Asianet News BanglaAsianet News Bangla

শুটিং বিশ্বকাপে স্কিটে দেশের প্রথম সোনা জয়, ইতিহাস তৈরি করলেন বছর ৪৬-এর মইরাজ খান

শুটিং বিশ্বকাপের (ISSF Shooting World Cup 2022) স্কিট ইভেন্টে সোনা জিতলেন ভারতের প্রবীণতম শুটার মইরাজ খান (Mairaj Khan)। প্রথমবার স্কিট ইভেন্টে সোনা জিতে ইতিহাস তৈরি করলেন তিনি। 
 

Mairaj Khan won first ever gold in skeet at ISSF Shooting World Cup 2022 spb
Author
Kolkata, First Published Jul 19, 2022, 5:16 PM IST

শুটিং বিশ্বকাপে অব্য়াহত ভারতের সাফল্য। এবার আইএসএসএফ বিশ্বকাপে ইতিহাস তৈরি করলেন ভারতের প্রবীণ শুটার মইরাজ খান। পুরুষদের স্কিট ইভেন্টে দেশকে প্রথম সোনা এনে দিলেন ৪৬ বথরের প্রবীণ শুটার। এর আগে শুটিং বিশ্বকাপে একাধিক বিভাগে সোনা জিতলেও স্কিট বিভাগে সোনা জিততে পারেননি ভারত। অলিম্পিয়ান মইরাজ খানের হাত ধরে স্বপ্নপূরণ হল দেশবাসীর। ২০১৬ রিও ডি জেনিরো বিশ্বকাপে সিলভার পদক জিতেছিলেন মাইরাজ খান।  এবার সোনা জয়ের স্বাদ পেলেন ভারতীয় শুটার। এখনও পর্যন্ত শ্যুটিং বিশ্বকাপে ১৩টি পদক পেয়েছে ভারত। তার মধ্যে পাঁচটি সোনা, পাঁচটি রুপো ও তিনটি ব্রোঞ্জ রয়েছে। পদক তালিকায় সবার উপরে রয়েছে ভারত।

প্রতিযোগিতার প্রথম থেকেই দারুণ ছন্দ ধরে রেখেছিলেন মইরাজ খান। র‌্যাঙ্কিং রাউন্ডে,তিনি জার্মানির সোভেন কোর্তে,কোরিয়ার মিঙ্কি চো এবং সাইপ্রাসের নিকোলাস ওয়াসিলিউর মুখোমুখি হন। তিনি ২৭টি হিট নিয়ে শীর্ষে ছিলেন। ফাইনালে যে তাকে কঠিন লড়াইয়ের সম্মুখীন হতে হবে তা তিনি ভালো করে জানতেন। ফাইনালে ভারতীয় শুটারের প্রধান প্রতিপক্ষ ছিলেন কোরিয়া ও ব্রিটেনের শুটার। চল্লিশ শটের ফাইনালে,উত্তর প্রদেশের ৪৬ বছর বয়সী মাইরাজ ৩৭ স্কোর করেন। কোরিয়ার মিনসু কিমের স্কোর ৩৬। এছাড়া  ব্রিটেনের বেন লেভেলিন ২৬ স্কোর করেন। ফলে হাড্ডাহাড্ডি লড়াইয়ে এক পয়েন্টের ব্যবধানে গোল্ড মেডেল নিজের নামে করেন মইরাজ। স্কিটে দেশকে প্রথম সোনা এনে দেওয়ার পর শুভেচ্ছার জোয়ারে ভাসছেন মইরাজ খান। 

 

 

অন্যান্য ফলাফলে, বিজয়বীর সিধু র‌্যাঙ্কিং রাউন্ডে জায়গা করে নিয়েছিলেন, কিন্তু পদক রাউন্ডে উঠতে পারেননি তিনি। অনীশ এবং সমীর পুরুষদের ২৫ মিটার দ্রুত ফায়ার পিস্তল ইভেন্টে প্রথম বাধা দূর করতে ব্যর্থ হন। বিজয়বীর ষষ্ঠ,অনীশ ১২ তম,সমীর ৩০ তম এবং মহিলাদের স্কিটে, মুফাদ্দাল দীসাওয়ালা ২৩ তম স্থান অর্জন করেন। ফলে অন্য়ান্যরা নিরাশ করলেও ইতিহাস তৈরি করলেন মইরাজ। আরও একবার বুঝিয়ে দিলেন বয়স শুধু সংখ্যা মাত্র।

প্রসঙ্গত, এর আগে দশ মিটার এয়ার রাইফেল মিক্সড টিম ইভেন্টে সোনা জিতেছেন বাংলার মেহুলি ঘোষ ও তুষার মানে। এছাড়াও ৫০ মিটার রাইফেল থ্রি পজিশন বিভাগে সোনা জিতেছেন ঐশ্বরি তোমার।  এয়ার পিস্তল ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন আরেক ভারতীয় জুটি পালক এবং শিবা নারওয়াল। দশ মিটার এয়ার রাইফেল বিভাগে সোনা জিতেছেন অর্জুন বাবুতা। মেয়েদের ৫০ মিটার রাইফেল থ্রি পজিশন বিভাগে ব্রোঞ্জ জিতেছেন অঞ্জুম মৌদগিল।

Follow Us:
Download App:
  • android
  • ios