বৃহস্পতিবার সকালে অ্যারিজোনার এক মহিলা হাইকারের মর্মান্তিক মৃত্যুর ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে। ঘটনাটি ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ইওসেমাইট ন্য়াশনাল পার্কে। প্রায় ৫০০ ফুট উচ্চ হাফ ডোম গ্রানাইট গঠন থেকে পড়ে গিয়ে তাঁর মৃত্যু হয়েছে বলে খবর। 

মৃতের নাম জানা গিয়েছে ড্যানিয়েলা ব্রুনেট। ২৯ বছরের ড্যনিয়েলা মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার লেক হাভাসু শহরের বাসিন্দা। জাতীয় উদ্যানের কর্মকর্তারা বৃহস্পতিবার তাঁকে উদ্ধার করেন বলে খবর। কর্মকর্তারা তাকে যখন উদ্ধার করে তখন প্রাণ ছিল না তাঁর শরীরে। 

প্রসঙ্গত এই হাফ ডোম ট্রেইলটি ১৭ মাইল পর্যন্ত বিস্তৃত এবং ৪৮০০ ফুট পর্যন্ত গভীর। হাইকারদের নিরাপদে আরোহণের জন্য কেবল-এর ব্যবস্থা রয়েছে। পার্কের তরফে বারংবারই বার্তা দেওয়া হয়েছে যে, প্রশিক্ষণ ছাড়া বা নবাগত বা অপটু হাইকারদের জন্য স্থানটি একেবারেই নিরাপদ নয়। ডিহাইড্রেশন এবং পরিকল্পনার অভাব থাকার জন্য প্রতি বছরই বহু হাইকারকেই উদ্ধার করা হয়। 

ড্যানিয়েলার মৃত্যুর খবর সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন তাঁর বোন নিকোলা ব্রুনেট। এদিন সোশ্যাল মিডিয়ায় ড্যানিয়েলার একটি ছবি পোস্ট করে নিকোলা লেখেন, সে সবথেকে বেশি য কাজটি করতে ভালবাসত তা করতে গিয়েই প্রাণ হারিয়েছে সে। 

নিখোঁজ ল্যান্ডার বিক্রম, তবুও ব্যর্থ নয় ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযান, জানুন কেন

'যা করতে পারো না তা করো কেন'- চন্দ্রযান ২ নিয়ে ভারতকে কটাক্ষ পাকিস্তানের বিজ্ঞান মন্ত্রীর

প্রতিবছর ইয়ওসেমাইটে প্রায় ১০০রও বেশি আরোহীর দুর্ঘটনার কবলে পড়ে। আর সেই কারণেই পার্ক কর্মকর্তারা তাদের নিরাপত্তার জন্য হাইকারদের প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে আসতে অনুরোধ করে এবং সেইসঙ্গে পার্কের ট্রেইলে থাকতে অনুরোধ করেন। তবে কীভাবে পড়ে গিয়েছিলেন ড্যানিয়েলা সেই নিয়ে ধোঁয়াশা রয়েই গিয়েছে। এবং তা উদ্ধার করতেই পার্কের কর্মকর্তারা এই দুর্ঘটনার তদন্ত শুরু করেছেন বলে জানা গিয়েছে।