ভারতীয় ক্রিকেটে অন্যতম উত্থান হতে চলেছে ২২ নভেম্বর। ঐতিহাসিক পিঙ্ক বল টেস্ট খেলতে কলকাতার ইডেন গার্ডেন্সে নামবে ভারত ও বাংলাদেশ। আর খেলার ৪৮ ঘণ্টা আগে ক্রিকেটের নন্দন কাননে গা ঘামিয়ে নিলেন ভারতীয় বিরাট কোহলিরা। বুধবার ইডেনের নেটে ব্যাটে বলে নিজেদেরকে একবার যাচাই করে নিলেন ভারতীয় ক্রিকেটাররা। একই সঙ্গে গোধূলির আলোয় অনুশীলন করলেন বিরাট কোহলিরা। মাঠে সোয়েটার পরেই অনুশীলনে দেখা গেল অধিনায়ক কোহলিকে। বাড়তি সচেতন ভাবেই কলকাতার আবহওয়ার সঙ্গে খাপ খাইয়ে নিতেই সোয়েটার গায়ে দিলেন বিরাট। একই সঙ্গে পিঙ্ক বলে এদিন ফিল্ডিং প্র্যাকটিস করতেও দেখা গেল রোহিত শর্মাদের। নেটে পিঙ্ক বলের সঙ্গে মানিয়ে নিয়ে ভালো ব্যাটিং করলেন মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারারাও।


নৈশালোকে প্রথম দিন রাতের টেস্ট ম্যাচ খেলবে ভারতীয় দল। প্রতিপক্ষ বাংলাদেশ। সহজ প্রতিপক্ষ হলেও ভারতকে বড় প্রতিযোগিতা গুলোয় বেগ দিতে দেখা গিয়েছে বাংলাদেশ দলকে। ইডেনের উইকেট স্পোর্টিং হতে চলেছে সে কথা আগেই বলে দিয়েছেন কিউরেটর। এক কথায় সবার জন্য সমান সুবিধাই রাখা হয়েছে দুই দলের জন্য। তবে অনুশীলনে কোনও কিছুই ক্ষামতি রাখলেন না ভারতীয় ক্রিকেটাররা। ইডেনে তিন সেটে ব্যাটিং অনুশীলন করতে দেখা গেল ভারতীয় ব্যাটসম্যানদের। পেসারদের ও স্পিনারদের আলাদা করে প্রায় ২০মিনিট করে ব্যাট করলেন ভারতীয় ব্যাটসম্যানরা। তবে অনুশীলনের শুরুতেই ব্যাট করতে দেখা যায়নি ভারতীয় অধিনায়ককে। গোধূলি আলোর কথা একাধিক বার বলেছিলেন কোহলি। তাই আলাদা করে সন্ধ্যে নামার পরেই অনুশীলন করলেন বিরাট। সন্ধ্যে নামার মুহূর্তেই বিরাটকে দেখা গেল নেটে ব্যাট হাতে ঢুকতে। তার পাশাপাশি আলাদা করে নকিং করতেও দেখা যায় তাঁকে। 

 

 

অপরদিকে, এদিন পিঙ্ক বল হাতে বেশ দাপুটে দেখালো ভারতীয় পেসারদের। পিঙ্ক বল হাতে রিভার্স সুইংয়ে সুবিধা পাবেন না পেসাররা সে কথা আগেই আলোচনা হচ্ছিল ক্রিকেট মহলে। তবে তার পাশাপাশি গোলাপি বলে সুইংটাও বেশি হয় সেই কথাও প্রমানিত। আর সেই সুইংয়ের সঙ্গেই বুধবার ইডেনে বল হাতে দেখা গেল মহম্মদ সামি থেকে শুরু করে উমেশ যাদবদের। ব্যাটিং বলিংয়ের নৈশালোকে পিঙ্ক বলে অনুশীলনেও জোর দিয়েছিলেন ভারতীয় ক্রিকেটাররা। অপরদিকে, এদিন মাঠে এসেই ইডেন গার্ডেন্সের নতুন উইকেট দেখে নিয়েছেন ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রীও। এবার সেই অনুযায়ী নিজেদের পরিকল্পনা সাজাতে চলেছে ভারত। তবে ভরা ইডেনে বেশ দারুণ মেজাজেই খেলবে ভারতীয় দল সেটা নিশ্চিত।