চিনকে বড় ধাক্কা, মেড ইন ইন্ডিয়া আইফোন তৈরিতে সাহায্য করছে টাটা, দেশে বাড়ছে কর্মসংস্থান

| Nov 17 2022, 04:01 PM IST

apple iphone

সংক্ষিপ্ত

টেলিকম এবং আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব একটি সাম্প্রতিক সংবাদ সম্মেলনে নিশ্চিত করেছেন যে নতুন প্ল্যান্টটি ভারতের বৃহত্তম আইফোন উত্পাদন সুবিধা হবে এবং ঝাড়খণ্ডের আদিবাসী মহিলাদের কর্মসংস্থান দেবে।

 

ভারত সরকার দীর্ঘদিন ধরে অ্যাপলের আইফোনের জন্য 'মেড ইন ইন্ডিয়া' ট্যাগ চায়, এবং কিছু উদ্ভিদ ইতিমধ্যেই তা করছে, বেঙ্গালুরুর কাছে হোসুরে একটি নতুন প্ল্যান্ট আসছে যা অ্যাপল আইফোন তৈরিতে ৬০,০০০ কর্মী নিয়োগ করবে। টেলিকম এবং আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব একটি সাম্প্রতিক সংবাদ সম্মেলনে নিশ্চিত করেছেন যে নতুন প্ল্যান্টটি ভারতের বৃহত্তম আইফোন উত্পাদন সুবিধা হবে এবং ঝাড়খণ্ডের আদিবাসী মহিলাদের কর্মসংস্থান দেবে।

মন্ত্রী বলেন, 'অ্যাপলের আইফোন এখন ভারতে তৈরি হচ্ছে এবং ভারতের সবচেয়ে বড় প্ল্যান্ট বেঙ্গালুরুর কাছে হোসুরে স্থাপন করা হচ্ছে। একটি কারখানায় ৬০,০০০ লোক কাজ করে। এই ৬০,০০০ শ্রমিকের মধ্যে, প্রথম ৬০০০ শ্রমিকরা নিকটবর্তী রাঁচি এবং হাজারীবাগের আদিবাসী বোন। উপজাতি বোনদের অ্যাপল আইফোন তৈরির প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

Subscribe to get breaking news alerts

হোসুরে শীঘ্রই আইফোন কারখানা চালু হচ্ছে

গ্যাজেটস ৩৬০ রিপোর্ট আরও নিশ্চিত করে যে অ্যাপল ইতিমধ্যেই টাটা ইলেকট্রনিক্সের কাছে আইফোন ঘের আউটসোর্স করেছে, যার ইতিমধ্যে হোসুরে একটি প্ল্যান্ট রয়েছে৷ টাটা ভারতে আইফোন উত্পাদন গেমে ঝাঁপিয়ে পড়তে চাইছে, যা স্থানীয় চাকরি এবং স্থানীয় উত্পাদন তৈরি করতে সহায়তা করতে পারে। বর্তমানে, অ্যাপল আইফোনগুলি ভারতে তিনটি চুক্তি প্রস্তুতকারক দ্বারা তৈরি করা হয় - ফক্সকন, পেগাট্রন এবং ভোস্ট্রন৷

iPhone 14 তৈরি হচ্ছে ভারতে

ফক্সকন সম্প্রতি ভারতে আইফোন ফোর্টিন তৈরি করা শুরু করেছে এবং কিছু পুরনো আইফোন মডেলও তৈরি করেছে। স্থানীয় উত্পাদন অ্যাপলকে আইফোনের দাম কমাতে সাহায্য করেনি, এই পরিকল্পনাগুলি শুধুমাত্র ভারতে ডিভাইসগুলিকে একত্রিত করে। হোসুর সুবিধা অ্যাপলকে ভারতে আইফোনের প্রো ভেরিয়েন্ট তৈরি করতে অনুপ্রাণিত করেছে কিনা তা দেখার বিষয়। ভারত এখনও পর্যন্ত শুধুমাত্র স্ট্যান্ডার্ড আইফোন মডেল এবং iPhone SE ভেরিয়েন্ট তৈরি করেছে। প্রো সংস্করণগুলি সিবিইউ হিসাবে চীন থেকে আমদানি করা হয় এবং ফলস্বরূপ আরও বেশি ব্যয় হয়।

চিনের থেকে আস্থা হারাচ্ছে সংস্থা

অ্যাপলও আগামী কয়েক বছরের মধ্যে চিন থেকে ভারতে তার উত্পাদন স্থানান্তর করতে চায় এবং এর পিছনে কারণ চিনের উপর নির্ভরতা হ্রাস করা। উপরন্তু, চিনে সাম্প্রতিক কোভিড লকডাউন আইফোনের উত্পাদনকে প্রভাবিত করেছে, এমন সময়ে যখন অ্যাপল তার আরও ব্যয়বহুল আইফোন ফোর্টিন প্রো এবং আইফোন ফোর্টিন প্রো ম্যাক্সের চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

null