কলকাতায় অভিষেক ম্যাচেই মোহন জনতাকে স্বপ্ন দেখাতে শুরু করলেন দলের নতুন স্প্যানিশ স্ট্রাইকার সালভা চামোরো। একই সঙ্গে পাসিং ফুটবলে সমর্থকদের আস্থা অর্জন করে নিলেন কোচ কিবু ভিকুনাও। আর এই দুইয়ের মিশেলে জয় দিয়ে এবারের মরশুম শুরু করল মোহনবাগান। ডুরান্ড কাপের প্রথম ম্যাচে সুব্রত ভট্টাচার্যের মহামেডানকে ২-০ গোলে হারিয়ে দিল কিবু ভিকুনার দল। 

এ দিনের ম্যাচের মূল আকর্ষণই ছিল অভিজ্ঞ সুব্রত ভট্টাচার্যের সঙ্গে স্প্যানিশ কোচ কিবুর মস্তিষ্কের লড়াই। কিন্তু মিনি ডার্বিতে প্রথম গোল পেতে মোহনবাগানকে অপেক্ষা করতে হল মাত্র দু' মিনিট। স্প্যানিশ মিডফিল্ডার বেইটার সেট পিস থেকে দুরন্ত হেডে গোল করে যান চামোরো। আর বাইশ মিনিটের মাথায় আশুতোষ মেহতার ক্রস থেকে ফের দুরন্ত হেডে গোল করে যান চামোরো। স্প্যানিশ ব্রিগেডের সঙ্গে পাল্লা দিলেন ধনচন্দ্র, শেখ সাহিল, আশুতোষরা। গোলে অপ্রতিরোধ্য হয়ে উঠলেন শিল্টন পাল।

বৃষ্টি ভেজা ম্যাচে এ দিন শুরু থেকেই পাসের ঝড় তোলে বাগান। গোয়ার আবাসিক শিবির, কলকাতায় টানা প্র্যাক্টিসের সুফল এ দিন দেখলেন মোহনবাগান জনতা। গতবছরের ইস্টবেঙ্গলের মতো এ বার মোহনবাগান জনতাও ভরসা করতে পারেন তাঁদের স্প্যানিশ ব্রিগেডের উপরে। আর মোহনবাগান যতটা ভাল, ততটাই খারাপ সুব্রত ভট্টাচার্যের মহামেডান। অভিজ্ঞ কোচের দলের থেকে প্রত্যাশিত লড়াইটাই দেখতে পেল না যুবভারতী। 

এ দিন ডুরান্ড কাপের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার ডুরান্ড কাপে আর্মি রেডের বিরুদ্ধে মাঠে নামছে ইস্টবেঙ্গল।