Asianet News BanglaAsianet News Bangla

Dislike Not Count-ছোট ভিডিও নির্মাতাদের জন্য বড় সিদ্ধান্ত, ইউটিউবে আর দেখা যাবে না ডিজলাইকের সংখ্যা

ইউটিউবে ভিউয়াররা কোনও ভিডিও যদি অপছন্দ করেন তবে তারা সেটিকে ডিজলাইক করতেই পারেন। তাতে কোনও পরিবর্তন আনা হচ্ছে না। পরিবর্তন হচ্ছে বলতে শুধুমাত্র ডিজলাইকের সংখ্যাটা কত সেটা আর দেখা যাবে না।

YouTube is removing the dislike count on all videos, All You Need to Know
Author
Kolkata, First Published Nov 12, 2021, 3:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টেকনোলজির দুনিয়ায়(Technology industry)  প্রায় প্রতিদিনই তৈরি হচ্ছে  নিত্য নতুন আবিষ্কার।  কখনো ফেসবুকের (Facebook )নাম বদলে হয়ে যাচ্ছে  মেটা(Meta) তো কখনও আবার হোয়াটসঅ্যাপ (Whatsapp)দুনিয়ায় আসছে আমূল পরিবর্তন।  যেমন স্মার্টফোন ও ইন্টারনেট ছাড়া হোয়াটসঅ্যাপ ওয়েব চালানো, কমিউনিটি ফিচারের নতুন নিয়ম।  টেকদুনিয়ার (Tech Industry)ইঁদুর দৌঁড়ে এবার এগিয়ে  গেল ইউটিউব(Youtube)।  এবার থেকে ইউটিউবে(Youtube)  শুধু দেখা যাবে লাইকের সংখ্যা।  ডিজলাইকের সংখ্যা  (Dislike Count )আর দেখা যাবে না ইউটিউবে।  সম্প্রতি ইউটিউবের (Youtube)পক্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হয়েছে, সাইটের সমস্ত ভিডিওতে ডিজলাইকের সংখ্যা(Dislike Count) দেখানো বন্ধ করবে। সংস্থাটি দাবি করে যে তাদের এই সিদ্ধান্তে উপকৃত হবে যারা ছোটখাটো ভিডিও বানায়(Startup Youtube Maker) কিন্তু লাইকের বদলে সেখানে ডিজলাইকের সংখ্যাটাই(Dislike Count) বেশি নজরে আসে। এই পরিবর্তনের হাত ধরে ইউটিউব (YouTube) দর্শক(Viewers) এবং ভিডিও নির্মাতাদের(Video Maker) মধ্যে এক নিবিড় যোগসূত্র গড়ে তুলতে চায়। শুধু তাই নয় সম্মানজনক শ্রদ্ধাশীল একটা ধ্যান ধারণা প্রচার করাও অন্যতম লক্ষ্য।

ইউটিউব এক ব্লগ পোস্টে(Blogpost) জানিয়েছে ইউটিউব ডি়জলাইক(YouTube dislike) অপশনের পরিবর্তন না করে নির্মাতাদের জন্য প্রাইভেটে আপগ্রেড(Private Upgrade) করছে। সংস্থার পক্ষ থেকে জানা গেছে ভিউয়াররা কোনও ভিডিও যদি অপছন্দ করেন তবে তারা সেটিকে ডিজলাইক(Dislike) করতেই পারেন। তাতে কোনও পরিবর্তন আনা হচ্ছে না। পরিবর্তন হচ্ছে বলতে শুধুমাত্র ডিজলাইকের সংখ্যাটা(Dislike Count) কত সেটা আর দেখা যাবে না। অর্থাৎ কত সংখ্যক ভিউয়ারস একটি ভিডিওকে অপছন্দ করছেন সেই সংখ্যা এবার থেকে সর্বসমক্ষে দেখানো হবে না। অনেক ছোট ভিডিও নির্মাতারা (Small Video Maker)আছেন যারা একটি স্টার্টআপ ইউটিউব চ্যানেল(Startup Youtube Channel) শুরু করেছেন এবং এই ধরনের নেতিবাচক সংখ্যা তাদের ভিডিও নির্মাণের ইচ্ছাকে কমিয়ে আনতে পারে।  সর্বোপরি তাদের মানসিক আঘাতও করতে পারে। তাই সবদিক বিবেচনা করেই নতুন সিদ্ধান্তের কথা ব্লগ পোস্টের(BlogPost) মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে(Officially Announced) সংস্থা।

Insta New Feature-ইন্সটা থেকে কিছুক্ষণের বিরতি, আসক্তি কমাতে আসছে নতুন ফিচার

উল্লেখ্য,ইউটিউবে(YouTube) শুধু অপছন্দের গণনাটাই ব্যক্তিগত করে দিচ্ছে, কিন্তু অপছন্দের বোতামটি(Dislike Button) চলে যাচ্ছে না। ক্রিয়েটররা তাদের কন্টেন্টে কেমন পারফর্ম করছে তা বোঝার জন্যই ব্যক্তিগত প্ল্যাটফর্মে(Private Upgrade) ডিজলাইকের সংখ্যাটা(Dislike count) দেখার ব্যবস্থা রাখা হয়েছে। ধীরে ধীরে এই নিয়ম কার্য়করী হওয়া শুরু হচ্ছে। এর ফলে সকলে কতটা উপকৃত হয় এখন সেটাই দেখার বিষয়।

 

Follow Us:
Download App:
  • android
  • ios