সারা বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি করেছে করোনা ভাইরাস। দিন রাত মানুষের জীবন বিপন্ন করে দাপিয়ে বেড়াচ্ছে গোটা পৃথিবী। এর হাত থেকে নিস্তার পাওয়ার উপায় খুঁজে চলেছে গোটা বিশ্ব। সোশ্যাল মিডিয়া সহ সমস্ত টিভি চ্যানেলের সব জায়গায় বর্তমানে শিরোনামে রয়েছে করোনা। এমন দিশেহারা পরিস্থিতির মধ্যে একের পর এক ভুয়ো তথ্য ও গুজব ছড়িয়ে পড়ছে সোশ্যাল মিডিয়া জুড়ে। কার্যত ঘরবন্দি অবস্থায় বেশিরভাগ মানুষের সময় কাটছে মোবাইল সার্ফিং-এর মধ্যেমেই। যার ফলে মাত্রাতিরিক্ত বৃদ্ধি পেয়েছে ভুয়ো খবর প্রচার।

আরও পড়ুন- লকডাউনে বাড়িতে বসে অনলাইনে শিখুন ফটোগ্রাফি, বিনামূল্যে শেখার সুযোগ দিচ্ছে নিকন

এমন পরিস্থিতি সামাল দিতে নয়া পদক্ষেপ নিল জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। কারণ ভুয়ো খবর বেশিরভাগ ছড়িয়ে পড়ছে হোয়াটসঅ্যাপের মাধ্যমেই। এমন পরিস্থিতিতে ভারত-সহ গোটা বিশ্বে করোনা পরিস্থিতি সামাল দিতে যাতে এই ভুয়ো খবরের জন্য সমস্যায় না পড়তে হয় তার ব্যবস্থা নেওয়া হয়েছে সংস্থার তরফ থেকে। জানা গিয়েছে নতুন নিয়ম অনুযায়ী একজন ইউজার একটি ফরওয়ার্ডেড ম্যাসেজ ৫ বারের বেশি শেয়ার করতে পারবে না।

আরও পড়ুন- বাড়িতে থেকে বার বার ক্ষিদে পাচ্ছে, সহজ উপায়ে নিয়ন্ত্রণে রাখুন এই সমস্যা

বিশেষ এক বিবৃতিতে এই বিষয়ে জানানো হয়েছে, "নতুন এই নিয়মের ফলে একটি ম্যাসেজ একসঙ্গে একজনকেই পাঠানো যাবে। এর আগে এটি একসঙ্গে ৫ জনকে পাঠানো যেত। ৭ এপ্রিল মঙ্গলবার থেকে এই নতুন নিয়ম কার্যকর করা হচ্ছে। প্রতিটি ইউজারের জন্যই এই নিয়ম বজায় থাকবে।" তবে জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের এই নিয়ম শুধু মাত্র করোনা মোকাবিলার জন্য জারি করা হল কি না সেই বিষয়ে সংস্থার তরফ থেকে বিশেষ কিছু জানা যায়নি।