিতে এসে বললেন মণিপুরের কিশোরী লিনথোই চানাম্বাম। ভবিষ্যত ভারতের জন্য সবচেয়ে প্রতিশ্রুতিশীল ক্রীড়াবিদ। একের পর এক প্রতিদ্বন্দ্বীকে ধরাশায়ী করার পর তাঁর কাছ থেকে পদক প্রত্যাশিতই ছিল। ক্যাডেট এশিয়ান এবং বিশ্ব স্তরে তিনি বেশ কয়েকটি পদক জিতবেন বলে আশা করা হয়েছিল। এই ভবিষ্যদ্বাণী একেবারেই ভুল নয় তা হাতেনাতে প্রমাণ করলেন মাত্র ১৫ বছর বয়সী এই চ্যাম্পিয়ন। ভারতীয় খিলাড়ি হিসাবে প্রথমবার জুডোর বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনার মেডেল জিতে নিজেকে শ্রেষ্ঠ প্রমাণ করলেন তিনি।

দেশের হয়ে ইতিহাস তৈরি করলেন মণিপুরের ১৫ বছর বয়সী লিনথোই চানাম্বাম। জুডোর বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রথম ভারতীয় হিসাবে সোনা জিতে নিলেন তিনি। সারাজেভোতে বিশ্ব ক্যাডেট চ্যাম্পিয়নশিপে ৫৭ কেজি বিভাগে স্বর্ণ পদক জিতলেন লিনথোই। বিশ্ব জুডো চ্যাম্পিয়নশিপে অনুর্ধ্ব ১৮ বিভাগে সোনা জিতে দেশকে স্পোর্টসের জগতে আরও উচ্চতায় তুলে দিলেন লিনথোই। ওয়ার্ল্ড ক্যাডেট জুডো চ্যাম্পিয়নশিপে তিনিই একমাত্র ভারতীয়, যিনি এই জয়ের অধিকারী হলেন। মহিলাদের ৫৭ কেজি বিভাগের ফাইনালে ব্রাজিলের বিয়াঙ্কা রেইসকে হারিয়ে দেন তিনি। বিয়ানকা রেইসকে ১-০ পয়েন্টে পরাজিত করেন লিনথোই।

লিনথোই চানাম্বাম একজন তরুণ প্রতিভা,যিনি দুর্দান্ত শক্তি এবং ক্ষমতার অধিকারী। তিনি ইতিমধ্যেই সাব-জুনিয়র ন্যাশনাল চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জিতে দেখিয়ে দিয়েছেন। তিনি তখনই প্রমাণ করে দিয়েছিলেন তিনি অসাধ্য সাধন করতে পারেন। তিনি সুকুবা ইউনিভার্সিটিতে এবং জর্জিয়াতে তিন সপ্তাহের প্রশিক্ষণ শিবিরের জন্য জাপানে গিয়েছিলেন এবং বিশ্বের সেরা জুডো কোচদের কাছ থেকে প্রশিক্ষণ নিয়েছিলেন। 

সোনা জিতে আনন্দে আপ্লুত লিনথোই। তিনি বলেছেন, ‘‘আমার কী অনুভূতি হচ্ছে, তা আমি বলে বোঝাতে পারছি না। খুব আনন্দ হচ্ছে। আরও সামনের দিকে এগোতে চাই।’’

আরও পড়ুন-
মহার্ঘভাতা দিতে না পারলে ৬০ হাজার টাকা করে পুজোর অনুদান কেন? রাজ্য সরকারের কাছে হলফনামা চাইল হাইকোর্ট
উৎসব নয়, উদযাপনের রীতি মানতেই এবছর বিজেপির শেষ দুর্গাপুজো?
১ সেপ্টেম্বর রাজ্য জুড়ে অফিসকাছারি বন্ধ? দুর্গাপুজোর স্বীকৃতিতে পদযাত্রার ঘোষণা মুখ্যমন্ত্রীর 

Follow Us:
Download App:
  • android
  • ios