Asianet News BanglaAsianet News Bangla

Google Pay বা PhonePe ব্যবহার করেন, তাহলে UPI পেমেন্ট করার সময় এই ৫টি জিনিস মাথায় রাখুন

ছোট বিক্রেতা থেকে শুরু করে বড় ব্যবসা বা শপিং আউটলেট, সর্বত্রই অনলাইন লেনদেনের ব্যবহার হচ্ছে আমাদের দেশে। অনলাইনে লেনদেন বেড়ে যাওয়ার ফলে, সাইবার জালিয়াতির ঘটনাও বেড়েছে। 

If you use Google Pay or PhonePe so keep these 5 things in mind when making UPI payments BDD
Author
Kolkata, First Published Dec 20, 2021, 3:56 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতে গত কয়েক বছরে অনলাইন এবং ডিজিটাল লেনদেন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। স্মার্টফোনের মাধ্যমে ইউনাইটেড পেমেন্টস ইন্টারফেস (UPI) এর মাধ্যমে অর্থ প্রদান করা খুবই সহজ হয়ে গিয়েছে। এছাড়াও, কারও কাছে প্রচুর পরিমাণে নগদ রাখার দরকার না থাকলে তাদের কোনও সমস্যা নেই। ছোট বিক্রেতা থেকে শুরু করে বড় ব্যবসা বা শপিং আউটলেট, সর্বত্রই অনলাইন লেনদেনের ব্যবহার হচ্ছে আমাদের দেশে।
এই UPI পেমেন্ট খুব সহজ এবং উপকারী বলে মনে হয় তার আরও কিছু দিক রয়েছে। যদিও UPI এর সুবিধা রয়েছে, তবে অবশ্যই সতর্ক হওয়া দরকার। অনলাইনে লেনদেন বেড়ে যাওয়ার ফলে, সাইবার জালিয়াতির ঘটনাও বেড়েছে। তাই অনলাইন পেমেন্ট করার সময় বা স্থানান্তর করার সময়, ব্যবহারকারীদের এই গুরুত্বপূর্ণ বিষয়গুলি মনে রাখা উচিত, যা সাইবার জালিয়াতি বা কেলেঙ্কারীর ঝুঁকি কমাতে পারে। এখানে আমরা এমন ৫ টি নিরাপত্তা টিপস শেয়ার করেছি যা UPI এর মাধ্যমে অর্থপ্রদান করার সময় আপনার মনে রাখা উচিত।
UPI ঠিকানা কখনই শেয়ার করবেন না
সবচেয়ে গুরুত্বপূর্ণ নিরাপত্তা টিপ হল UPI অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা। কখনই আপনার UPI আইডি কারও সঙ্গে শেয়ার করা উচিত নয়। আপনার UPI ঠিকানা আপনার ফোন নম্বর, QR কোড বা ভার্চুয়াল পেমেন্ট ঠিকানা (VPA) এর মধ্যে যে কোনও কিছু হতে পারে। আপনাকে অবশ্যই কোনও অর্থপ্রদান বা ব্যাঙ্ক অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনার UPI অ্যাকাউন্ট অ্যাক্সেস করার অনুমতি দেবেন না।
একটি শক্তিশালী স্ক্রিন লক সেট করুন
সমস্ত অর্থপ্রদান বা আর্থিক লেনদেন অ্যাপের জন্য একটি শক্তিশালী স্ক্রিন লক সেট করুন ৷ আপনি যদি Google Pay, PhonePe, Paytm বা অন্য কোনও প্ল্যাটফর্ম ব্যবহার করেন, তাহলে একটি শক্তিশালী পিন সেট করা প্রয়োজন, যা আপনার জন্ম তারিখ বা বছর, মোবাইল নম্বরের সংখ্যা বা অন্য কোনও হওয়া উচিত নয়। আপনার পিনটি কারও সঙ্গে শেয়ার করা উচিত নয় এবং যদি আপনার সন্দেহ হয় যে আপনার পিন ফাঁস হয়েছে, তাহলে অবিলম্বে এটি পরিবর্তন করুন।
একাধিক অ্যাপ ব্যবহার করা এড়িয়ে চলুন একাধিক UPI বা অনলাইন পেমেন্ট অ্যাপ ব্যবহার না করার পরামর্শ দেওয়া হচ্ছে। অনেক ডিজিটাল পেমেন্ট অ্যাপ রয়েছে যেগুলি UPI লেনদেনের অনুমতি দেয়, তাই, আপনাকে দেখতে হবে কোনটি ক্যাশব্যাক এবং পুরস্কারের মতো আরও ভাল সুবিধা দেয় এবং সেই অনুযায়ী আপনার পছন্দ অ্যাপ সিলেক্ট করুন৷
UPI পেমেন্ট অ্যাপ সহ প্রতিটি অ্যাপ লেটেস্ট সংস্করণে আপগ্রেড করা উচিত কারণ নতুন আপডেটগুলি আরও ভাল UI এবং নতুন বৈশিষ্ট্য এবং সুবিধা নিয়ে আসে। আপডেটগুলি প্রায়শই বাগ ফিক্সও নিয়ে আসে। অ্যাপগুলিকে লেটেস্ট সংস্করণে আপগ্রেড করা আপনার অ্যাকাউন্টকেও সুরক্ষিত করে এবং নিরাপত্তা লঙ্ঘনের সম্ভাবনা কমায়৷
কোনও আনভেরিফায়েড লিঙ্কে ক্লিক করবেন না
UPI কেলেঙ্কারি হল ব্যবহারকারীদের ফাঁদে ফেলার জন্য হ্যাকারদের দ্বারা ব্যবহৃত একটি সাধারণ কৌশল। এটি লক্ষ করা উচিত যে হ্যাকাররা সাধারণত লিঙ্কগুলি ভাগ করে বা কল করে এবং ব্যবহারকারীদের অথেন্টিকেশনের জন্য একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে বলে। আপনার কখনই এই ধরনের লিঙ্কগুলিতে ক্লিক করা বা পিন বা অন্য কোনও তথ্য কারও সঙ্গে শেয়ার করবেন না। ব্যাঙ্কগুলি কখনই পিন, ওটিপি বা অন্য কোনও ব্যক্তিগত বিবরণ চায় না, তাই, যে কেউ কোনও বার্তা বা কলের মাধ্যমে এই জাতীয় তথ্য চাইলে তার অর্থ কেউ বা কারা আপনার বিবরণ এবং অর্থ চুরি করতে চায়। এই ধরনের ক্ষেত্রে আপনার সতর্ক হওয়া উচিত।

আরও পড়ুন-Moto G51-১০ ডিসেম্বর ভারতে লঞ্চ করছে ৫ জি স্মার্টফোন মোটো জি৫১,১৯,৩০০ টাকায় মিলবে মোটোরোলার নতুন মডেল

আরও পড়ুন-Motorola Moto Edge x30: দুর্দান্ত ফিচার-সহ লঞ্চ হল Moto Edge X30, জেনে নিন ফিচার ও দাম

আরও পড়ুন-Moto G31 Sale-ভারতে শুরু হল মোটো জি ৩১-র প্রথম দিনের সেল,১২,৯৯৯ টাকা থেকে শুরু এই ফোনের দাম

Follow Us:
Download App:
  • android
  • ios