Asianet News BanglaAsianet News Bangla

অলিম্পিকে কীভাবে পদক আনতে হবে, ২০১৩ সালেই রাস্তা দেখিয়েছিলেন মোদী - ভাইরাল সেই ভিডিও

টোকিও অলিম্পিকে ভারত ৭টি পদক জেতার পর ভাইরাল হল নরেন্দ্র মোদীর ২০১৩ সালের ভিডিও, যেখানে তিনি অলিম্পিকে পদকের সংখ্যা কীভাবে বাড়াতে হবে, তা বলেছিলেন।

Narendra Modi's speech from 2013 on how India can win Olympic medals, goes viral ALB
Author
Kolkata, First Published Aug 8, 2021, 12:20 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শনিবার, বজরং পুনিয়ার ব্রোঞ্জ এবং নীরজ কুমারের স্বর্ণপদক, ভারতের টোকিও অলিম্পিক অভিযানের মধুরেন সমাপয়েৎ ঘটিয়েছে। লন্ডন অলিম্পিকের ৬ পদকের কীর্তিকে ছাপিয়ে এইবার দেশের ক্রীড়াবিদরা দেশে ৭টি পদক এনেছেন। যার মধ্যে ১টি সোনা এবং ২টি রুপো, আর বাকিগুলি ব্রোঞ্জ। স্পষ্টতই, খেলাধূলার জগতে ধীরে হলেও উন্নতি করছে ভারত। কিন্তু, তারপরও অনেকেই প্রশ্ন তুলছেন, কবে এমন দিন আসবে, যেদিন আমরা চিন, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়াদের ছুঁতে পারব? ১৩৫ কোটি জনসংখ্যার দেশ এবং বিশ্বের বৃহত্তম যুব জনসংখ্যার দেশ হিসাবে ভারতের ৭টি পদক, বেশ কম। তবে ভারত কীভাবে অলিম্পিকে পদক জিততে পারে, তার সন্ধান কিন্তু ৮ বছথর আগেই দিয়েছিলন প্রদানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

তখনও অবশ্য তিনি প্রধানমন্ত্রী হননি। গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে ২০১৩ সালের জুলাই মাসে, অর্থাৎ প্রধানমন্ত্রী হওয়ার এক বছর আগে নরেন্দ্র মোদী পুনের ফার্গুসন কলেজে একটি ভাষণ দিয়েছিলেন। ভবিষ্যতে অলিম্পিক গেমসে ভারত কীভাবে আরও বেশি পদক জিততে পারে সেই সম্পর্কেই বলেছিলেন তিনি। ২০২১ সালে ভারতের অলিম্পিক অভিয়ান শেষ হওয়ার পর সেই পুরোনো ভিডিওটিই ভাইরাল হয়েছে। 

আরও পড়ুুন - শুধু শুভেচ্ছা বিনিময় নয়, সোনার ছেলে নীরজের সঙ্গে আড্ডা দিলেন মোদী, দেখুন ভিডিও

আরও পড়ুন - হরিয়ানার কৃষক পরিবারের ছেলেটার চোখ দিয়ে স্বপ্ন দেখেছিল দেশ, সুবেদার থেকে আজ 'সোনা'র ছেলে নীরজ

আরও পড়ুন - Viral Video - নীরজের এই থ্রো-ই ভারতকে এনে দিল সোনা, টোকিওয় তৈরি হল ইতিহাস, দেখুন

ভিডিওতে নরেন্দ্র মোদীকে বলতে শোনা গিয়েছে। অলিম্পিকের সময়ই ভারতে খেলাধূলা নিয়ে দেশের মানুষের হইচি শুরু হয়। লোকেরা বলতে শুরু করে, এত বড় দেশ হওয়া সত্ত্বেও আমরা বেশি পদক পাই না কেন? নরেন্দ্র মোদী ভাষণে প্রশ্ন তুলেছিলেন, 'আমরা কি আমাদের শিক্ষা ব্যবস্থার সঙ্গে খেলাধুলাকে যুক্ত করেছি? আমরা কি আমাদের তরুণদের যথেষ্ট সুযোগ দিয়েছি?' তিনি বলেছিলেন, প্রতিরক্ষা বাহিনীকে দায়িত্ব দিলে, তারাই ৫-৭টি পদক জিতে দেখাতে পারে।  খেলাধূলায় আগ্রহী নতুন নিয়োগপ্রাপ্ত চিহ্নিত করে তাদের যথাযথভাবে প্রশিক্ষণ দিতে পারে সেনাবাহিনী। এমনটাই জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। তিনি বলেছিলেন, 'এর জন্য দৃষ্টিভঙ্গি থাকা দরকার'!

Narendra Modi's speech from 2013 on how India can win Olympic medals, goes viral ALB

Narendra Modi's speech from 2013 on how India can win Olympic medals, goes viral ALB

Follow Us:
Download App:
  • android
  • ios