আর কবে শিক্ষা নেবে? আর কবে সংযত হবে মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দারা? এই ছবি দেখার পর এই প্রশ্ন টা আপনার মনে আসতে বাধ্য। কারণ এখনও স্টে অ্যাট হোমের নিষেধাজ্ঞাকে রীতিমত তুড়ি মেরে উড়ে দিয়ে বিচ পার্টিতে ব্যস্ত মার্কিন যুক্তরাষ্ট্রের বহু নাগরিক। যেখানে কোনও রকম গুরুত্ব দেওয়া হয়নি নিরাপদ শারীরিক দূরত্বকে। গত শনি ও রবিবার এই ছবি ধরা পড়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ায়। 


করোনার সংক্রমণ রুখতে স্থানীয় প্রশাসন সকল নাগরিকদের বাড়ি থাকার পরামর্শ দিয়েছিল। কিন্তু উষ্ণ হাওয়ার টানে সেই নিষেধাজ্ঞাকে রীতিমত উড়িয়ে দিয়ে কয়েক হাজার মানুষ জড়ো হয়েছিল সমুদ্র সৈকতে। লস অ্যাঞ্জেলস আর সান দিয়োগো বন্ধ থাকায় অনেক মার্কিনি আবার উইকএন্ড কাটাতে পৌঁছে গিয়েছিলেন ভেনটুরা আর অরেঞ্জের সমুদ্র সৈতকে। স্থানীয়রা অবশ্য জানিয়েছেন মরশুমের এই সময়টা এত ভিড় হয় না। এই ভিড়কে তাঁরা জুলাইয়ের ভিড়ের সঙ্গেই তুলনা করেছেন। 


প্যাসিফিক কোস্টের পার্কিং লট বব্ধ থাকায় প্রতিবেশী হান্টিংটন বিচেও ভিড় ছিল উপচে পড়া। শনিবার সকাল থেকেই তাপমাত্রা বেশে ছিল। কিন্তু রবিবার পারদ কমলেও সমুদ্র সৈকত থেকে সরানো যায়নি পর্যটকদের। শনিবারের তুলনায় রবিবার ভিড় কিছুটা বেশি ছিল বলেও দাবি করেছেন এক নিরাপত্তা কর্মী। 

সৈকতে কর্মরত নিরাপত্তা রক্ষীরা জানিয়েছেন এই সপ্তাহ অন্তে আসা পর্যটকরা রীতিমত সচেতন ছিলেন। অধিকাংশ পর্যটকই মাস্কের ব্যবহার করেছিলেন।  বেশ কয়েকটি ক্ষেত্রে নিরাপদ সামাজিক দূরত্ব মানা হয়নি বলেও অভিযোগ উঠেছে। কিন্তু নিরাপত্তা কর্মীরা জানিয়েছেন, ৬ জনের বেশি মানুষ যেখানে জটলা করেছেন সেখানেই তাঁরা গিয়ে তাঁদের সরিয়ে দিয়েছেন। নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখার জন্যও বারবার আবেদনও জানান হয়েছিল। 

সমুদ্র সৈকতে ভিড় থাকলেও হোটেল, পার্কিং লট বিশ্রামাগার কিছুই খোলা ছিল না। তবে এই ভিড় দেখে চলতি সপ্তাহ থেকে সমুদ্রে নামার অনুমতি দেওয়া হয়েছে বলেও প্রশাসন সূত্রের খবর।