Asianet News BanglaAsianet News Bangla

শুটিং বিশ্বকাপে সোনা জয় বাংলার মেয়ের, মিক্সড টিম ইভেন্টে বাজিমাত মেহুলি-তুষারের

শুটিং বিশ্বকাপে  (ISSF Shooting World Cup 2022) দ্বিতীয় সোনা জয় ভারতের। মিক্সড টিম ইভেন্টে সোনা জিতলেন মেহুলি ঘোষ (Mehuli Ghosh) ও তুষার মানে (Tushar Mane)। শুভেচছার জোয়ারে ভাসছেন দুই শুটার। 
 

Mehuli Ghosh Tushar mane won gold in issf shooting world cup 2022 in 10m Air Rifle Mixed team event spb
Author
Kolkata, First Published Jul 13, 2022, 2:45 PM IST

ক্রীড়া ক্ষেত্রে ফের এরবার বিশ্বমঞ্চে ভারতের নাম উজ্জ্বল করল বাংলা। শুটিং বিশ্বকাপে সোনা জিতলেন বঙ্গ কন্যা মেহুলি ঘোষ। কোরিয়ায় চলছে শুটিং বিশ্বকাপ। সেখানেই এই কৃতিত্ব অর্জন করেছেন বাংলার মেয়ে। দশ মিটার এয়ার রাইফেল মিক্সড টিম ইভেন্টের ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর জয়ের স্বাদ পান ভারতীয় জুটি। এই ইভেন্টে মেহুলি ঘোষের সঙ্গে সোনা জিতেছেন তুষার মানে। বিশ্বকাপে দেশকে সোনা এনে দিতে পেরে খুশি  দুই ভারতীয় শুটার।  মেহুলির কেরিয়ারের আন্তর্জাতি স্তরে এটি প্রথম সোনা নয়। এর আগেও সোনা জিতেছেন তিনি। তবে মেহুলির সঙ্গী তুষার মানের এটি প্রথম সোনা জয়। ফাইনাল জয়ের পর আবেগে ও উচ্ছ্বাসে ভেসে যান দুই ভারতীয় শুটরা।

প্রতিযোগিতার প্রথম থেকেই ভালো ছন্দে ছিলেন  মেহুলি ঘোষ ও তুষার মানে। লাগাতার ভালো পারফর্ম করে ফাইনালের টিকিট পাকা করেন তারা। মঙ্গলবারই ফাইনালে ওঠার লড়াইয়ে জিতে রুপো জয় নিশ্চিৎ করে ফেলেছিল ভারত। তবে ফাইনালের লড়াইটা সহজ হবে তা আগে থেকেই জানতেন মেহুলি ও তুষার। ফাইনালে তাদের প্রতিপক্ষ ছিল হাঙ্গেরির এজতার মেসজারোস এবং ইস্তভান পেন জুটি। ফাইনালে প্রথম থেকেই টানটান লড়াই হল দুই দলের। তবে ঠান্ডা মাথার পরিচয় দিয়ে ও একের পর এক লক্ষ্যভেদ করে শেষ হাসি হাসেন মেহুলি ও তুষার। ১৭-১৩ পয়েন্টে হারিয়েদিয়েছেন হাঙ্গেরির জুটিকে। তাদের মোট পয়েন্ট ৬৩৪.৪। মোট ৬০টা শটে এই পয়েন্ট তোলে তারা। সোনা জয়ের পর দুই ভারতীয় শুটারের উচ্ছ্বাস ছিল নজর কাড়া। 

 

 

এছাড়াও  এয়ার পিস্তল ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন আরেক ভারতীয় জুটি পালক এবং শিবা নারওয়াল।তৃতীয় স্থানের জন্য সেই লড়াইয়ে আগাগোড়াই দাপট দেখিয়েছেন পালক এবং শিবা নারওয়াল। ১৬-০ ফলে তাঁরা উড়িয়ে দেন কাজাখস্তানের জুটিকে। প্রসঙ্গত, বিশ্বকাপের প্রথম সোনা জিতেছিলেন অর্জুন বাবুতা। দশ মিটার এয়ার রাইফেল বিভাগে সোনা জিতেছেন তিনি। বুঝবারে জোড়া পদকের সুবাদে ভারত পদক তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এল। ভারতের মোট পদক দুটো সোনা ও একটা ব্রোঞ্জ। প্রথম স্থানে রয়েছে সার্বিয়া। তাদের দখলে তিনটে সোনা। তৃতীয় স্থানে রয়েছে চিন, তাদের দখলে দুটো সোনা। 

শুটিং বিশ্বকাপে আরও পদক জয়ের সম্ভাবনা রয়েছে মেহুলি ঘোষের। বুধবার বিকেলেই ফের পদক জয়ের সম্ভাবনা রয়েছে মেহুলির। মহিলাদের দশ মিটার এয়ার রাইফেলে বিভাগের ফাইনালে নামবেন তিনি। সেখানেও মেহুলির ভালো ফল করা নিয়ে আশাবাদী কোচ বিবস্বান গঙ্গোপাধ্যায় এবং মেন্টর গগন নারাং।  আন্তর্জাতিক মঞ্চে এটাই মেহুলির প্রথম স্বর্ণপদক নয়। ২০১৯ সালেও সাউথ এশিয়ান গেমসে সোনা জিতেছিলেন তিনি।

Follow Us:
Download App:
  • android
  • ios