যত দিন যাচ্ছে আমরা ক্রমশ টেকনলজির উপরে নির্ভরশীল হয়ে পড়ছি। পাশাপাশি কাজের ফাঁকে বা অবসর সময়ে মোবাইল ফোন হাতে নিয়ে একটু বসতে না বসতেই কেটে যায় অনেকটা সময়। স্মার্টফোনের এই আসক্তির বিষয় এখন পরিবার ও সামাজিক পরিসব়ে এমনকী কর্মক্ষেত্রেও এক বিরাট সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এমনকি বন্ধুবান্ধব মিলে আড্ডা দেওয়ার সময়েও সবাই যে যার স্মার্টফোনেই বেশি ব্যস্ত। এই নেশা বা অসক্তি দূর করতেই গুগল নিয়ে এল কয়েকটি নতুন অ্যাপ। শুধুমাত্র অ্যান্ড্রয়েড ফোনেই চলবে এই অ্যাপগুলি। এই অ্যাপগুলির নাম হল গুগল এনভেলপ, অ্যাক্টিভিটি বাবলস্ ও স্ক্রীন স্টপওয়াচ।

আরও পড়ুন- ভুটান পর্যটনে ভারতীয়দের জন্য চড়া শুল্ক, দিন প্রতি দিতে হতে পারে ১২০০ টাকা

এই ৩টি অ্যাপের মধ্যে গুগল এনভেলপ অ্যাপটি শুধুমাত্র গুগল পিক্সেল থ্রিএ ফোনের জন্য ডিজাইন করা হয়েছে। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে স্মার্টফোনের এই আসক্তি দূর করতে কাজ করবে এই অ্যাপগুলি। আরও জানা গিয়েছে অ্যাক্টিভিটি বাবলস্ ও স্ক্রীন স্টপওয়াচ নামের অ্যাপগুলি ওয়ালপেপার সেট করে ব্যবহার করতে পারবেন গ্রাহকেরা। বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনেই কাজ করবে এই অ্যাপগুলি। অ্যাক্টিভিটি বাবলস্ অ্যাপটি ব্যবহার করার সময় প্রতিবার ফোন আনলক করহে হোম-স্ক্রিন ওয়ালপেপারে নতুন ববল অ্যাড হবে। যা গ্রাহককে অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার সম্পর্কে সতর্ক করবে।

আরও পড়ুন- ডুয়েল সেলফি ক্যামেরা-সহ প্রকাশ্যে এল পোকো এক্স২ স্মার্টফোন, রইল বিস্তারিত

অ্যান্ড্রয়েড পুলিশ নামে একটি ওয়েবসাইটে গুগলের এই অ্যাপগুলির বিষয়ে জানা গিয়েছে। একই ভাবে লাইভ ওয়ালপেপারের হিসাবেই কাজ করবে স্ক্রীন স্টপওয়াচ অ্যাপটি। এই লাইভ ওয়ালপেপার সেট করলে দিনে মোট কত সময় স্মার্টফোনের ডিসপ্লে অন থাকছে তা দেখতে পাবেন গ্রাহকেরা। যা গ্রাহককে অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার সম্পর্কে অবগত করবে। একইসঙ্গে প্রতিদিনে ফোনের ব্যবহারের সময় কমছে না বাড়ছে সেই বিষয়েও রেকর্ড রাখবে অ্যাপটি।