Indian Army  

(Search results - 205)
  • <p>చైనా ఇప్పుడు పాకిస్తాన్ ని తనకు అనుకూలంగా మాట్లాడిస్తుంది. ఇంతకుమునుపు వరుకూ పాకిస్తాన్ కి అమెరికాతో దగ్గరి సంబంధాలున్నాయి. ఒకరకంగా పాకిస్తాన్ ఆయుధ సంపత్తి అంతా కూడా అమెరికా నుండి వచ్చిందే. వారి తుపాకుల నుండి విమానాల వరకు అన్ని అమెరికా ఇచ్చినవే. (గతంలో రష్యా తో భారత్ సన్నిహితంగా ఉన్నప్పుడు పాకిస్తాన్ అమెరికాతో రాసుకుపూసుకు తిరిగింది)</p>

    Pakistan1, Jul 2020, 12:43 PM

    চিনের পর দাঁত-নখ বার করছে পাকিস্তানও, গিলগিট-বালতিস্তানে অতিরিক্ত ২০ হাজার সেনা মোতায়েন

    লাদাখের পূর্বদিকে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় বাড়ছে চিনা বাহিনী, এবার পশ্চিম লাদাখ সীমান্ত লাগোয়া অঞ্চলে হাজির পাক সেনা, পাক-অধিকৃত কাশ্মীরের গিলগিট-বালতিস্তানে বাড়ছে সেনার সংখ্যা, এই অঞ্চলে ২০ হাজার বাড়িতে সেনা পাঠিয়েছে পাকিস্তান।

  • <p>১৯৬৫ সালের ভারত-পাক যুদ্ধ ছিল বিশ্বের অন্যতম বড় ট্যাঙ্ক যুদ্ধ। এরপর থেকেই নিজেদের ট্যাঙ্কবাহিনীকে আরও শক্তিশালী করে তোলার লক্ষ্য স্থির করে প্রতিরক্ষা মন্ত্রক। </p>

    India 1, Jul 2020, 11:30 AM

    লাদাখে লাল ফৌজের মোকাবিলায় সেনার ভরসা 'ভীষ্ম', জানুন ভারতের অন্যতম এই অস্ত্রের বিশেষত্ব

    গালওয়ান নদীর উপত্যকা বরাবর একটু একটু করে সামরিক পরিকাঠামো গড়ে তুলছে চিনা বাহিনী। উপগ্রহচিত্রে স্পষ্ট ধরা পড়েছে সে ছবি। গালওয়ান নদী যেখান দিয়ে বয়ে গেছে পূর্ব লাদাখের ওই উপত্যকা বরাবরই দুই দেশের সীমানা তথা প্রকৃত নিয়ন্ত্রণরেখা ধরা হয়। চিনের নিয়ন্ত্রণাধীন এলাকায় সমরসজ্জা দেখে কিন্তু চুপ করে বসে নেই ভারতও। চিনা গতিবিধি নজরে রাখতে কমব্যাট ফাইটার এয়ারক্রাফ্ট নামিয়েছে ভারত। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় নজরদারি তো বটেই যে কোনও টার্গেটে আঘাত হানতে ইজরায়েলি হেরন ড্রোনও তৈরি। আকাশযুদ্ধের পরিস্থিতি তৈরি হলে শক্তি বাড়িয়েই রেখেছে ভারতীয় বায়ুসেনা। অন্যদিকে, তৈরি স্থলবাহিনীও। মুখোমুখি সংঘাতে চিনকে জোর টক্কর দিতে সীমান্তে মোতায়েন করা করেছে বিধ্বংসী টি-৯০ ট্যাঙ্ক। ভারতের অন্যতম অস্ত্র রাশিয়ার থেকে কেনা এই ট্যাঙ্কের নাম ‘ভীষ্ম’।

  • <p>Indian Special Forces</p>

    India 29, Jun 2020, 4:12 PM

    মার্কোস, গড়ুর বা কোবরা - বিশ্বের অন্যতম সেরা ভারতের এই ৮টি বিশেষ বাহিনী-কে চেনেন কি

    দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরপরই বিশ্বের প্রায় সবকটি শক্তিশালী দেশই উচ্চ প্রশিক্ষিত সেনা সদস্যের প্রয়োজন বোধ করেছিল। বোঝা গিয়েছিল, শুধু সেনাসদস্যদের সংখ্যায় এগিয়ে থাকলেই হবে না, এমন কিছু কিছু অভিযানের পরিস্থিতি তৈরি হতে পারে, যার জন্য কড়া প্রশিক্ষণের দরকার। ২১ শতকে বিশ্বে সামরিক দিক থেকে এগিয়ে থাকা অন্যান্য দেশের মতো ভারতের হাতেও এই রকম প্রশিক্ষণপ্রাপ্ত বিশেষ বাহিনী রয়েছে। দুর্ভাগ্য়ের বিষয় হলিউডি ফিল্মের দৌলতে মেরিনস, নেভি সিলস-এর মতো বিভিন্ন মার্কিন স্পেশাল ফোর্সের কথা জানলেও, অনেকেরই ভারতের এই নিজস্ব বিশেষ বাহিনীগুলি সম্পর্কে বিশেষ কিছুই জানা নেই। তবে বিশ্বের সেরাদের বাহিনীগুলির মধ্যে পড়ে এই ভারতীয় সেনাদলগুলি। চিনের সঙ্গে সীমান্ত নিয়ে উত্তেজনার আঁচ এখন গনগনে। এই পরিস্থিতিতে আসুন জেনে নেওয়া যাক ভারতের বিশেষ বাহিনীগুলি সম্পর্কে -

     

  • <p>आकाश सतह से हवा में मार करने वाली मिसाइल है। यह चंद सेकंड में ही दुश्मन के लड़ाकू विमानों और ड्रोन को तबाह कर सकती है। इससे बेहद ऊंचाई वाले दुर्गम इलाकों में भी दुश्मन को धूल चटाया जा सकता है। </p>

    India 29, Jun 2020, 4:08 PM

    চিনকে শায়েস্তা করতে নিজেকে সাজাচ্ছে ভারত, আসছে ১০০ কোটি ডলারের প্রতিরক্ষা সরঞ্জাম

    গত ১৫ জুন গালওয়ান সীমান্তে চিন বাহিনীর সঙ্গে সংঘর্ষের পর থেকেই সবরকম পরিস্থিতির জন্য নিজেকে প্রস্তুত করে রেখেছে ভারত। ১৯৬২ সালের সঙ্গে এখনকার ভারতের যে কোনও মিল নেই সেটাও জানে বেজিং। তাই চিনের সঙ্গে কূটনৈতিক ভাবে সমস্যা সমাধানের কথা বললেও লাদাখে অতিরিক্ত স্থল সেনা মোতায়েন করেছে ভারত। এবার এয়ার ডমিন্যান্সও শুরু করেছে ভারত। সামরিক শক্তি আরও মজবুত করেই এবার কোমর বেঁধে চিনকে জবাব দিতে নামছে নয়াদিল্লি। আর এর মধ্যেই আমেরিকা, প্রান্স, ইজরায়েল, রাশিয়া থেকে কমপক্ষে আরও ১০০ কোটি ডলারের প্রতিরক্ষা সরঞ্জাম পেতে চলেছে ভারত। ফলে এদেশের ওপর দাদাগিরি ফলানো যে অত সহজ হবে না তা টের পাচ্ছে বেজিংও।

  • एसपीजी के पास ऑटोमेटिक गन होती है, एकदम हल्की : कमांडोज ऑटोमेटिक गन FNF-2000 असॉल्ट राइफल से लैस होते हैं। इनके पास ग्लोक 17 नाम की एक पिस्टल भी होती है। ये एक लाइट वेट बुलेटप्रूफ जैकेट पहनते हैं। SPG के जवान हाई ग्रेड बुलेटप्रूफ वेस्ट पहने होते हैं, जो लेवल-3 केवलर की होती है। इसका वजन 2.2 किग्रा होता है और यह 10 मीटर दूर से एके 47 से चलाई गई 7.62 कैलिबर की गोली को भी झेल सकती है।

    India 29, Jun 2020, 12:23 PM

    নিয়ন্ত্রণরেখায় চিন এনেছে মার্শাল আর্ট ফাইটার, জবাব দিতে প্রস্তুত ভারতের 'ঘাতক' কম্যান্ডো বাহিনী

    সীমান্তে উত্তেজনা অব্যাহত ভারত ও চিনের মধ্যে, দুই দেশই নিজেদের সীমান্তে শক্তি বাড়িয়ে চলেছে,  মার্শাল আর্ট প্রশিক্ষণপ্রাপ্ত বাহিনী মোতায়েন করছে চিন, লাল ফৌজের কৌশল বানচাল করতে হাজির 'ঘাতক' কম্যান্ডোরা।
     

  • India 28, Jun 2020, 12:05 PM

    'বিশ্ব প্রত্যক্ষ করছে ভারতের পদক্ষেপ', মন কি বাত অনুষ্ঠানে লাদাখ নিয়ে মন্তব্য মোদীর

    মন কি বাত অনুষ্ঠানে লাদাখ ইস্যু নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবারও তিনি বলেন ভারতের ভূখণ্ড কেউ দখল করেনি। পাশাপাশি চিনের নাম উল্লেখ না করে তিনি বলেন, যারা ভারতের অখণ্ডতা নিয়ে হুমকি দিয়েছিল তাদের যাথাযথ জবাব দিয়েছেন ভারতীয় জওয়ানরা। সর্বদলীয় বঠকেও প্রধানমন্ত্রী বলেছিলেন কেউ ভারতের ভূখণ্ড দখল করেনি। এবারও নিজের মন্তব্যে অনড় থাকলেন প্রধানমন্ত্রী। 
     

  • <p>War</p>

    International26, Jun 2020, 2:16 PM

    ভবিষ্যতের স্থল যুদ্ধ, ২০৩০-এ কোন কোন দেশের সেনাবাহিনী হবে সবচেয়ে শক্তিশালী

    ভবিষ্যৎ সম্পর্কে আগাম পূর্বাভাস দেওয়া বেশ শক্ত। কোভিড-১৯ মহামারির পর তথাকথিত ভবিষ্যতদ্রষ্টারও সম্ভবত তা বুঝেছেন। কাজেই ২০৩০ সালে কোন দেশের সেনাবাহিনী সবচেয়ে শক্তিশালী হবে তা বলাটাও বেশ কঠিন। তবে কোনও দেশের সেনাবাহিনী কতটা শক্তিশালী হবে তা নির্ভর করে মূলতঃ কয়েকটি সহজ প্রশ্নের উত্তরের উপর। প্রথমত, সেই দেশের হাতে সেনাবাহিনীতে যোগ দেওয়ায় উৎসাহী এরকম জনবল কীরকম রয়েছে। দ্বিতীয়ত, দৃঢ় আধুনিক অর্থনীতির মাধ্যমে তারা কতটা প্রযুক্তিগত উদ্ভাবনী ক্ষমতা দেখাতে পারে। এবং, তৃতীয়ত, সেই দেশে নাগরিক-সামরিক স্বাধীনতার ভারসাম্য কতটা উন্নত। এই প্রশ্নগুলির মাধ্যমেই নিচে ২০৩০-এ কোন দেশের সেনাবাহিনী সবচেয়ে শক্তিশালী হতে পারে তা বের করার চেষ্টা করা হল।

     

  • International26, Jun 2020, 10:03 AM

    ভারতীয় সেনার নজর ঘোরাতেই নাকি গালওয়ানে আগ্রাসন, লাল ফৌজের পরবর্তী হামলার লক্ষ্য ডেপসং

    ভারত লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল করায় ভয় পেয়েছে চিন, তাদের আশঙ্কা ভারত আকসাই চিনকে দখল মুক্ত করবে, তাই গালওয়ান উপত্যকাকে এই প্রথম নিজেদের অংশ বলে দাবি, নতুন আরেক নিশানা দখলের পরিকল্পনাও শুরু করেছে বেজিং।
     

  • India 26, Jun 2020, 9:06 AM

    এবার আকসাই চিনের জমি ফেরাতে মরিয়া ভারত, লাদাখে মোতায়েন ৪৫ হাজার জওয়ান

    ১৯৬২ সাল থেকে আকসাই চিন দখল করে রেখেছে চিন, ৩৭,২৪৪ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত এই এলাকা , এবার চিনের বেআইনি দখলে থাকা আকসাই চিনকে ফেরাতে চায় ভারত, লাদাখে রয়েছে সেনার তিন বাহিনীর ৪৫ হাজার সেনা।

  • <p>इस रास्ते को देखकर अंदाजा लगा सकते हैं कि भारतीय सेना को बॉर्डर तक पहुंचने कितने जोखिम उठाने पड़ते हैं।</p>

    India 25, Jun 2020, 6:57 PM

    লাদাখে আরও সেনা বাড়াচ্ছে ভারত, রীতিমত যুদ্ধকালীন তৎপরতা শুরু সীমান্তে

    সূত্রের খবর পূর্ব লাদাখের বিস্তৃর্ণ এলাকা জুড়ে বাড়ান হচ্ছে ভারতীয় জওয়ানদের সংখ্যা। সেনা সূত্রের খবর প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ৩,৪৮৮ কিলোমিটার এলাকাজুড়েই ভারতীয় বাহিনীর শক্তি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

  • India 25, Jun 2020, 1:18 PM

    'ড্রাগনের চোখে আগুন' কতটা দেখলেন সেনা প্রধান, বৈঠকে দিতে পারেন তার পূর্ণ বিবরণ

    পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকার পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় সরকাররে বিষদ বিবরণ দিতে পারেন সেনা প্রধান। সীমান্ত পরিস্থিতি নিয়ে সেনা প্রধান বৈঠক করবেন চিফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতের সঙ্গে।
     

  • <p>India-China relations, India-China border, India border, China border, India-China dispute<br />
 </p>

    India 24, Jun 2020, 8:03 PM

    সীমান্ত নিয়ে ভারত চিন কূটনৈতিক বৈঠক 'সদর্থক', সৈন্য সরাতে সহমত দুই দেশ

    পূর্ব লাদাখ সীমান্তের উত্তাপ কমাতে এদিন ভারত চিন দুই দেশেরেই কূটনৈতিক বিশেষজ্ঞরা বৈঠকে মুখোমুখি হয়েছিলেন। তাঁদের বৈঠক সদর্থক ছিল বলেই জানান হয়েছে বলে সূত্রের খবর। বিদেশ মন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে, পূর্ব লাদাখের পরিস্থিতি নিয়েই আলোচনা হয়েছে। সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে ভারতের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে বলেও জানিয়েছে বিদেশ মন্ত্রক।

  • <p>हालांकि, चीन लद्दाख हिंसा को लेकर भारत के आरोपों से साफ इंकार कर रहा है। चीन उल्टा ही इसका जिम्मेदार भारत को ही ठहरा रहा है। <br />
 </p>

    India 24, Jun 2020, 6:55 PM

    গালওয়ানের ১৪ নম্বর পেট্রোল পোস্টে লাল ফৌজের কাণ্ড, রীতিমত যুদ্ধের দামামা বাজাচ্ছে চিন

    পূ্র্ব লাদাখ সীমান্ত সমস্যা মেটাতে একের পর এক বৈঠক করে চলেছে ভারত ও চিন। সামরিক বৈঠকের পর কূটনৈতিক বৈঠকও করেছে দুই দেশ। সূত্রের খবর বেশ কয়েকটি এলাকা ছাড়া অধিকাংশ জায়গা থেকেই নাকি সেনা সরাতে সহমত হয়েছে চিন। কিন্তু স্যাটেলাই ইমেজ থেকে পাওয়া ছবি বলছে অন্যকথা। পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার সংলগ্ন এলাকায় রীতিমত আশ্রয়কেন্দ্র বানিয়েছে। দাঁড়িয়ে রয়েছে চিনা সেনা। 

  • India 24, Jun 2020, 4:42 PM

    সীমান্ত সমস্যা মেটাতে ভারত ও চিন কূটনৈতিক বৈঠক, সীমান্ত পরিদর্শন সেনা প্রধানের

    সামরিক বৈঠকের পর এবার কূটনৈতিক বৈঠকে মুখোমুখী হচ্ছে ভারত ও চিন। সূত্রের খবর বুধবারই ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা করবেন দুই দেশের শীর্ষকর্তারা। সূত্রের খবর মূলত লাদাখ সীমান্তের উত্তেজনা নিয়েই কথা হবে দুই দেশের মধ্যে। এর আগে দুই দেশই একাধিকবার সামরিক পর্যায়ের বৈঠক করছে।

  • <p><strong>भारत की मांग पर सहमत हुआ रूस </strong><br />
रूसी के अखबार स्‍पूतनिक न्‍यूज के मुताबिक, भारत सरकार ने रूस से S-400 मिसाइल डिफेंस सिस्‍टम को जल्‍दी देने की अपील की थी। रूस इस पर सहमत हो गया है। इससे पहले चीन के समाचार पत्र ने फेसबुक पर सोसायटी फॉर ओरियंटल स्टडीज ऑफ रूस नाम के ग्रुप में लिखा था कि एक्सपर्ट का कहना है कि रूस अगर चीन और भारतीयों के दिल पिछलाना चाहता है तो संवेदनशील वक्त पर हथियार नहीं देने चाहिए। </p>

    India 24, Jun 2020, 2:16 PM

    রাশিয়া সফরে গিয়ে 'এস-৪০০' দ্রুত সরবরাহের আর্জি রাজনাথ সিংহের, দেখেনিন অ্যান্টি মিসাইলের গুণাবলী

    উত্তপ্ত সীমান্ত পরিস্থিতির মধ্যেই রাশিয়া সফরে গেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেখানে হিটলারের জার্মানির বিরুদ্ধে সোভিয়েত রাশিয়ার জলের ৭৫তম বর্য উজ্জাপন চলেছে। সেই অনুষ্ঠানে কুচকাওয়াজে অংশ নিয়েছে ভারত।  কিন্তু সেখানেও তাঁকে ভাবাচ্ছে গত মোসবারে লাদাখ সীমান্ত ভারত ও চিনা সেনাদের মধ্যে সংঘর্ষ। বর্তমানে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক রয়েছে। কিন্তু এখনই  যুদ্ধ প্রস্তুতি গাফিলতি করতে নারাজ ভারত। তাই প্রতিরক্ষা মন্ত্রী  রাশিয়া সফরে গিয়েও  অ্যান্টি মিসাইল সিস্টেম 'এস-৪০০' যাতে দ্রুত সরবরাহ করা হয় সেদিকেই জোর দিচ্ছেন।  রাশিয়া যাতে দ্রুত ভারতের হাতে এই যুদ্ধ সরঞ্জাম তুলে দেয় তারই আবেদন জানিয়েছেন রাজনাথ সিং। ২০১৮ সালে রাশিয়ার থেকে 'এস-৪০০' কেনার চুক্তি করেছিল ভারত। এক্ষেত্রে ভারতের ব্যয় হবে ৪০ হাজার কোটি টাকা।