সারা বিশ্বজুড়ে চলছে এটিএম কার্ড প্রতারণা। সেই সঙ্গে চলছে অনলাইন ব্যঙ্কিং প্রতারণা। সেই প্রতারণা রুখতেই নতুন ডেবিট কার্ডের ব্যবহারের বিষয়ে নতুন নিয়ম চালু করেছে আরবিআই। ব্যাংক-এ দাঁড়িয়ে থেকে টাকা তোলার বিষয় আমরা প্রায় ভুলতে বসেছি। এই বিষয়ে আমাদের একমাত্র ভরসা ডেভিট বা ক্রেডিট কার্ড এককথায় এটিএম। অনলাইনে জিনিসপত্র কেনার পাশাপাশি সেভিংস একাউন্ট থেকে টাকা তোলা সবকিছুতেই গুরুত্বপূর্ণ এই কার্ডটি। এবারে এই কার্ড ব্যবহারের উপরেই চালু হল নতুন নিয়ম। বুধবার এক বিশেষ বিজ্ঞপ্তিতে এই সংক্রান্ত বিষয়ে জানিয়েছে আরবিআই।

আরও পড়ুন- শুরু হল বাজাজ ই-চেতক এর বুকিং, তাও মাত্র ২০০০ টাকায়

এটিএম ব্যবহারের ফলে নগদ অর্থ ব্যবহার কম এসেছে অনেকটাই। আর ঝুঁকিহীন বলে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে ডিজিটাল লেনদেন এর ব্যবহার। আরবিআই জানিয়েছে, গ্রাহকদের নিরাপত্তার কথা মাথায় রেখেই চালু করা হয়েছে এই নতুন নিয়ম। নতুন ভাবে কোনও ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যাংক থেকে গ্রাহকরা নিলে সেটি শুধু দেশের মধ্যে ব্যবহারের জন্য কার্যকর থাকবে। গ্রাহকের প্রয়োজনে সেই কাজ আন্তর্জাতিক লেনদেন জন্য অনুমোদিত করা হবে ব্যংকের তরফ থেকে।  আন্তর্জাতিক লেনদেন জন্য অনুমোদিত কার্ড থেকে গ্রাহকরা বিশ্বের যে কোনও ব্যাংক থেকে আর্থিক লেনদেন করতে সক্ষম হবে। 

আরও পড়ুন- অবিশ্বাস্য দামে মিলছে রিয়েলমি ফাইবআই, কোথায় কত দাম এবং অফার-সহ রইল বিস্তারিত

শুধু এই নয়  আরবিআই তরফ থেকে বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, এখন থেকে কোনও ডেবিট বা ক্রেডিট কার্ড ইস্যু করা হলে বা রিইস্যু করা হলে তাতে গ্রাহককে পরিষেবা বেছে নেওয়ার সুযোগ থাকবে। প্রাথমিক ভাবে এই কার্ড শুধু দেশের মধ্যে এটিএম বা পয়েন্ট অব সেল (পিওএস)-এ ব্যবহারের সুযোগ পাবে। এর পরে গ্রাহকের চাহিদা মতো সেটিতে অনলাইন লেনদেন, ইন্টারন্যাশনাল লেনদেন, কনট্যাক্টলেস লেনদেন পরিষেবা পছন্দ বা প্রয়োজন অনুযায়ী বেছে নিতে পারবেন। বর্তমানে এটিএম ভিসা, মাস্টারকার্ড, এমেরিকান এক্সপ্রেস-কার্ডগুলির ক্ষেত্রেও এই একই নিয়ম বজায় থাকবে।