দীপাবলিতে হিন্দু, শিখ, জৈন ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি জানিয়েছেন, আমেরিকা জুড়ে আলোর উৎসব পালন করা হয়। এর অর্থ আমেরিকায় প্রতিটি মানুষ নিজেদের ধর্মীয় অনুষ্ঠান স্বাধীনভাবে পালন করতে পারেন। সময়ের  আগেই অর্থাৎ শুক্রবার আমেরিকার ওভাল অফিসে আলোর উৎসব দীপাবলী পালন করা হয়।  ওভাল অফিসে কয়েক  ইন্দো- মার্কিনের সঙ্গে আলোর উৎসবে মেতে ওঠেন ট্রাম্প। এরপর তিনি সাংবাদিকদের মুখোমুখি হন বলেও জানা গিয়েছে। 

সাংবাদিকের মুখোমুখি  হয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, 'আমেরিকায় আগেও বিভিন্ন ধর্মের মানুষ নিজেদের রীতি মেনে উৎসবে সামিল হয়েছেন, ভবিষ্যতেও হবেন। মার্কিন সংবিধানে প্রতিটি ধর্মের মানুষের নিজেদের রীতি অনুসারে উৎসবের আয়োজন করার সমান অধিকার রয়েছে। দীপাবলিতে আমি ও মেলানিয়া সকলকে শুভেচ্ছা জানাই। এই আলোর উৎসবের মতো সকলের জীবন সুন্দর বর্ণময় হয়ে উঠুক। সবাই সুস্থ থাকুন।' 

আমেরিকা সহ  বিশ্বের বিভিন্ন প্রান্তে হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন ধর্মাবলম্বী মানুষেরা ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন। দীপাবলির দিন সবাই আলোর উৎসবে মেতে ওঠেন। তাঁরা  এই উৎসবকে অন্ধকারের বিরুদ্ধে আলোর জয়, দুষ্টের বিরুদ্ধে সত্যের জয়ের প্রতীক বলে মনে করেন বলে ট্রাম্প সাংবাদিকদের বলেন। তিনি মন্তব্য করেছেন, এই দিন  হিন্দু, শিখ, বৌদ্ধ ও জৈন ধর্মাবলম্বীরা  বাড়ি আলো দিয়ে সাজান, মিষ্টি মুখ করেন, পরিবারের সঙ্গে সময় কাটান। শুক্রবার ট্রাম্প ওভাল অফিসে দিপাবলী পালন করলেও, ভারতে ২৭ অক্টোবর রবিবার দীপাবলি।