Indian Army  

(Search results - 441)
  • undefined

    West BengalJun 16, 2021, 8:59 PM IST

    লাদাখে কর্মরত ITBP জওয়ানের আচমকা মৃত্যু, শোকের ছায়া পুরুলিয়ায়

    গালওয়ান সংঘর্ষের এক বছর পার হয়েছে গতকাল। কিন্তু এখনও পর্যন্ত পূর্ব লাদাখ সেক্টরে রয়েছে উত্তেজনা। চিনা আগ্রাসান রুখতে গত একবছর করে সেই লাদাখ সেক্টেরও সীমান্ত পাহারার কাজে ব্রতী হয়েছিলেন পুরুলিয়ার বাসিন্দা নিরঞ্জন কুম্ভকার।  ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ (ITBP) ১৬ নম্বর ব্যাটালিয়ানে কর্মরত ছিলেন তিনি। কর্মরত অবস্থায় গতকাল রাতে হঠাৎই অসুস্থ হয়ে যান ভারতীয় সেনার এই জওয়ান। সহকর্মীরা তাঁকে দ্রুত হাসপাতালে নিয়ে যায়। শুরু হয় চিকিৎসা। কিন্তু তারপরেও বাঁচান যায়নি আইটিবিপি-র জওয়ানকে।

  • undefined

    India Jun 15, 2021, 8:03 PM IST

    এবার 'সামরিক ট্রেন' চালিয়ে সফল ভারতীয় রেল, সেনা বাহিনীকে সাহায্য করতে বড় পদক্ষেপ

    'অক্সিজেন ট্রেন'র পর এবার ভারতীয় রেলের সাফল্য এল 'সামরিক ট্রেন'এও। ভারতীয় সেনাবাহিনীর দিকে আরও একবার সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারতীয় রেল। দেশজুড়ে সশস্ত্র বাহিনীকে একত্রিত করার ক্ষমতা বাড়াতে ভারতীয় সেনা বাহিনী সম্প্রতি তৈরি হওয়া ফ্রেইট করিডোর দিয়ে সাঁজোয়া যান আর যুদ্ধ সরঞ্জামবাহী  একটি সামরিক ট্রেন চালাল। গোটা পরীক্ষাতেই সাফলভাবে পাশ করেছে ভারতীয় রেল আর ভারতীয় সেনা। 

  • <p>ಈ ವಿಡಿಯೋ ಮೂಲಕ ಚೀನಾ ಸೇನೆ, ಭಾರತ ಸೇನೆ ಚೀನಾ ನೆಲಕ್ಕೆ ಕಾಲಿಟ್ಟು ಗಡಿ ನಿಯಮ ಉಲ್ಲಂಘಿಸಿದೆ. ಚೀನಾ ಪ್ರದೇಶದೊಳಕ್ಕೆ ನುಗ್ಗಿದ ಭಾರತೀಯ ಸೇನೆಯನ್ನು ಚೀನಾ ಸೇನೆ ತಡೆದಿದೆ. ಇಷ್ಟೇ ಅಲ್ಲ ಮಾತುಕತೆ ಮೂಲಕ ಸಮಸ್ಯೆ ಬಗೆಹರಿಸಲು ಯತ್ನಿಸಿದೆ ಎಂದು ಬಿಂಬಿಸಲು ಚೀನಾ ಸೇನೆ ಪ್ರಯತ್ನ ಪಟ್ಟಿದೆ.</p>

    India Jun 15, 2021, 5:53 PM IST

    গালওয়ান সংঘর্ষের এক বছর পরেও অনড় চিনা সেনা, এক নজরে পূর্ব লাদাখ সেক্টরে ভারত-চিনের অবস্থান

    আজ থেকে ঠিক এক বছর আগে গালওয়ান উপত্যকায় রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে ছিল ভারও চিনের সেনা বাহিনী। গালওয়ান নদীতে সেই সংঘর্ষে বিহার রেজিমেন্টের কর্নেল সন্তোষবাবুসহ ২০ জন জওয়ানের মৃত্যু হয়েছিল। গালওয়ান নদী উপত্যকার ১৪ নম্বর পেট্রোলিং পয়েন্টের দখলদারিকে কেন্দ্র করেই বিবাদ বেঁধেছিল ভারতীয় সেনা ও চিনের পিপিলস লিবারেশন আর্মির মধ্যে। তবে সেই ঘটনায় কতজন চিনা সেনা আহত বা নিহত হয়েছিল তা নিয়ে এখনও পর্যন্ত মুখ খোলেনি বেজিং। যদিও ভারতীয় সেনাবাহিনী সূত্রে খবর ভারতীয়দের তুলনায় চিনা বাহিনী বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল।

  • undefined

    India Jun 15, 2021, 3:19 PM IST

    রক্তাক্ত গালওয়ানে ভারতীয় জওয়ানদের স্মৃতি আজও দগদগে, শ্রদ্ধার্ঘ অর্পণ সাংসদ রাজীব চন্দ্রশেখরের

    গালওয়ানের শহিদের দেখে দেশ অনুপ্রেরণা পায়,তাঁদের কথা দেশ কোনও দিনও ভুলবে না। রক্তাক্ত গালওয়ান সংঘর্ষের এক বছর পূর্তিতে শহিদদের শ্রদ্ধার্ঘ অর্পণ রাজ্যসভার সাংসদ রাজীব চন্দ্রশেখরের। 

  • <p>ಈ ವಿಡಿಯೋ ಚೀನಾ ಸೇನೆಯ ಕುತಂತ್ರ ಬಯಲು ಮಾಡಿದೆ. ಭಾರತವೇ ತನ್ನ ನೆಲದೊಳಕ್ಕೆ ಪ್ರವೇಶಿಸಿದೆ ಎಂದ ಚೀನಾ, ಭಾರತೀಯ ಸೈನಿಕರತ್ತ ನುಗ್ಗಿ ಬರುತ್ತಿರುವುದೇಕೆ? ತಮ್ಮ ನೆಲದಲ್ಲೇ ಠಿಕಾಣಿ ಹೂಡಿದ್ದರೆ, ಭಾರತ ಸೈನಿಕರತ್ತ ನುಗ್ಗಿ ಬರುವ ಅವಶ್ಯಕತೆ ಇರುತ್ತಿರಲಿಲ್ಲ.</p>

    India Jun 14, 2021, 11:52 PM IST

    গালওয়ান সংঘর্ষের এক বছর পার, চিনা আগ্রাসনের জবাব দিতে প্রস্তুত ভারত


    গালওয়ান সংঘর্ষের এক বছর পার করল। কিন্তু এখনও লাদাখসহ বিস্তীর্ণ এলাকায় চিনা হুমকির মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে দেশ। গত বছর করোনাকালে চিনা অগ্রাসনের পর পূর্ব লাদাখ সেক্টরে নিরাপত্তা বাড়ান হয়েছে। পরিস্থিতি সামাল দিতে একাধিক কূটনৈতিক বৈঠকও হয়েছে। কথা হয়েছে দুই দেশের সেনা বাহিনীর মধ্যেও। পূর্ব লাদাখ সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকা থেকে সেনা সরিয়ে নিলেও এখনও পর্যন্ত চিনা আগ্রাসনের আশঙ্কা রয়ে গেছে। 
     

  • undefined

    India Jun 14, 2021, 8:44 PM IST

    লাদাখ স্ট্যান্ড অফের মতই ভারত দক্ষিণে চিনকে অস্বস্তিতে ফেলতে পারে

    লাদাখ, পৃথিবীর ছাদের নিকটবর্তী এলাকা। কিন্তু লাদাখের অশান্তি বিশ্বের অর্ধেকেরও বেশি মহাসাগর ও ভূখণ্ডের রাজনৈতিক পরিস্থিতির ওপর প্রভাব ফেলেছে। পর্বতমালার ঠিক যেখানে উপস্থিত তিব্বত আর জিনজিয়াং (চিনের সফটআন্ডারবিলি) এর সঙ্গে সুসংহত এবং ভারত মহাসাগরের (গিলগিট বাস্টিস্থানের তুলনা আরও বেশি স্থিতিশীল ) সবথেকে অনুকূল ওভারল্যান্জ সংযোগ প্রদানকে কৌশলগত গুরুত্ব দেয়। 
     

  • <p>अफसरों के मुताबिक, 20 फरवरी तक दोनों देशों की सेनाएं पीछे हट जाएंगी। इससे पहले रक्षा मंत्री राजनाथ सिंह ने संसद में जानकारी दी थी कि पैगोंग से दोनों सेनाओं के पीछे हटने को लेकर समझौता हुआ है। उन्होंने बताया था कि यह प्रोसेस पूरी होने के 48 घंटे के भीतर फिर कमांडर स्तर की बातचीत होगी।&nbsp;</p>

    India Jun 7, 2021, 4:34 PM IST

    লাদাখ সেক্টরে ভারত চিন সংঘর্ষ, চিনা আগ্রাসন ছিল মারাত্মক একটি ভুল সিদ্ধান্ত

    দেখতে দেখতে এক বছর হতে চলল। কিন্তু এখনও অব্যাহত রয়েছে পূর্ব লাদাখ সেক্টরে চিনের পিপিলস লিবারেশন আর্মির অগ্রাসন নিয়ে কাটাছেঁড়া। লাদাখে চিন-ভারত স্ট্যান্ডঅফের সেই দিকগুলি পর্যালোচনা ও বিশ্লেষণের এটাই সঠিক সময়। যেগুলি নিয়ে এখনও পর্যন্ত তেমন আলোকপাত করা হয়নি। 
     

  • <p><strong>বেশ কয়েকটি কন্টেনারে হাসপাতালের ব্যবস্থাও করা হয়েছে। অতি উচ্চতায় বা প্রবল শীতে অসুস্থ হয়ে যাওয়া চিনা সেনাদের চিকিৎসার প্রাথমিক ব্যবস্থা করা হয়েছে।&nbsp;</strong></p>

    India Jun 6, 2021, 6:14 PM IST

    পূর্ব লাদাখের প্রবল শীতে কাবু , ৯০ শতাংশ সেনাই সরিয়ে নিতে বাধ্য হয়েছিল চিনা প্রশাসন

    সূত্রের খবর পূর্ব লাদাখ সেক্টরে অবস্থানকারী পিপিলস লিবারেশন আর্মির সদস্যদের সরিয়ে দিয়ে সেই জায়গায় তিব্বত ও অন্যান্য জায়গা  থেকে সেনা নিয়ে আসা হয়েছিল। রিজার্ভ ফোর্স থেকেও সেনা নিয়ে আসার সম্ভাবনার কথা উড়িয়ে দেননি নাম প্রকাসে অনিচ্ছুক সরকারি অধিকার্তা। সূত্রের খবর চিনা বাহিনী গত বছর শীতকালে লাদাখের প্রবল ঠান্ডায় মারাত্মকভাবে প্রভাবিত হয়েছিল। খারাপ আবহাওয়ার কারণে প্রচুর চিনা সেনা অসুস্থ হয়ে পড়েছিল বলেও সূত্রের খবর। 

  • <p>In a number of interviews to channels, Northern Command chief Lt Gen YK Joshi said that 60 stretchers were seen carrying Chinese soldiers.<br />
&nbsp;</p>

<p>Last week, the two forces moved back their troops and equipment to the respective permanent bases and maintained the April 2020 status quo in the Pangong Tso areas. However, the traditional patrolling is suspended till a consensus is built between two countries.&nbsp;<br />
&nbsp;</p>

<p>Corps Commanders of India and China held their 10th round of meeting at Moldo on Saturday to discuss ways for disengagement from Hot Springs, Gogra and Depsang areas. The meeting lasted for 16 hours but nothing concrete has happened in that meeting.</p>

    India Jun 1, 2021, 7:20 PM IST

    গালওয়ান থেকে নিতে হবে শিক্ষা, সুযোগ খুঁজছে চিন, গভীর ব্যাখ্যায় অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল হাসনাইন

    গালওয়ানে যে সময় সংঘর্ষ হয়েছিল তার আগে ভারত ও চিনের মধ্যে বেশ একটা শান্তিপূর্ণ সহাবস্থানের পরিবেশ তৈরি হয়েছিল। দুই দেশেরই শীর্ষনেতা এবং রাষ্ট্রনায়করা আন্তর্জাতিক মঞ্চে দাঁড়িয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক ও ব্যবসায়ীক সম্পর্ককে মজবুত করার কথা বলছিলেন। আর সেই সময়ই এক্কেবারে বিপরীত মেরুতে গিয়ে গালওয়ানে ভারতীয় সেনার উপরে হামলা করে চিনের পিএলএ।

  • undefined

    West BengalMay 25, 2021, 9:45 PM IST

    Cyclone Yaas মোকাবিলায় দিঘায় নামলো সেনাবাহিনী , মুখ্যমন্ত্রী এবারও দ্বিধা করবেন না তো

    ঘূর্ণিঝড় যশ-এর মোকাবিলায় ভারতীয় সেনাবাহিনী। মঙ্গলবার সন্ধ্যায় তারা এসে গেল দিঘায়। আগেই এসেছিল এনডিআরএফ এসডিআরএফ এবং নৌসেনা। তবে মমতা সেনা জওয়ানদের উদ্ধারকাজে হাত লাগাতে দেবেন তো?

     

  • <p>ಚೀನಾ ಸರ್ಕಾರ ಹಾಗೂ ಸೇನೆಗೆ ಒಂದರ ಮೇಲೊಂದರಂತೆ ಹಿನ್ನಡೆಯಾಗುತ್ತಿದೆ. &nbsp;ಚೀನಾ ಸೇನೆಯನ್ನು ಮಾತುಕತೆ ಮೂಲಕ ಹಿಂತಿರುಗುವಂತೆ ಮಾಡುವಲ್ಲಿ ಭಾರತ ಯಶಸ್ವಿಯಾಗಿದೆ. ಇತ್ತ ಗಲ್ವಾನ್ ಕಣಿವೆ ಘರ್ಷಣೆಯಲ್ಲಿ ಯಾವುದೇ ನಷ್ಟ ಸಂಭವಿಸಿಲ್ಲ ಎಂದಿದ್ದ ಚೀನಾ ಇದೀಗ ಐವರು ಸೈನಿಕರು ಸಾವನ್ನಪ್ಪಿರುವುದನ್ನು ಒಪ್ಪಿಕೊಂಡಿದೆ. &nbsp;ಈ ಬೆಳವಣಿಗೆಳು ಚೀನಾ ಸೇನೆಯನ್ನು ಮತ್ತಷ್ಟು ಕೆರಳಿಸಿದೆ. ಹೀಗಾಗಿ ಚೀನಾ ಸೇನೆ ಗಲ್ವಾನ್ ಘರ್ಷಣೆ ವಿಡಿಯೋ ಬಿಡುಗಡೆ ಮಾಡಿದೆ.</p>

    India May 23, 2021, 10:38 PM IST

    গালওয়ান উপত্যকায় আবার চিনা সেনার সঙ্গে সংঘর্ষ, সাংবাদ মাধ্যমের রিপোর্ট উড়িয়ে দিল ভারতীয় সেনা

    আবারও কী উত্তপ্ত হচ্ছে ভারত-চিন সীমান্ত? একটি সংবাদ মাধ্যমে প্রকাশিত রিপোর্টে তেমনই দাবি করা হয়েছে। সেখানে বলা হয়েছে  চলতি মাসেই পূর্ব লাদাখ সেক্টরে গ্যালওয়ান উপত্যতায় ভারত ও চিনা সেনাবাহিনী মুখোমুখি সংঘর্ষে লিপ্ত হয়েছিল।  যদিও সেই সংঘর্ষ মারাত্মক আকার নেয়নি। সংঘর্ষের তীব্রতা ছিল খুবই কম। যদিও সাংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, ভারতীয় সেনা বাহিনীর সংবাদ মাধ্যমের সেই রিপোর্ট প্রত্যাখান করেছে।  ভারতীয় সেনা বাহিনীর পক্ষ থেকে স্পষ্ট করে দেওয়া হয়েছে, রিপোর্টটি পূর্ব লাদাখের সমস্যা সমাধানের জন্য চলমান প্রক্রিয়াকে বাধা দেওয়ার জন্যই লেখা হয়েছে। 
     

  • <p>প্রবল ঝড়ে মাঝসমুদ্রে আটকে শতাধিক</p>

    India May 18, 2021, 3:16 PM IST

    সাইক্লোন Tauktae-র সঙ্গে লড়াই INS Kolkata-র, আরব সাগরে নৌবাহিনীর সাহসী অভিযান

    তাউত-এর দাপটে বিপর্যস্ত হয়ে গিয়েছিল দুটি বার্জ। ঘূর্ণী ঝড়ের কবলে পড়ে রীতিমত পাক খাচ্ছিল আরব সাগের জলে। আর দুটি জলযানে যাত্রীর সংখ্যা ছিল চারশোরও বেশি । প্রাকৃতির তাণ্ডবে বিপর্যস্ত বার্জ থেকে খবর পেয়েই এগিয়ে যায় ভারতীয় নৌ বাহিনী। এখনও পর্যন্ত ১৭৭ জন যাত্রীকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন নৌবাহিনী। আইএনএস কলকাতা ও আইএনএস কোচি এই উদ্ধারকাজে সামিল হয়। সোমবার ঘূর্ণী ঝড়টি যখন মুম্বই সংলগ্ন এলাকা দিয়ে যাচ্ছিল তখন বার্জ দুটি ছিল বোম্বেই হাই এলাকার হীরা তৈল খনির কাছাকাছি। কিন্তু প্রাকৃতিক তাণ্ডবের মধ্যে পড়ে বার্জদুটি। তখনই সহযোগিতার হাত বাড়িয়ে দেয় নৌবাহিনী। 

  • undefined

    CoronavirusMay 6, 2021, 8:28 PM IST

    করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে সামিল সশস্ত্র বাহিনী, রাজনাথের টুইটের প্রতিক্রিয়ায় বললেন মোদী

    করোনাভাইরাসের মহামারির বিরুদ্ধে সর্বাত্মক লড়াই করবে দেশের সেনা বাহিনী। জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে মোদী জানিয়েছেন 'জল স্থল ও নভ(আকাশ)...কোনও প্রকার কৃতিত্ব ছাড়াই করোনা মহামারির বিরুদ্ধে জোরদার লড়াই করবে। ' প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-এর টুইটের প্রতিক্রিয়া দিতে গিয়ে একথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

  • undefined

    India May 1, 2021, 7:58 PM IST

    ভারতের করোনা সংকটের সময়ে পাশে থাকার বার্তা দিয়েও লাদাখে শক্তিবৃদ্ধি, সামনে এল চিনের দ্বিচারিতা

    আবারও লাদাখে শক্তি বাড়াচ্ছে চিন। ভারত যখন করোনাভাইরাসের সংক্রামণের বিরুদ্ধে লড়াই করছে তখন প্রতিবেশী দেশ হিসেবে কোনও রকম সহমর্মিতা না দেখিয়ে লাদাকে ধীরে ধীরে শক্তি বাড়িয়ে চলেছে চিন।  করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ মোকাবিলায় ভরত সেনা বাহিনীকে ব্যবহারের চিন্তাভাবনা করেছে। কিন্তু লাদাখের ঘটনা নতুন করে চিন্তা বাড়িয়েছে ভারতীয় সেনা কর্তাদের। 

  • undefined

    Coronavirus IndiaApr 26, 2021, 5:31 PM IST

    করোনার দ্বিতীয় তরঙ্গ রুখতে ডাক অবসরপ্রাপ্ত সেনা ডাক্তারদের, প্রধানমন্ত্রীকে জানালেন বিপিন রাওয়াত

    দেশের করোনাভাইকরাসের মহামারির যে অভূতপূর্ব পরিস্থিতি তৈরি হয়েছে তা রুখতে রীতিমত তৎপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার বিষয়টি নিয়ে তিনি কথা বলেন চিফ অব ডিফন্স স্টাফ বিপিন রাওয়াতের  সঙ্গে। মহামারি মোকাবিলায় সশস্ত্র বাহিনী প্রস্তুতি নিয়েছে। সেই সম্পর্কেই এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত পর্যালোচনা করেন।