একেবারে কাছে এসেও হাতছাড়া হয়েছিল বিশ্বকাপ ফাইনালের টিকিট। আর সেই ধাক্কা সামলে উঠতে বেশ কিছুটা সময় লেগেছিল গোটা ভারতীয় দলের। বিশ্বকাপ সেমি ফাইনালের পরে টিম ইন্ডিয়া কতটা ভেঙে পড়েছিল, তা নিজ মুখেই এবার স্বীকার করে নিলেন অধিনায়ক বিরাট কোহলি। 

বিশ্বকাপের পরে শনিবার থেকেই ফ্লোরিডায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি টোয়েন্টি অভিযানে নামছে ভারতীয় ক্রিকেট দল। তার আগেই বিশ্বকাপের হতাশা কাটিয়ে দল কীভাবে নতুন লড়াইয়ের জন্য নিজেদের উদ্বুদ্ধ করেছে, সেকথা জানাতে গিয়েই বিশ্বকাপ সেমি ফাইনাল থেকে বিদায়ের কথা সামনে আনেন কোহলি। 

আরও পড়ুন- বিশ্বকাপ ফুটবলে ভারতকে দেখছেন বিরাট, বন্ধু সুনীলের জন্য ঝরে পড়ল আক্ষেপ

আরও পড়ুন- ভারতীয় দলের কোচ হতে চান, ভবিষ্যতের ইচ্ছে জানিয়ে দিলেন সৌরভ

কোহলি জানান, বিশ্বকাপে সেমিফাইনালে হারের পরে শুক্রবার একসঙ্গে প্রথমবার ফিল্ডিং অনুশীলন করার পরেই দলের মনোভাব অনেকটা ইতিবাচক হয়েছে। গোটা দল একসঙ্গে মাঠে নামার জন্য মুখিয়ে রয়েছেন বলেও জানিয়েছেন বিরাট। 

বিশ্বকাপ থেকে বিদায়ের প্রসঙ্গে বলতে গিয়ে কোহলি বলেন, 'বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পরে প্রথম কয়েকটা দিন খুব কঠিন ছিল। আমাদের বিদায়ের পরে যতদিন টুর্নামেন্ট চলেছে, প্রতিদিন সকালে ঘুম থেকে উঠতেই হতাশা গ্রাস করত আমাদের। কিন্তু তার পরে সারাদিনই বিভিন্ন রকম কাজে জড়িয়ে পড়তাম প্রত্যেকেই, এটাই জীবন।'

কোহলি আরও বলেন, 'আমরা প্রত্যেকেই পেশাদার। আমরা এগিয়ে চলি। প্রত্যেক দলকেই তা করতে হয়।'

তবে হারের ধাক্কা যে দল সামলে উঠেছে, তা স্পষ্ট করে দিয়েছেন ভারত অধিনায়ক। তিনি বলেছেন, 'বিশ্বকাপে যা হয়েছে, আমরা সেটা মেনে নিয়েছি। শুক্রবার একসঙ্গে অনুশীলন করার পরে আমাদের খুবই ভাল লাগছে। মাঠে নামার জন্য প্রত্যেকেই মুখিয়ে রয়েছে। দল হিসেবে এটাই আমরা সবথেকে ভালভাবে করতে পারি।'