ইতিমধ্যেই নাসার পরবর্তী চন্দ্রাভিযানের জন্য জোড়কদমে তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। ২০১৪ সালেই চাঁদে অভিযান চালাবে নাসা। কিন্তু নাসার এই পরিকল্পনায় বেজায় চটে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মহাকাশ বিজ্ঞানীদের উদ্দেশে তিনি বার্তা দিয়েছেন যে, চাঁদে নয়, বরং মঙ্গলে অভিযান চালানো উচিত। 

এই নিয়ে টুইটারে তিনি লেখেন, মহাকাশ অভিযানের জন্য যে পরিমাণ টাকা খরচ করা হচ্ছে তা কেবল চন্দ্রাভিযানের জন্য ব্যয় করা একাবারেই অভিপ্রেত নয়, যা নিয়ে ইতিমধ্যেই ৫০ বছর আগে কাজ হয়ে গিয়েছে। মহাকাশ বিজ্ঞানীদের উচিত মঙ্গল (যার মধ্যে চাঁদও একটি অংশ) অভিযান নিয়ে কোনও বড় পরিকল্পনা করা।    

 

প্রসঙ্গত, শুক্রবার দিন নাসা টুইট করে জানায় যে, তাদের চন্দ্রাভিযান পরিকল্পনাটির নাম আর্টেমিস। ২০২৪ সালে তারা এক পুরুষ মহাকাশচারীর সঙ্গে একজন মহিলা মহাকাশচারীকেও পাঠানো হবে। এবং সেইমতো ২০২৮ সালের মধ্যে চাঁদে মানুষের বসবাসের ব্যবস্থা করে ফেলা যাবে।

নৃশংস, হোমওয়ার্ক না করা ছেলেকে সূচ ফুটিয়ে খুন করল মা

সম্প্রতি ইউরোপে গিয়েছে ট্রাম্প, আর সেখান থেকে ফেরার পথেই টুইট করে নাসার উদ্দেশে এই বার্তা দেখে সকলেই রীতিমতো হতবাক। এর প্রধান কারণ এর আগে চন্দ্রাভিযান নিয়ে উৎসাহ প্রকাশ করেছিল ট্রাম্প সরকার। কারণ প্রথমে ২০২৮ সালে চাঁদে মহাকাশযান পাঠানোর কথা হলেও পরে তা আরও এগিয়ে নিয়ে এসে ২০২৪-এ করা হয়েছিল। আর মনে করা হয়েছিল ২০২৮-এর মধ্যে চাঁদে মানুষের পাকাপাকিভাবে বসবাসের ব্যবস্থাও হয়ে যাবে। কিন্তু এত কিছুর পর ট্রাম্পের এমন মন্তব্য দেখে স্বভাবতই অবাক সকলে।