সহজ রেসিপি  

(Search results - 92)
  • <p>స్టెప్ ఫోర్..<br />
రెండు వైపులా పూర్తయిన తర్వాత, వాటిని బయటకు తీసి ప్రతి వంకాయ ముక్క మీద &nbsp;రెడ్ చిల్లీ సాస్ రాయాలి. అప్పుడు టమోటాలు కోసి వంకాయ ముక్కలపై వేయండి.<br />
&nbsp;</p>

    FoodApr 10, 2021, 5:30 PM IST

    মুম্বই এর বিখ্যাত বড়া পাও পিৎজা, রইল জনপ্রিয় এই স্ট্রিট ফুডের সহজ রেসিপি

    দেশ জুড়ে আবারও বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। টিকাকরণ চললেও এই সময় আবার সতর্কভাবেই যতটা সম্ভব বাড়িতে থেকে যত্ন নিতে হবে নিজের এবং পরিবারের।পাশাপাশি দিনে দিনে বাড়ছে তাপমাত্রা। এর ফলে ঠাণ্ডা-গরমে ঘরে ঘরে সর্দি-কাশির মতন সমস্যা দেখা দিচ্ছে। তাই এই সময় একঘেয়ে ঘরের খাবারের থেকে একটু অন্য স্বাদের খাবার পেলেই খুশি ছোটরা। সব থেকে বড় বিষয় রেস্তোরাঁর স্বাদের এই পদ তৈরি হতে খুব কম সময় নেয়। 

  • <p>শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, ডায়াবেটিসের সমস্যা রয়েছে যাঁদের তাঁদের জন্য মোক্ষম দাওয়াই মাছ।&nbsp;&nbsp;</p>

    FoodMar 30, 2021, 4:35 PM IST

    এই গরমে ৩-৪ পদে না রেঁধে, এক পদেই সেরে ফেলুন সকলের প্রিয় লোভনীয় ফিস বিরিয়ানি

    কোথায় জন্ম কার হাত ধরে কলকাতায় আসা বিরিয়ানির বিষয়ে এই নিয়ে বিস্তর তর্ক-বিতর্ক থাকলেও, সে সব কানে না তুলে সোজা মুখে চলে যায় হাত ভর্তি বিরিয়ানি। যার নামের প্রতিই এত টান তার জন্ম-ঠিকুজি খাওয়ার সময় অন্তত জানার বোধ করে না বাঙালি। কারণ বাঙালির বিরিয়ানি নামটা শুনলেই খিদেটা দ্বিগুণ হয়ে যায়। তবে বিতর্ক থাকলেও কলকাতার বিরিয়ানির স্বাদের কোনও তুলনা নেই। 

  • <p>Khatta Begun</p>

    FoodMar 24, 2021, 4:13 PM IST

    চোখের পলকে তৈরি হবে বাংলার মশালাদার পদ লোভনীয় খাট্টা বেগুন

    বেগুন অনেকেই পছন্দ করেন না, তবে বেগুনের এই পদ তৈরি করলে আঙ্গুল চাটতে হবে সকলের। এই পদের নাম খাট্টা বেগুন। কিভাবে তৈরি করবেন সহজ এই পদ তা জেনে নিন। ঘরে সহজেই তৈরি করতে পারবনে আপনিও। গরমের সময় এমনিতেই হালকা খাবার খাওয়া উচিত। তবে মাঝে মাঝে মুখ বদলের জন্য এমন স্পাইসি পদ ট্রাই করা যেতেই পারে। 

  • <p>বিশেষজ্ঞদের মতে গমের তৈরি খাদ্য বেশি পরিমাণে খেলে ত্বকের বয়স বেড়ে যায়।</p>

    FoodMar 18, 2021, 4:45 PM IST

    তৈরি করা খুব সহজ, রইল টারকিস ব্রেড তৈরির সহজ রেসিপি

    একঘেয়ে পদ থেকে মুক্তি পেতে, বানিয়ে দেখুন এই রেসিপি। এটি বানানো খুবই সহজ। আর খেতেও দারুন। বাড়িতে বানিয়েও নিতে পারবেন সহজেই।  আর নতুন নতুন রেসিপি কিন্তু বানাতে যারা ভালোবাসেন তাঁদের জন্য এই রেসিপি একেবারে অনবদ্য। আজ রইল সে রকমই এক রেসিপি যা ছোটরা খুব পছন্দ করবে। ভাতের থেকেও যারা রুটি খেতে বেশি পছন্দ করেন, আজকের রেসিপি একেবারেই তাঁদের জন্য। 

  • <p>Mushroom Methi Malai</p>

    FoodMar 11, 2021, 4:55 PM IST

    সুস্বাদু অথচ পুষ্টিগুণে ঠাসা, চটপট বানিয়ে ফেলুন মাশরুম মেথি মালাই

    প্রতিদিনের একঘেয়ে খাবার থেকে মুক্তি পেতে বানিয়ে দেখতে পারেন মাশরুম এর এই পদ। ছোটদের দিন ভরপর পুষ্টি খাওয়া নিয়ে কোনও ঝামেলা না করেই। কোনও ঝঞ্ঝাট ছাড়াই পুষ্টিকর খাবার দিতে মাঝে মধ্যেই বানিয়ে ফেলতে পারেন এই পদ। অত্যন্ত পুষ্টিকর এই পদ বাড়ির বড় থেকে ছোট সকলের জন্যই অত্যন্ত উপকারী। শুধু তাই নয়, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করবে এই পদ। তাই আজকের জন্য রইল মাশরুম মেথি মালাই-এর একেবারে সহজ রেসিপি।

  • <p>बची हुई रोटी से आप नाचोज भी बना सकते हैं। इसके लिए रोटी को तीकोने शेप का कट करके तल लीजिए। अब इसमें ऊपर से पेरि-पेरि मसाला या नाचो मसाला मिलाएं। आप चाहें तो इसमें शेजवान मसाला मिला कर इसे चाइनीज ट्विस्ट भी दे सकते हैं। इसे मेयोनीज वाली डिप से साथ सर्व करें।<br />
(फोटो सोर्स- गूगल)</p>

    FoodMar 1, 2021, 4:59 PM IST

    চায়ের আড্ডা জমবে ঘরে তৈরি মুখরোচকে, চোখের পলকে বানিয়ে নিন মশলাদার পাপড়ি

    চা-এর সঙ্গে জলখাবারে কি খাওয়া যায়, এই নিয়ে আমাদের অনেক সময় চিন্তায় পড়তে হয়। চায়ের সঙ্গে বেশিরভাগ ক্ষেত্রে আমারা বিস্কুট নিয়ে থাকি। তবে আজ আমরা এমন একটি পদ যা চা-এর সঙ্গে জলখাবার হিসেবে খাওয়া যেতে পারে। আর এই পদটি স্বাস্থ্যের জন্য খুব উপকারী। বেসন ও ময়দা দিয়ে তৈরি ক্রাস্ট স্বাদ নিতে পারেন। এই পদটি খেতে যেমন সুস্বাদু তেমনই স্বাস্থ্যকর। আর খুব সহজে বানিয়ে নেওয়া যায়। জেনে নেওয়া যাক ছাতু ও ময়দা দিয়ে তৈরি চাপাটির রেসিপি-

  • <p><strong>Paneer Makhni:</strong> Paneer Makhni is a creamy flavorful gravy recipe. The recipe has been derived from North India. It has every flavor except onion and garlic. Though, if you wish you can add a pinch of garlic paste, but it tastes better like that.</p>

    FoodFeb 28, 2021, 5:04 PM IST

    বাড়িতেই পনির বানিয়ে রেঁধে ফেলুন এই পদ, চেখে দেখুন শাহী মালাই পনির

    অনেক বাড়িতেই নিরামিষ খেতে হবে ভাবলেই ছোট থেকে বড় সকলেরই মন খারাপ হয়ে যায়। তবে শুধু তাই নয় হাতে সময়ও খুব কম থাকলে, চটজলদি নিরামিষ খাবার খাইয়ে যদি সবাইকে তাক লাগিয়ে দিতে চান তবে একবার বানিয়ে দেখতেই পারেন পনিরের এই পদ। মালাই পনির বানাতে সময় লাগে খুব কম। এছাড়াও পনিরেও রয়েছে ভরপুর পুষ্টিগুণ। পনিরের এই পদ না চেখে দেখলে, ঠকতে হবে আপনাকে। প্রোটিন, মিনারেল, ফসফরাস রয়েছে প্রচুর পরিমানে। তাই প্রতিদিনের ডায়েটে অবশ্যই রাখতে পারেন পনির। জেনে নেওয়া যাক এই পদ বানানো সহজ রেসিপি। 

  • <p>Moroccan Roasted Chicken</p>

    FoodFeb 17, 2021, 4:20 PM IST

    সন্ধ্যেয় চায়ের আড্ডা জমে উঠুক মরোক্কান রোস্টেড চিকেন-এর সঙ্গে, রইল সহজ রেসিপি

    বাড়িতে হঠাৎ অতিথি এলে চিকেনের থেকে সহজ রান্না আর কিছু হতে পারে না। তবে প্রতিদিন একঘেয়ে চিকেনের পদ হয়ে ওঠে বিরক্তির কারণ। তাই স্বাদ বদলের জন্য চিকেনের নিত্য নতুন রেসিপি শিখে রাখাই যায়। আর ছোটরা চিকেন খেতে বেশ পছন্দ করে। তবে চিকেনের এই রেসিপিটা হয় একটু মশলাদার। তবে এই পদ দেখতে হয় একেবারে আলাদা আর খেতেও হয় সুস্বাদু। তবে দেখে নেওয়া যাক মরোক্কান রোস্টেড চিকেন- এর সহজ এই রেসিপি।

  • <p>Basanti Pulao</p>

    FoodFeb 16, 2021, 3:46 PM IST

    সরস্বতী পুজো স্পেশাল, বানিয়ে দেখুন সুস্বাদু বাসন্তি পোলাও সহজেই

    সরস্বতী পুজো মানেই খিচুড়ি, বাঁধাকপি, বেগুন ভাজা, কোথাও বা লুচি আলুর দম। তবে বর্তমানে এই স্কুল কলেজে খিচুড়ির বদলে জায়গা করে নিয়েছে ফ্রায়েড রাইস। এসব তো গেল স্কুল কলেজের দিনের কথা। তবে সরস্বতী পুজো উপলক্ষে বাড়িতে বেশিরভাগ নিরামিষ খাবার। নিরামিষ খাবারে রয়েছে অনেকেরই অরুচি। তবে যদি তা সুস্বাদু নিরামিষ পদ হয়, সেক্ষেত্রে কোনও সমস্যা থাকার কথা নয়। তাই নিরামিষ অথচ সুস্বাদু পদ বলতে আমরা অনেক রকমের পদের বিষয়ে জানি। তবে যদি তা হল বাসন্তি পোলাও। তবে কি নিরামিশ পদ হলেও অবহেলা করতে পারবেন! জেনে নেওয়া যাক বাসন্তি পোলাও এর সহজ রেসিপি-

  • <p>Lasooni Fish Tikka</p>

    FoodFeb 13, 2021, 4:18 PM IST

    একঘেয়ে চিকেন টিক্কা আর নয়, এবার চেখে দেখুন লোভনীয় লসুনি ফিশ টিক্কা

    মাছ খেতে গেলে নানা অজুহাত থাকলেও স্ন্যাক্সে কোনও ফিসের আইটেম পাতে থাকলে চিকেনের মতোই পাত জমে যাবে। আর যাই হোক স্ন্যাক্সের জন্য নতুন নতুন রেসিপি বানাতে সবারই ভালো লাগে। বিশেষ করে যারা রান্না করে খাওয়াতে ভালোবাসেন। তাঁদের কথা মাথায় রেখেই আজ রয়েছে মাছের একটু অন্য স্বাদের রেসিপি। একঘেয়ে পদ থেকে মুক্তি পেতে, বানিয়ে দেখুন এই রেসিপি। এটি বানানো খুবই সহজ আর খেতেও দারুন। ছুটির দিনকে আরও স্পেশাল বানাতে ট্রাই করে দেখুন সহজ এই রেসিপি।

  • <p>Thai Egg Fried Rice: This oriental delight is a treasure trove of flavours. Rice served with omelette strips, cucumber and coriander, doused in eclectic fish sauce, this is one of the many egg recipes which are quick and easy to prepare and can be made with just about a handful of ingredients.</p>

    FoodFeb 8, 2021, 4:23 PM IST

    ব্যস্ত সময়ে চটপট বানিয়ে নিন পুষ্টিগুণে ঠাসা সুস্বাদু ও লোভনীয় এগ পোলাও

    সামান্য খরচায় পরিবারকে দিন স্বাস্থ্যকর খাবার। চটজলদি মুখরোচক পদ বানাতে অবশ্যই ট্রাই করুন এই পদ। আর প্রতিদিন এক ঘেয়ে ভাত, মাছের ঝোল এর থেকে ছোটদের মন ভালো করে দিতে পাতে রাখতে পারেন এই পদ। আজ রইল জিভে জল আনা অসাধারণ এক রেসিপি যা সমস্ত ঘরোয়া উপকরণ দিয়ে সহজেই বানিয়ে দিতে পারবেন। শীতকালীন পছন্দের সবজি দিয়ে বানিয়ে ফেলুন এগ পোলাও।

  • <p>தயிர் சாதம், லெமன் சாதங்களை காட்டிலும் புளி சாதம் செய்வது கொஞ்சம் வேலை அதிகம் என்பது போல் தோன்றலாம்.&nbsp;</p>

    FoodFeb 7, 2021, 4:30 PM IST

    দক্ষিণ ভারতে জনপ্রিয় এই পদ, চেখে দেখুন পুষ্টিকর মশালা রাইস

    শীতকালে শরীরের পক্ষে উপকারী ও পুষ্টিকর খাদ্য খাওয়া প্রয়োজন। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করবে। সামান্য খরচায়ও পরিবারকে দিন স্বাস্থ্যকর খাবার। এই মরশুমে খুব দ্রুত সর্দি-কাশিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। তাই এই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং সুস্থ থাকতে পাতে রাখতে পারেন এই পদ। আজ রইল অসাধারণ এক রেসিপি যা একেবারে কম খরচে শরীরে দেবে ভরপুর পুষ্টি। ঘরোয়া উপকরণ দিয়ে সহজেই বানিয়ে দিতে পারবেন এই পদ। দক্ষিণ ভারতেরও অত্যন্ত জনপ্রিয় এই পদ। 

  • <p>sandwich</p>

    FoodFeb 2, 2021, 5:15 PM IST

    হালকা খিদেতে পেট ভরান পুষ্টিকর পদে, রইল সুস্বাদু চিজি পনির স্যান্ডুইচ এর রেসিপি

    চিজ পছন্দ করে না এমন বাচ্চা বোধহয় খুঁজে পাওয়া দুষ্কর। তাই বাচ্চাদের পুষ্টিকর জল-খাবার দিতে একটু চিজের আশ্রয় মাঝে-মধ্যেই আপনাকে নিতে হবে। আজ তাই এমন এক জল-খাবারের রেসিপি নিয়ে হাজির হয়েছি, যা খুব সহজেই তৈরি করা যায় অথচ পুষ্টিকর। অনেকেই আছেন যারা জলখাবারে স্যান্ডুইচ খেতে খুব ভালোবাসেন। সুস্বাদু স্বাস্থ্যকর এই পদ সত্যিই পেট ভরানোর জন্য উপযুক্ত। তবে স্যান্ডুইচে অনেকে সবজি বা স্যালাদ দিয়ে স্টাফ দেন। অনেকে আবার আলুর স্টাফ দিয়ে বানান। শীতের সন্ধ্যেয় এক কাপ কফির সঙ্গে এই টিফিন এক দুর্দান্ত যুগলবন্দী। তাই আজ রইল একটু অন্য স্বাদের চিজি পনির স্যান্ডুইচ, রইল সুস্বাদু এই পদের রেসিপি।