অ্যাপেল ওয়াচ এর কারণে প্রাণে ফিরে পেয়েছে এমন ঘটনা অনেক শোনা গিয়েছে । সম্প্রতি এমনই একটি ঘটনা প্রকাশ্যে এসেছে যাতে অ্যাপেল ওয়াচ একজন অশতীপর বৃদ্ধার জীবন বাঁচিয়েছে। আর এর কারণ হল এই ডিজিটাল ঘড়িটির বিশেষ এক ফিচার ইসিজি কার্যকারিতার কারণে। এই স্মার্টওয়াচ হৃদরোগ সম্পর্কিত একটি সমস্যা চিহ্নিত করেছে ওই বৃদ্ধার। যা হাসপাতালে ইসিজি চলাকালীন ধরা পড়েনি।

আরও পড়ুন- করোনা আবহেও শিশুদের দিতেই হবে এই ভ্যাকসিনগুলি, পরামর্শ হু-এর

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ইউরোপীয় হার্ট জার্নালে এই বিষয়ে লিখেছেন যে, জোহানেস গুটেনবার্গ বিশ্ববিদ্যালয়ের (জার্মানি) ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার মেইনজে একজন প্রবীণ বৃদ্ধার সাধারণ এনজাইনা পরীক্ষা (রক্তচলাচা হ্রাস হ্রাসজনিত বুকে ব্যথা) করানো হয়েছিল। তিনি বলেছিলেন যে তিনি দু'বার প্রেসিঙ্কপির মুখোমুখি হয়েছেন। প্রেসিঙ্কপি হল মস্তিস্কে অক্সিজেন সমৃদ্ধ রক্তের প্রচলন হ্রাসের কারণে অজ্ঞান হয়ে যাওয়ার মত একটি অবস্থা।

আরও পড়ুন- আট হাজারেরও কম দামে আকর্ষণীয় ফিচার, আগামী সপ্তাহে বিক্রি শুরু অনার নাইনএস স্মার্টফোনের

বৃদ্ধার এই সমস্ত সমস্যা শোনার পরে চিকিত্সকরা প্রাথমিকভাবে একটি ইসিজি করেন। পরীক্ষার সময় ইসচেমিয়ার কোনও লক্ষণ প্রকাশ পায়নি। ইস্চেমিয়া হল যেখানে রক্তনালীতে রক্ত ​​জমাট বাঁধার কারণে রক্ত ​​অঙ্গগুলির মধ্যে সঠিকভাবে পৌঁছায় না। তবে পরবর্তীতে বৃদ্ধার অ্যাপেল ওয়াচ থেকে নিজের জন্য নেওয়া ইসিজি পরীক্ষার ফলাফলগুলি ডাক্তারদের দেখিয়েছিলেন। যার ফলে বৃদ্ধার রিপোর্ট দেখার পর চিকিৎসকেরা রীতিমতো হতবাক। এই পরীক্ষাগুলিতে, চিকিৎসকরা বৃদ্ধার মধ্যে মায়োকার্ডিয়াল,ইসচেমিয়ার লক্ষণও দেখতে পেয়েছিলেন। 

সমীক্ষায় জানা গেছে যে স্মার্ট প্রযুক্তির আবির্ভাবের সঙ্গে সঙ্গে চিকিৎসার নতুন উপায় আবিষ্কার করা গিয়েছে বা ভবিষ্যতে এগুলি আরও সাহায্য করবে। অ্যাপেল ওয়াচের ক্ষেত্রে, মোবাইল অ্যাপটি ইনস্টল হওয়ার সঙ্গে সঙ্গে ইসিজি রেকর্ডিং শুরু হয়ে যায়। এটি পিডিএফ আকারেও সংরক্ষণ করা যেতে পারে মোবাইলে। এমন পরিস্থিতিতে, অনিয়মিত হৃদস্পন্দনের উপর নজরদারি চালানোর কাজ ছাড়াও রক্ত ​​সঞ্চালন পরিমাপ করতেও সাহায্য করে অ্যাপেল স্মার্টওয়াচ। তাই যাঁদের বিশেষত হার্টের সমস্যা রয়েছে তাঁদের স্টাইল স্টেটমেন্ট না হোক অন্তত জরুরি সময়ে কাজে দেবে এই স্মার্টওয়াচ তা হলফ করে বলা যায়।