Vaccine  

(Search results - 171)
  • <p><strong>&nbsp;&nbsp;আগেই অক্সফোর্ডের ভ্যাক্সিন কোভিশিল্ড তৈরির জন্য চুক্তিবদ্ধ হয়েছে ভারতের সেরান ইনস্টিটিউট। ইতিমধ্যেই সেই প্রতিষেধকের ট্রায়াল রানও শুরু হয়েছে।&nbsp;</strong></p>

    India 27, Sep 2020, 3:44 PM

    বিশ্বকে ভ্যাকসিন দেবেন ভালো, নিজেদের আছে তো - প্রশংসা করেও মোদীর অস্বস্তি বাড়ালেন পুনাওয়ালা

    শনিবার গোটা বিশ্বকে ভ্যাকসিন সরবরাহের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর এই মন্তব্যের ভূয়সী প্রশংসা করলেন সিরাম ইনস্টিটিউট-এর সিইও আদর পুনাওয়ালা। তবে একদিন আগেই তিনি নরেন্দ্র মোদীর সরকারের টিকা কেনার টাকা আছে কিনা সেই প্রশ্ন তুলেছিলেন। সব ভারতবাসীকে টিকা দিতে ককত খরচ হবে?

     

  • <p>3 coronavirus vaccines are at different stages of trials in india said PM Modi</p>

    India 26, Sep 2020, 8:24 PM

    ভ্যাকসিন নিয়ে বিরাট আশ্বাস, ঐতিহ্য মেনে বিশ্বের পাশে থাকার দাঁড়ালো মোদীর ভারত

    বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন প্রস্তুকারক দেশ ভারত। আর সেই দেশের প্রধানমন্ত্রী হিসাবেই মোদী দিলেন বিরাট আশ্বাস। দিলেন বিশ্ববাসীর পাশে দাঁড়াবার বার্তা। কোভিড সংকট কাটাতে ভারত করবে সব সাহায্য।

     

  • undefined

    International24, Sep 2020, 9:25 PM

    করোন-বিশ্বে প্রথম প্রতিষেধক স্পুটিনিক ভি, রাশিয়ায় ছাড়পত্র পেল সাধারণের ব্যবহারের

    গোটা বিশ্ব যখন করোনাভাইরাসের প্রতিষেধকের জন্য হন্য হয়ে বসে রয়েছে তখন, বাজারে এসে গেল বিশ্বের প্রথম করোনাভাইরাসের প্রতিষেধক স্পুটিনিক ভি। বৃহস্পতিবার এমনই দাবি করেছে মস্কোর রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম। তৃতীয় পর্যায়ের ট্রায়াল রান শেষ হওয়ার আগেই রাশিয়া সাধারণ মানুষের জন্য প্রতিষধক সরবরাহ করতে শুরু করল। তবে প্রথম দফায় ফ্রন্টলাইন কর্মীদেরও প্রতিষেধক দেওয়া হবে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।  সম্ভবত দুর্গা পুজোর আগে এদেশে শুরু হবে রাশিয়ার প্রতিষেধকের তৃতীয় পর্যায়ের ট্রায়াল রান। 
     

  • <p style="text-align: justify;">बताया जा रहा है कि वैक्सीन सप्लाई की ये प्रक्रिया ट्रायल पूरा होने के बाद साल के अंत तक शुरू की जाएगी। इस वैक्सीन को मंजूरी देने से पहले भारत में भी लोगों पर इसका क्लिनिकल ट्रायल किया जाएगा।&nbsp;</p>

    International24, Sep 2020, 9:57 AM

    কামাল দেখাচ্ছে পুতিনের দেশ, 'স্পুটনিক ভি'-র পর অক্টোবরেই দ্বিতীয় ভ্যাকসিন আনছে রাশিয়া

    ‘স্পুটনিক-ভি’ নিয়ে এখনও প্রশ্ন রয়েছে বিশেষজ্ঞদের মনে। ইতিমধ্যেই বিশ্বের প্রথম ভ্যাকসিন হিসেবে ‘স্পুটনিক-ভি’ কে রেজিস্টারও করেছে রাশিয়া। এর মধ্যে আরও একটি চমকপ্রদ দাবি করে বসল পুতিনের দেশ। স্পুটনিক ভি প্রকাশ্যে আসার ১ মাস ১৩ দিনের মাথায় রাশিয়া জানাল, শীঘ্রই করোনাভাইরাসের দ্বিতীয় ভ্যাকসিন আনছে তারা।
     

  • <p>अगर मॉडर्न और लोंज़ा अपने 1 बिलियन खुराक सालाना के लक्ष्य तक पहुंचने में कामयाब होते हैं तो यह दुनिया की बड़ी आबादी के लिए राहत भरी बात होगी। मॉडर्न का प्रायोगिक शॉट शरीर की कोशिकाओँ हेतु प्रतिरक्षा प्रतिक्रिया को उत्तेजित करने वायरस जैसा प्रोटीन बनाने के लिए प्रेरित करता है। मानव परीक्षणों में प्रवेश करने वाले ये पहले प्रस्तावित कोरोना वायरस टीकों में से&nbsp;एक था।</p>

    India 23, Sep 2020, 6:29 PM

    ভারতে তৈরি হবে আরও একটি করোনার প্রতিষেধক, ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে হাত মেলাল ভারত বায়োটেক


    ভারতের শীর্ষ প্রতিষেধক প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক এবার গাঁটছড়া বাধল মার্কিন যুক্তরাষ্ট্রের  সেন্ট লুইস ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের সঙ্গে। এই প্রতিষ্ঠানের বিকাশ করা  করোনাভাইরাস প্রস্তুত করতে দেশীয় সংস্থাটি। বুধবার সংস্থার পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে আমেরিকা জাপান আর ইউরোপ বাদে বাকি সমস্ত দেশে ভারত বায়োটেক প্রতিষেধকটি রফতানি করতে পারবে। বছরে তৈরি হবে ১০০ কোটি ডোজ। দেশ ও বিদেশের মানুষের কাছে নিরাপদে আর দ্রুততার সঙ্গে প্রতিষেধক পৌঁছে দেওয়ার সংস্থার লক্ষ্য বলে জানান হয়েছে। আর এর অর্থ করোনাভাইরাসের জন্য আরও প্রসস্থ হল ভারতের পথ। 

  • <p>പല രാജ്യങ്ങളും അടച്ചിലില്‍ കൂടുതല്‍ ഇളവുകള്‍ നല്‍കുമ്പോള്‍ ബ്രിട്ടന്‍റെ തീരുമാനം ഏറെ ചര്‍ച്ചയാകുകയാണ്. ക്വാറന്‍റീന്‍ ചട്ടങ്ങള്‍ ലംഘിച്ചാല്‍ 9.5 ലക്ഷം രൂപ പിഴയാണ് ബ്രിട്ടന്‍ നിശ്ചയിച്ചിരിക്കുന്നത്.</p>

    India 22, Sep 2020, 7:34 PM

    ২০২১-এর প্রথমেই ভারতের আসতে পারে করোনার প্রতিষেধক, কিন্তু সরবরাহ নিয়ে জমছে চিন্তার কালো মেঘ

    আগামী বছর গোড়া দিকেই করোনাভাইরাসের প্রতিষেধক তৈরির বিষয়ে আশাবাদী ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের বিজ্ঞানী। কিন্তু প্রতিষেধক খুব দ্রুতগতিতে দেশের মানুষের কাছে কী করে পৌঁছে দেওয়া যাবে ত নিয়ে বাড়ছে চিন্তা। বিজ্ঞানীদের কথায় ১৩০ কোটি মানুষের কাছে প্রতিষেধক পৌঁছে দেওয়াটাই রীতিমত বড় চ্যালেঞ্জ। কারণ ভারতের এমন কোনও পরিকাঠামো নেই যেখানে প্রতিষেধক খুব দ্রুততার সঙ্গে সকলের কাছে পৌঁছে দেওয়া যাবে। বর্তমানে গর্ভাবতী মহিলা আর শিশুদের জন্যই টিকা প্রদান কর্মসূচি চলে দেশে। 

  • undefined

    India 21, Sep 2020, 8:23 PM

    বিশ্বের প্রথম প্রতিষেধকের মডেল ছিলেন ভারতের এক রানি, ঘুরে দেখুন অতীতের সেই দিনগুলি

    সালটা ছিল ১৮০৫। তার আগে থেকেই মারণ রোগ বসন্ত রোগে উজাড় গয়ে গিয়েছিল শহরের পর শহর। ভয়ঙ্কর সেই রোগের চোখ পড়েছিল গ্রামেই। তৎকালীন ভারতও বসন্ত রোগের হাত থেকে রেহাই পায়নি। ১৮০৫ সালে বসন্ত রোগের প্রতিষেধক তৈরি হয়েছিল। কিন্তু সেই টিকা কী করে দেওয়া হবে ভারতীদের। তাই নিয়ে চিন্তা বাড়ছিল। কিন্তু তখনই এগিয়ে আসেন মহীশূর রাজপরিবারের বধু দেবজন্মনি দেবি। তাঁকে প্রথম ভারতীয় মডেল বললে খুব একটা ভুল হয়না। 
     

  • <p>ರಷ್ಯಾದ ಡೈರೆಕ್ಟ್ ಇನ್ವೆಸ್ಟ್ಮೆಂಟ್ ಫಂಡ್ ಕಜಕಿಸ್ತಾನ, ಬ್ರೆಜಿಲ್, ಮೆಕ್ಸಿಕೋ ಜತೆ ಒಪ್ಪಂದ ಮಾಡಿಕೊಂಡಿದೆ.&nbsp;</p>

    International19, Sep 2020, 5:07 PM

    অশনিসংকেত দিচ্ছে ধনী দেশগুলো, ভ্যাকসিনের অর্ধেকই বাজারে আসার আগে বুকিং শেষ

    করোনার ভ্যাকসিন নিয়ে পরীক্ষা-গবেষণা চলছে, বাজারে এখনও আসেনি কোনও ভ্যাকসিন , কিন্তু এর মধ্যেই অর্ধেকের বেশি ভ্যাকসিনের ভাগ বাটোয়ারা শেষ, মোটা অংকের অর্থের বিনিময়ে আগেভাগেই কাজটি সেরে ফেলছে ধনী রাষ্ট্রগুলো।

  • undefined

    International18, Sep 2020, 8:09 PM

    করোনার মধ্যেই চিনে ব্যাকটেরিয়া সংক্রমণের আতঙ্ক, ক্ষতি হতে পারে পুরুষের শুক্রাণুর

    করোনাভাইরাসের পর এবার ব্রুলেলোসিসের সংক্রমন লাল চোখ দেখাচ্ছে চিনকে। এই ব্যাকটেরিয়া রোগে ইতিমধ্যেই আক্রান্ত হয়েছেন কয়েক হাজার মানুষ। গত বছর সরকার নিয়ন্ত্রিত একটি বায়োফার্মাসিউটিক্যাল সংস্থা প্রতিষেধক তৈরি করছিল। সেখান থেকেই সংক্রমণ ছড়িয়েছে বলে মনে আশঙ্কা করছে চিন। পরিস্থিতি নিয়ন্ত্রণে ইতিমধ্যে পদক্ষেপ গ্রহণ করেছে চিন। জারি করা হয়েছে সতর্কতা। গতবছর জুলাই-অগস্টা মাস থেকেই সংক্রমণ ছড়িয়ে বলে মনে করা হচ্ছে। 

  • <p>Harsh Vardhan</p>

    India 17, Sep 2020, 6:37 PM

    করোনার প্রতিষেধক সকলের কাছে পৌঁছে দিতে সময় লাগবে, আর কী কী বললেন হর্ষ বর্ধন

    আগেই জানিয়েছিলেন আগামী বছর গোড়াতেই করোনাভাইরাসের প্রতিষেধক হাতে পেয়ে যাবে দেশ। বৃহস্পতিবার রাজ্যসভায় দাঁড়িয়েও স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন আগামী বছর প্রথম প্রান্তিকেই করোনাভারাসের প্রতিষেধক হাতে পাওয়ার বিষয়ে তিনি আশাবাদী। কিন্তু সকলের কাছে পৌঁছে দিতে আরও সময় লাগবে। পাশাপাশি লকডাউনের কারণে সংক্রমণ মোকাবিলা অনেকটাই সহজ হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

  • undefined

    India 16, Sep 2020, 5:32 PM

    একগুচ্ছ শর্ত দিয়ে ছাড়পত্র করোনাভাইরাস প্রতিষেধক পরীক্ষার, মেঘ কাটল সেরাম ইসন্টিটিউটের

    অবশেষে ভারতে করোনাভাইরাসের প্রতিষেধক কোভিশিল্ডি পরীক্ষার অনুমতি পেল সেরাম ইসন্টিটিউট অব ইন্ডিয়া। এই দেশে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় আর অ্যাস্ট্রোজেনেকার তৈরি প্রতিষেধকের ক্নিনিক্যাল ট্রায়ালের অনুমতি দিয়েছি ড্রাগ কন্ট্রোলার জেনারেল। তবে বেশ কয়েকটি শর্ত আরোপ করা হয়েছে পুনের এই সংস্থাটির ওপর। একটি সূত্র বলছে মঙ্গলবারই সংস্থাটিকে দ্বিতীয় আর তৃতীয় দফার ট্রায়াল শুরু করা অনুমতি দেওয়া হয়েছে। গত ১১ সেপ্টেম্বর থেকে ক্লিনিক্যাল ট্রায়াল বন্ধ রাখার জন্য সেরামকে নির্দেশ দেওয়া হয়েছিল। 
     

  • <p><strong>সেরাম আর আইসিএমআর বিদেশে বিকাশকারী দুটি প্রতিষেধক তৈরির বিষয়ে অংশীদার হয়েছে। মন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে আইসিএমআর আর এসআইআই মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি নোভাভ্যাক্স তৈরির বিষয়ে অংশীদার হয়েছে।&nbsp;</strong></p>

    USA16, Sep 2020, 12:42 PM

    বছরে তৈরি হয়ে করোনা প্রতিষেধকের ২০০ কোটি ডোজ, মার্কিন সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধল সেরাম

    ব্রিটেনের পর এবার মার্কিন প্রতিষেধক বিকাশকারী সংস্থার সঙ্গে হাত মেলাল পুনের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।  মার্কিন সংস্থা নোভাভ্যাক্স ইনক বুধবার জানিয়েছে সেরামের সঙ্গে যৌথ উদ্যোগে তারা করোনাভাইরাসের প্রতিষেধক তৈরি করবে। এক বছরে ২০০ কোটি প্রতিষেধের ডোস তৈরির জন্য চুক্তিবদ্ধ হয়েছে সেরাম তেমনই জানিয়েছে মার্কিন সংস্থা। তবে আগেই এই সংস্থার সঙ্গে চুক্তি হয়েছিল সেরামের। তখন বছরে ১০০ কোটি প্রতিষেধক তৈরির কথা হয়েছিল। কিন্তু পরিস্থিতি বিচার করে প্রতিষেধক তৈরির লক্ষ্যমাত্রা আরও বড়ানো হয়েছে বলে জানান হয়েছে সংস্থার পক্ষ থেকে। 

  • undefined

    India 15, Sep 2020, 6:47 PM

    জট কাটতে চলেছে সেরামের, তিনটি প্রতিষেধক নিয়ে আশাবাদী স্বাস্থ্য মন্ত্রক

    অক্সফোর্ডের করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে বাধা কেটে যেতে চলেছে সেরাম ইনস্টিটিউটের। ইতিমধ্যেই ওই প্রতিষেধকের মানবিক ট্রায়াল শুরু করে দিয়েছে ব্রাজিল। ড্রাগ কন্ট্রোলান জেনারেলের ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। পাশাপাশি মন্ত্রকের তরফে দেশে চলা তিনটি প্রতিষেধকের ট্রায়াল নিয়েও রীতিমত আশা প্রকাশ করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রীর দেখানো পথেই হাঁটল স্বাস্থ্য মন্ত্রক। পাশাপাশি বলা হয়ছে রোগের প্রাদুর্ভাব রুখতে তৈরি রয়েছে মন্ত্রক। 
     

  • <p>While optimistic about a coronavirus vaccine being ready by early next year, Microsoft founder Bill Gates, now a philanthropist backing several global public health initiatives, has said that the first vaccine might not be the best one.</p>

    International15, Sep 2020, 4:20 PM

    বিশ্বে মহামারি রুখতে ভারতের সহযোগিতা প্রয়োজন, বললেন মাইক্রোসফটের কর্তা বিল গেটস

    গোটা বিশ্ব ভারতের দিকে তাকিয়ে রয়েছে।  কারণ বিশ্বের সবথেকে বেশি প্রতিষেধক তৈরি হয় ভারতে। তাই করোনাভাইরাসের হাত থেকে বাঁচাতে  প্রতিষেধকের জন্য ভারতের সহযোগীতা প্রয়োজন।  সংবাদ সংস্থাকে দেওয়া একটি সাক্ষাৎকারে এমনই বার্তা দিয়েছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠা ও সমাজসেবী বিল গেটস। তিনি বলেন এখনও পর্যন্ত যা অবস্থা তাতে আগামী বছর প্রথম দিকে করোনাভাইরাসের টিকা বাজারে আসার সম্ভাবনা রয়েছে। ভারত খুব দ্রুততার সঙ্গে প্রতিষেধক সরবরাহ করুক, এটাই চাইছে বিশ্ববাসী। তবে তার জন্য যেন কোনও ভাবেই  করোনার প্রতিষেধকের গুণগতমান আর নিপত্তার সঙ্গে যেন সমঝোতা করা না হয়, সেকথাও মনে করিয়ে দিয়েছেন তিনি।

  • undefined

    India 14, Sep 2020, 9:26 PM

    করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে উদ্বেগ বাড়ালেন সেরাম কর্তা, বিশ্ববাসীকে অপেক্ষা করতে হবে ২০২৪ পর্যন্ত

    দেশে ক্রমশই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে।  পাল্লা দিয়ে বিশ্বেও আক্রান্তের সংখ্য়া বাড়ছে। মহামারির হাত থেকে রেহাই পাওয়ার জন্য বহু মানুষই করোনাভাইরাসের প্রতিষেধকের অপেক্ষায় দিন গুণছেন। কিন্তু এই অবস্থায় রীতিমত দুঃসংবাদ দিল বিশ্বের প্রথম সারিতে থাকা প্রতিষেধক প্রস্তুতকারী সংস্থা। সোমবার পুনের সেরাম ইনস্টিটিউটের পক্ষ থেকে বলা হয়েছে, ২০২৪ সালের শেষ পর্যন্ত বিশ্বের প্রতিটি মানুষের কাছে করোনাভাইরাসের প্রতিষেধক সরবরাহ করা সম্ভব নয়। যার অর্থ হল প্রতিষেধক যদি আগামী বছরের গোড়ার দিকে তৈরিও হয় তাহলেও বিশ্ববাসীকে করোনাভাইরাসের সংক্রমণের হাত থেকে রেহাই পাওয়ার জন্য আরও বছর তিনের অপেক্ষা করে থাকতে হবে।