Asianet News BanglaAsianet News Bangla

Novy Kapadia-স্তব্ধ ভারতীয় ফুটবলের কন্ঠস্বর, প্রবীণ ধারাভাষ্যকার নোভি কাপাডিয়ার প্রয়াণ

প্রয়াণ হল প্রবীণ ক্রীড়া ধারাভাষ্যকার নোভি কাপাডিয়ার। তিনি ভারতীয় ফুটবলের কন্ঠস্বর নামেই পরিচিত ছিলেন। 

Novy Kapadia passes away after long battle with illness bpsb
Author
Kolkata, First Published Nov 18, 2021, 8:26 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আর শোনা যাবে না তাঁর কন্ঠস্বর। স্তব্ধ হয়ে গেল ভারতীয় ফুটবলের কন্ঠ। প্রয়াণ হল প্রবীণ ক্রীড়া ধারাভাষ্যকার (veteran sports commentator) নোভি কাপাডিয়ার (Novy Kapadia)। তিনি ভারতীয় ফুটবলের কন্ঠস্বর (voice of Indian football) নামেই পরিচিত ছিলেন। বৃহস্পতিবার ৬৮ বছর বয়েসে তাঁর প্রয়াণ হয়। এর আগেই তাঁর বোনের মৃত্যু হয়েছিল। এবার তাঁর মৃত্যুর পরে পরিবারে আর কেউ রইল না।

দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন নোভি কাপাডিয়া। বিখ্যাত এই ক্রীড়া ভাষ্যকার ফুটবল সম্পর্কে একাধিক বইও লিখেছেন। তিনি মোটর নিউরন রোগে ভুগছিলেন। এটি একটি বিরল রোগ যা সময়ের সাথে সাথে মেরুদণ্ড এবং মস্তিষ্কের স্নায়ুগুলিকে কার্যকারিতা হ্রাস করে দেয়। গত দুই বছর ধরে তিনি হুইলচেয়ারে এবং গত এক মাস ধরে ভেন্টিলেটরে ছিলেন।

Narendra Modi-ব্যাঙ্কিং সেক্টরকে নয়া দিশা দেখিয়েছে কেন্দ্র, দাবি মোদীর

COVID-19 Vaccination-১১৫ কোটি ভ্যাকসিনের লক্ষ্যমাত্রা পেরোল ভারত

কয়েক দশক ধরে ভারতীয় ফুটবল টুর্নামেন্টে ধারাভাষ্য দেওয়ার পাশাপাশি কাপাডিয়া এশিয়ান গেমস এবং অলিম্পিকের ধারাভাষ্যের সাথেও জড়িত ছিলেন। তিনি নয়টি ফিফা বিশ্বকাপও কভার করেছেন। দেশে খেলাধুলায় তার জ্ঞান এবং অভিজ্ঞতার জন্য তাঁর বিশেষ সম্মান ছিল। ভারতীয় ফুটবলের উপর তাঁর মূল বই, 'বেয়ারফুট টু বুটস, দ্য মেনি লাইভস অফ ইন্ডিয়ান ফুটবল'-এ তাঁর অভিজ্ঞতার প্রকাশ রয়েছে। 

কাপাডিয়া ২০১৪ সালে 'ফুটবল ফ্যানাটিকস এসেনশিয়াল গাইড বুক'ও লিখেছিলেন। খেলাধুলায় জড়িত থাকার পাশাপাশি কাপাডিয়া দিল্লি বিশ্ববিদ্যালয়ের SGTB খাসলা কলেজের একজন প্রাক্তন অধ্যাপক ছিলেন। ২০০৩-২০১০ সাল পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ডেপুটি প্রক্টরের দায়িত্ব সামলেছেন তিনি। 

Follow Us:
Download App:
  • android
  • ios