Asianet News BanglaAsianet News Bangla

২০২১ সালের তথ্য প্রযুক্তি আইন লঙ্ঘন করার অভিযোগ,নিষিদ্ধ করা হল ২ মিলিয়ন ভারতীয়ের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

হোয়াটসঅ্যাপের পঞ্চম মাসিক রিপোর্ট প্রকাশ।  ২০২১ সালের তথ্য প্রযুক্তি আইন লঙ্ঘন করার অভিযোগ। অক্টোবরেই বন্ধ করে দেওয়া হয়েছে ২ মিলিয়ন ভারতীয়ের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট।

WhatsApp Says It Banned 2.069 Million Accounts in India in October
Author
Kolkata, First Published Dec 2, 2021, 2:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বেশ কিছুদিন আগে হোয়াটসঅ্যাপ(Whatsapp) ট্র্যাকার WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, শুধু সেপ্টেম্বর মাসেই ২২ লাখের বেশি ভারতীয় ইউজারের হোয়াটসঅ্যাপ( Whatsapp) অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। এবার পালা অক্টোবরের(October)। সদ্য পেশ হওয়া রিপোর্ট অনুযায়ী ভারতীয় ইউজারের(Indian Users) প্রায় ২ মিলিয়ন অ্যাকাউন্ট বন্ধ(2 Million accounts Closed) করে দেওয়া হয়েছে হোয়াটস অ্যাপ(Whatsapp) সংস্থার পক্ষ থেকে। অক্টোবরে প্রকাশিত পঞ্চম মাসিক রিপোর্টের(5th Monthly report) ভিত্তিতে জানা যাচ্ছে ২০২১ সালের তথ্য প্রযুক্তি আইন লঙ্ঘন করার(IT Rules Break) অক্টোবরেই বন্ধ করে দেওয়া হয়েছে ২ মিলিয়ন ভারতীয়ের(2 Million Indian Usears ac Closed) হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। এই রিপোর্ট থেকে আরও জানা গেছে যে, যাঁদের মোবাইলে এই অ্যাপ নিষিদ্ধ করা হয় তাঁদের বিরুদ্ধে অপব্যবহারের অভিযোগ রয়েছে। হোয়াটস অ্যাপ ব্যাবহারকারীদের অভিযোগের ভিত্তিতেই সেই সব অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে হোয়াটসঅ্যাপ কতৃপক্ষ(Whatsapp)। সেই সঙ্গে হোয়াটসঅ্যাপের নিজস্ব প্রতিরোধমূলক পদক্ষেপেরও বিবরণ রয়েছে সেই রিপোর্টে। ১৮ টি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের বিরুদ্ধে ইউজারদের রিপোর্টের ভিত্তিতে যথপোযুক্ত ব্যবস্থা নিয়েছে হোয়াটসঅ্যাপ সংস্থা। সব মিলিয়ে শুধুমাত্র অক্টোবরেই(October) ২.০৬৯ মিলিয়ন অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে হোয়াটসঅ্যাপ।  

মধ্যস্থতাকারী নির্দেশিকা এবং ডিজিটাল মিডিয়া এথিক্স কোড ২০২১-এর মাসিক রিপোর্ট অনুযায়ী পাওয়া তথ্য থেকে জানা গেছে অক্টোবরে কত সংখ্যাক হোয়াটসঅ্যাপ ইউজারদের অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। ব্যবহারকারীদের তরফে  মোট ৫০০টি অভিযোগ পাওয়া গেছে যার মধ্যে ১৪৬ টি অ্যাকাউন্ট সমর্থন সম্পর্কিত, ২৪৮ টি নিষেধাজ্ঞার আবেদনের সাথে সম্পর্কিত, ৫৩ টি পণ্য সমর্থন সম্পর্কিত, ১১ টি নিরাপত্তা সম্পর্কিত এবং বাকি ৪২টি অন্যান্য সহায়তা সম্পর্কিত। হোয়াটসঅ্যাপের তরফে বলা  হয়েছে যে নিষেধাজ্ঞার আবেদন বিভাগের অন্তর্গত শুধুমাত্র ১৮ টি অনুরোধের ওপরই ব্যবস্থা নিয়েছে হোয়াটসঅ্যাপ কতৃপক্ষ। একটা জিনিস মনে রাখা দরকার যে, ব্যবস্থা নেওয়া মানে হল  একটি অ্যাকাউন্ট নিষিদ্ধ করা বা ব্যবহারকারীর অভিযোগের ফলে পূর্বে নিষিদ্ধ অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা। হোয়াটসঅ্যাপে অভিযোগপাঠাতে,ব্যবহারকারীরা grievance_officer_wa@support.whatsapp.com-এ ইমেল করতে পারেন বা পোস্টের মাধ্যমে ভারতের অভিযোগ অফিসারকে একটি চিঠি পাঠাতে পারেন। উল্লিখিত হিসাবে, অপব্যবহার এবং অন্যান্য ক্ষতিকারক কার্যকলাপ বন্ধ করতে হোয়াটসঅ্যাপের নিজস্ব সরঞ্জাম এবং সংস্থানও রয়েছে। বলা বাহুল্য, অক্টোবরে নিষিদ্ধ করা ২.০৬৯ মিলিয়ন অ্যাকাউন্টের বেশিরভাগই এই অপব্যবহার সনাক্তকরণ প্রক্রিয়ার অন্তর্গত।

আরও পড়ুন-Whatsapp closes Account-নিয়ম না মানার শাস্তি, সেপ্টেম্বরেই বন্ধ হয়েছে ২২ লাখ ভারতীয়ের অ্যাকাউন্ট

আরও পড়ুন-WhatsApp Chat: জানুন কীভাবে থার্ড পার্টি অ্যাপ ছাড়াই সুরক্ষিত রাখবেন আপনার হোয়াটস অ্যাপ চ্যাট

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ করার বিষয়ে একটু পিছনে ফিরে তাকালে দেখা যাবে সেপ্টেম্বর মাসেও হোয়াটসঅ্যাপ ভারতে ২.২০৯ মিলিয়ন অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে। ব্যবহারকারীদের কাছ থেকে ৩০৯ টি নিষেধাজ্ঞার আবেদন পেয়েছিল যার মধ্যে মাত্র ৫০ অ্যাকাউন্টে হোয়াটসঅ্যাপের তরফে পদক্ষেপ নেওয়া হয়েছিল৷ একইভাবে, এই সোশ্যাল প্ল্যাটফর্মের অপব্যবহার রোধ করতে হোয়াটসঅ্যাপের স্থাপন করা সরঞ্জামগুলি ব্যবহার করে আগস্টে ২.০৭ মিলিয়ন অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছিল হোয়াটসঅ্যাপ। 


 

Follow Us:
Download App:
  • android
  • ios