ফরাসি ওপেনের সেমি ফাইনালে মহারণ। মুখোমখি হতে চলেছেন টেনিস বিশ্বের দুই মহাতারকা রাফায়েল নাদাল ও নোভাক জোকোভিচ। সুপার ফাইটের আগেই এই লড়াইকে অনেকেই ফ্রেঞ্চ ওপেনের ফাইনাল বলে আখ্যা দিয়েছেন। ইতিমধ্যেই শুক্রবার ফরাসি  ওপেনের সেমি ফাইনাল ঘিরে টেনিস প্রেমিদের মধ্যে চড়ছে উন্মাদনার পারদ। লড়াইটা যে 'সেয়ানে-সেয়ানে টক্কর' হতে চলেছে তা বলার অপেক্ষা রাখে না। ম্যাচ জিতে ফাইনালে জেতে মরিয়া নাদাল ও জোকোভিচ দুজনই।

বুধবার দিয়েগো শোয়ার্ৎজম্যানের বিরুদ্ধে লড়াইটা একটু কঠিন ছিল রাফায়েল নাদালের। প্রথম সেটে ৬-৩ ব্যবধানে হারতে হয় রাফাকে। কিন্তু প্রথম সেট হারের পর আর বিপক্ষকে দাঁড়াতে দেননি নাদাল। পরপর তিনটি সেট জিতে ম্যাচ নিজের নামে করে নেন তিনি। খেলার ফল ৬-৩, ৪-৬, ৬-৪, ৬-০। অপরদিকে বুধবার মধ্য রাতের ম্যাচে ইতালির মাতেয়ো বেরেত্তিনিকে হারিয়ে শেষ চারের টিকিট পাকা করেন নোভাক জোকোভিচ। তবে দোকার যথেষ্ট লড়াই দেন বেরেত্তিনি। তবে অভিজ্ঞতার জোরে শেষ হাসি হাসেন জোকার। খেলার ফল ৬-৩, ৬-২, ৬-৭ (৫-৭), ৭-৫।

লাল সুরকির কোর্টে নাদালের বিরুদ্ধে লড়াইটা যে মোটেই সহজ হবে না ততা ভালো করেই জানেন জোকোভিচ। ১৩ বার ফরাসি ওপেন জয়ের পরিসংখ্যানই বলে দিচ্ছে ক্লে কোর্টে কতটা অপ্রতিরোধ্য নাদাল। সেখানে ২০১৬ সালে মাত্র একবার ফরাসি ওপেন জিতেছেনন জোকোভিচ। এখনও অবধি ৫৭ বার নাদালের মুখোমুখি হয়েছেন জোকোভিচ। ২৯-২৮ ফলে এগিয়ে আছেন সার্বিয়ার টেনিস তারকা। তবে ফরাসি ওপেনে এখনও অবধি ৮ বার মুখোমুখি হয়েছেন তাঁরা। যার মধ্যে ৭ বার জিতেছেন নাদাল। 

রাফায়েল নাদালও এই ম্যাচ জয়ের জন্য মরিয়া থাকবেন। কারণ এবার ফরাসি ওপেন জিততে পারলে রজার ফেডেরারের গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড ছাপিয়ে যাওয়ার সুযোগ রয়েছে রাফার কাছে। এখনও পর্যন্ত রাফা ও ফেডেরার ২০টি করে গ্র্যান্ড স্ল্যাম জিতেছে। এববার নাদাল জিততে পারলেও ২১ টি গ্র্যান্ড স্ল্যাম জেতার রেকর্ড গড়বেন। অপরদিকে, ১৮ টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন জোকার। ফলে ফেডেক্স ও রাফার আরও কাছে যাওয়ার সুযোগ রয়েছে জোকোভিচের কাছে। সব মিলিয়ে শুক্রবারের লড়াই সত্যি 'মহাযুদ্ধ'।