একমাস আগেই হাউডি মোদী অনুষ্ঠানে ইন্দো-মার্কিন জনতার সামনে ভারতের সঙ্গে দোস্তির হাত বাড়িয়ে দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড চট্রাম্প। এবার সেই বন্ধুত্বকে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে দীপাবলি উপলক্ষ্যে আলোর মালায় সাজানো হল হোয়াইট হাউসকে। নিজে হাতে প্রদীপ জ্বেলে আলোর উৎসবে সামিল হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এদিন নিজেই সেই ভিডিও টুইট করে বিশ্ববাসীকে দীপাবলির শুভেচ্ছা জানান তিনি। বলেন, যাঁরা যাঁরা এই আলোর উৎসবে সামিল হচ্ছেন, তাঁদের সকলকে তিনি ও মেলানিয়া ট্রাম্প দীপাবলির শুভেচ্ছা জানাচ্ছেন।

পরে এক সরকারি বিবৃতিতে তিনি আরও জানান, মার্কিন য়ুক্তরাষ্ট্র ও তার বাইরে বসবাসকারী অনেক অনেক হিন্দু, জৈন, সিখ ও বৌদ্ধদের কাছে এই সময়টা অন্ধকারের বিরুদ্ধে আলোর জয়, মন্দের বিরুদ্ধে ভালোর জয়, এবং অজ্ঞানতার বিরুদ্ধে জ্ঢানের জয় উদযাপনের সময়। এই পবিত্র সময়ে এইসব ধর্মাবলম্বী মানুষ এই সময় প্রার্থনা করেন, প্রদীপ জ্বালান, লন্ঠন জ্বালান, খাওয়া দাওয়া করেন, আরও অনেক রকমভাবে উৎসবে মেতে ওঠেন।  

গোটা আমেরিকা জুড়েই বিভিন্ন স্থানে দীপাবলি উৎসব পালিত হয় জানিয়ে ট্রাম্প দাবি করেন, এটাই আমেরিকার ধর্মীয় স্বাধীনতার স্বরূপটা তুলে ধরে।