Asianet News BanglaAsianet News Bangla

Tech News: সাবধান, আবারও ফিরেছে ভয়ঙ্কর Joker virus, ফোনে থাকলে সরান এই ১৫ টি APP

এই Malwareটি Android App-এর মধ্যেই লুকিয়ে থাকার জন্য পরিচিত এবং বর্তমানে এমনই ১৫টি App শনাক্ত করা হয়েছে। Kaspersky ল্যাবসের Android Malware বিশেষজ্ঞ Tatyana Shishkova টুইটারে এই ভাইরাসের সনাক্তকরণ প্রকাশ করেছেন।
 

Joker malware is back remove these 15 app immediately BDD
Author
Kolkata, First Published Nov 23, 2021, 2:01 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

Android device-গুলিকে লক্ষ্য করে ভয়ঙ্কর 'Joker ' ভাইরাস, যা এই বছরের জুলাই মাসে সক্রিয় হয়েছে বলে রিপোর্ট করা হয়েছিল। Google Play Store-এ ফিরে এসেছে। এই Malwareটি Android App-এর মধ্যেই লুকিয়ে থাকার জন্য পরিচিত এবং বর্তমানে এমনই ১৫টি App শনাক্ত করা হয়েছে। Kaspersky ল্যাবসের Android Malware বিশেষজ্ঞ Tatyana Shishkova টুইটারে এই ভাইরাসের সনাক্তকরণ প্রকাশ করেছেন।
মোবাইল সিকিউরিটি অ্যান্ড থ্রেট অ্যানালিস্ট Google Play Store-এ বর্তমানে ভয়ঙ্কর 'Joker ' ভাইরাস বহনকারী Android App-এর নামও শেয়ার করেছেন। Android App স্টোরে একটি পুনরাবৃত্ত ভাইরাস, Joker virus ব্যবহারকারীর ডেটা চুরি করে। এটি পেলোড-পুনরুদ্ধার এবং এর কোড পরিবর্তন করার মতো প্রযুক্তির মাধ্যমে গুগল প্লে স্টোরের App-গুলিকে সংক্রামিত করে। Malware ব্যক্তিগত তথ্য যেমন ডিভাইসের বিবরণ, ঠিকানা, রিডার হিস্ট্রি, OTP ইত্যাদি শনাক্ত করতে সক্ষম।
Joker  Malware-এ আক্রান্ত App-এর তালিকা
Easy PDF scanner
Now QRCode Scan
Super-Click VPN
Volume Booster Louder Sound Equalizer
Battery Charging Animation Bubble Effects
Smart TV Remote
Volume Boosting Hearing Aid
Flashlight Flash Alert on Call
Halloween Coloring
Classic Emoji Keyboard
Super Hero-Effect
Dazzling Keyboard
EmojiOne Keyboard
Battery Charging Animation Wallpaper
Blender Photo Editor-Easy Photo Background Editor


Joker  Malware কি?
Joker  Malware Google Play Store-এ তালিকাভুক্ত App-গুলিকে সংক্রামিত করে এবং, কোনও ব্যবহারকারী সংক্রামিত Appগুলির মধ্যে একটি ডাউনলোড করার পরে, প্রতিবার Malwareটি শনাক্ত করা হলে, এর ক্রিয়েটররা প্লে স্টোরের নিরাপত্তা নির্দেশিকাগুলি এড়াতে এর কোড ব্যবহার করে৷ 
Malware ব্যবহারকারীর তথ্য যেমন SMS, যোগাযোগের তালিকা এবং ডিভাইসের তথ্য চুরি করে। ভাইরাসটি নিঃশব্দে ব্যাকগ্রাউন্ডে ডিভাইসের সঙ্গে বিজ্ঞাপনগুলিতে ক্লিক করে এবং এর ব্যবহারকারীদের একটি প্রিমিয়াম পরিষেবার সদস্যতা দেয়।
Malwareটি গোপনে অর্থপ্রদান গ্রহণ করতে এসএমএস থেকে ওটিপি নিতে সক্ষম। তারপরে, এটি ওটিপি এবং ব্যাঙ্ক এসএমএস মুছে ফেলবে যাতে ব্যবহারকারী ঘটনা সম্পর্কে জানতে না পারে। ব্যাঙ্ক স্টেটমেন্ট চেক করলেই ব্যবহারকারী এই বিষয়ে জানতে পারবে।
Joker  ভাইরাসটি ২০১৭ সালে প্রথম শনাক্ত করা হয়েছিল, সেই সময়ে Google দীর্ঘ সময়ের জন্য Android Appগুলিতে এর প্রভাব কমাতে কাজ করেছিল। সংস্থাটি ২০১৯ সালে Joker  ভাইরাসের সঙ্গে দীর্ঘ লড়াইয়ের বিবরণ দিয়ে একটি ব্লগ পোস্টও প্রকাশ করেছিল। প্রতি কয়েক মাসে এক ডজন বা তার বেশি App-এ এখনও ভাইরাস ধরা পড়ে। গুগল সম্প্রতি প্লে স্টোর থেকে এমন কিছু App সরিয়েও দিয়েছে।

আরও পড়ুন-  Samsung-শীঘ্রই হাতের মুঠোয় আসছে Samsung Galaxy A13,লঞ্চের আগেই ফাঁস হল তথ্য

আরও পড়ুন-  Flipkart- দেশে চালু হল Health + program, জেনে নিন কি এই নতুন স্বাস্থ্য পরিষেবা

আরও পড়ুন- ২৫ নভেম্বর লঞ্চ হবে বিশ্বের প্রথম 18GB RAM স্মার্টফোন, জেনে নিন বিশেষত্ব

"

Follow Us:
Download App:
  • android
  • ios