Asianet News BanglaAsianet News Bangla

Tata Motors VS Maruti Suzuki-১০ বছরে প্রথম ইতিহাস গড়ল টাটা মোটরস, টেক্কা দিল মারুতি সুজুকিকে

ETIG-র রিপোর্ট অনুসারে দ্বিতীয় ত্রৈমাসিকে টাটা মোটরস প্রতি গাড়িতে লাভ করেছে ৪৫,৮১০ কোটি টাকাউল্লেখ্য, মারুতি সুজুকির থেকে প্রায় দ্বিগুণ বেশি লাভ করেছে টাটা কোম্পানিপ্রথমবার লাভের অঙ্কে মারুতি সুজুকিকে জোড়দার টেক্কা দিল টাটা মোটরসউল্লেখ্য, ১০ বছরে প্রথম ইতিহাস গড়ল টাটা মোটরস

Tata Motors Beats Maruti Suzuki
Author
Kolkata, First Published Nov 9, 2021, 6:04 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গাড়ি বাজারে টাটা মোটরসের(Tata Motors) জুড়ি মেলা ভার। প্রথমবার লাভের অঙ্কে মারুতি সুজুকিকে(Maruti Suzuki) জোড়দার টেক্কা দিল টাটা মোটরস(Tata Motors) উল্লেখ্য, ১০ বছরে প্রথম ইতিহাস গড়ল টাটা মোটরস। প্রতি দুবছরে গাড়ি বাজারে মারুতি ভিকেইলস একটি করে গাড়ি লঞ্চ করে। সেই সঙ্গে পাল্লা দিয়ে টাটা মোটরসও(Tata Motors) তার গাড়ির সংখ্যা বাড়িয়েছে। ETIG-র রিপোর্ট অনুসারে দ্বিতীয় ত্রৈমাসিকে টাটা মোটরস প্রতি গাড়িতে লাভ করেছে ৪৫,৮১০ কোটি টাকা। উল্লেখ্য, মারুতি সুজুকির(Maruti Suzuki)থেকে প্রায় দ্বিগুণ বেশি লাভ করেছে টাটা কোম্পানি। প্রথমবার প্রতি গাড়ি পিছু এই সাফল্যে মাইলস্টোন গড়েছে টাটা মোটরস। টাটা মোটরসের পিভি ডিভিশনের অপারেটিং মার্জিনস পৌঁছাবে ৫.২ শতাংশে যা আর্থিক বছর ২০২২-এর দ্বিতীয় ত্রৈমাসিকে ১১০ পয়েন্ট অর্জন করবে। অন্যদিকে মারুতি সুজুকির ৫০ পয়েন্ট কমবে এবং অপারেটিং মার্জিনস পয়েন্ট হবে ৪.২ শতাংশ। বলা বাহুল্য, রিপোর্ট অনুযায়ী সেপ্টেম্বর ত্রৈমাসিকে মারুতি সুজুকির ৪৫ শতাংশ ব্যাবসার প্রায় সমান সমান ব্যবসা করেছে টাটা মোটরসও।

টাটা মোটরস সেপ্টেম্বর ত্রৈমাসিকে(Sep quarter) ৮৪০০০ ইউনিটে বৃদ্ধি পেয়েছে ৫৩ শতাংশ। কিন্তু সেই সময় মারুতি সুজুকির গাড়ির পার্টস না পাওয়ার জন্য ভলিউম কমেছে ১.২ শতাংশ। ফলস্বরূপ আউটপুট হয়েছে ১১৬,০০০ ইউনিট। ২১ মার্চ পর্যন্ত ৭৫৫০ ইউনিট গাড়ি বিক্রি হয়েছে। আগামী আর্থিক বছর অর্থাৎ ২০২২ এ মাসিক বিক্রি হবে গড়ে ৬০০০ ইউনিট। ২০২০-২০২১ আর্থিক বছরে সবচেয়ে বেশি গাড়ি বিক্রি হয়েছে। আর সেই সংখ্যাটা হল ১,৭১,২৮৮ ইউনিট যা গাড়ি বিক্রির গ্রোথকে বাড়িয়েছে ৪৯.২২ শতাংশ। স্টেলার সেলের রিপোর্ট অনুযায়ী, এক বছরে CNG-গাড়ি এবং রেজিস্টারিং বেড়েছে ৪১.৬ শতাংশ। অন্যদিকে ২০২০-২০২১ আর্থিক বছরে(FY20-21) মারুতি সুজুকির বিক্রি হয়েছে ১৪৮২১১ ইউনিট যা এই আর্থিক বছরে সর্বোচ্চ বিক্রির গাড়ির আওয়াত পরে।   

Supar App Launch-গ্রাহকদের তথ্য সুরক্ষিত রাখার ব্যবস্থা, উদ্যোগী টাটা ডিজিটাল,প্রয়োজন কনজিউমার কনসেন্টের

একদিকে গাড়ি বাজারে টাটা কোম্পানির গাড়ির চূড়ান্ত সাফল্য লাভ অন্যদিকে টাটা গ্রুপ বিভিন্ন গ্রুপ অফ কোম্পানির গ্রাহকদের জরুরি তথ্য আরও সুরক্ষিত করতে একটি সুপার অ্যাপ লঞ্চের সিদ্ধান্ত নিয়েছে। ফিন্যান্স থেকে ফ্যাশন, গাড়ি থেকে মাল্টি ন্যাশনাল কোম্পানি সবক্ষেত্রেই টাটা কোম্পানির অবদান অনস্বীকার্য। প্রথমবার মারুতি সুজুকিকে টেক্কা দিয়ে টাটা মোটরসের এহেন সাফল্যে আগামী দিনে টাটার তরফে আরও নতুন গাড়ির মডেল উপহার পাবে গাড়ি প্রেমীরা তা কিন্তু বলার অপেক্ষা রাখছে না।

 

 

Follow Us:
Download App:
  • android
  • ios